fbpx

সিনেটের সৌজন্য বিধি বলতে কী বোঝো?

প্রশ্নঃ “সিনেটের সৌজন্য বিধি” বলতে কী বোঝো?

ভূমিকা: সিনেট হলো মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ বা দ্বিতীয় পরিষদ। প্রত্যেক অঙ্গরাজ্য থেকে দু’জন করে প্রতিনিধি নিয়ে সিনেট গঠিত হয়। সিনেটের সদস্যরা প্রত্যক্ষভাবে নির্বাচিত হন। পৃথিবীতে মার্কিন সিনেটের মতো ক্ষমতাপ্রাপ্ত উচ্চকক্ষ দ্বিতীয়টি খোঁজে পাওয়া যাবে না।

সিনেটের সৌজন্য: রাষ্ট্রপতি সাধারণত সিনেটের সৌজন্য বিধি অনুযায়ী বিশিষ্ট ও নেতৃস্থানীয় সিনেটরদের সঙ্গে পরামর্শ করে সমস্ত নিয়োগ কার্যক্রম পরিচালনা করে থাকেন। তা না করলে সিনেটে রাষ্ট্রপতির নিয়োগ বাতিল করে দিতে পারে। এমন নজির মার্কিন ইতিহাসে আছে। কোনো অযৌক্তিক কাজের জন্য তার বিরোধিতা ও সমালোচনা করতে দলমত নির্বিশেষে সিনেটের সদস্যগণ দ্বিধাবোধ করে না। তার ফলে জনস্বার্থে সিনেটদের মর্যাদা বৃদ্ধি পায়। তাছাড়া সিনেটের সৌজন্য বিধিকে কখনো গোষ্ঠীস্বার্থ ব্যাহত করার জন্য ব্যবহার করা হয়নি। 

আরো পড়ুনঃ ব্রিটিশ পার্লামেন্ট সার্বভৌম উক্তিটি ব্যাখ্যা কর।

সৌজন্য বিধির সহায়তায় সিনেট কখনো দক্ষিণের নিগ্রোদের স্বার্থরক্ষার চেষ্টা করেনি। উত্তরাংশের সদস্যগণ কোনো প্রস্তাব উত্থাপন করলেও দক্ষিণের শ্বেতকায় সদস্যদের বাধাদানের ফলে তা কার্যকর করা সম্ভব হয়নি। সিনেটের সদস্যগণ সৌজন্য বিধির সাহায্যে ও রাজনৈতিক পৃষ্ঠপোষকতার মাধ্যমে সংকীর্ণ দলীয় | স্বার্থ ও আত্মপ্রতিষ্ঠার ব্যবস্থাকেই সমর্থন জানান ।

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


সিনেটের সৌজন্য বিধির গুরুত্ব: সিনেটের সৌজন্য বিধির গুরুত্ব অপরিসীম। নিয়োগের ক্ষেত্রে সিনেটের সৌজন্য বিধি রাষ্ট্রপতি ও সিনেটের মধ্যে দন্ডের অবসানের পথ উন্মোচন করেছে। এই ব্যবস্থা ছাড়া প্রশাসনিক অচলাবস্থা সৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হতো। আবার এই শাসনতান্ত্রিক রীতির কারণে রাষ্ট্রপতি নিয়োগের ক্ষেত্রে স্বজনপ্রীতির কোন সুযোগ নেই। আর তাই যোগ্য ব্যক্তিরাই নিয়োগ পায়।

আরো পড়ুনঃ প্রথা বলতে কী বোঝো? বৃটেনের রাজনৈতিক ব্যবস্থায় প্রথা কেন মান্য করা হয়?

সমালোচনা: অনেকেই মনে করেন সিনেটের এই নিয়োগ সংক্রান্ত ক্ষমতার ফলে সদস্যগণ নিজ রাজ্যে তা ব্যবহারের মাধ্যমে রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা করেন। আর দলীয় পৃষ্ঠপোষকতার এই ব্যবস্থা বর্তমানে মার্কিন রাষ্ট্রপতি ও সিলেটের মধ্যে পারস্পরিক স্বার্থ সংরক্ষণের বিশেষ একটা উপায় হিসেবে গণ্য করা হয়। 
উপসংহার: পরিশেষে বলা যায় যে, মার্কিন শাসনব্যবস্থায় সিনেটের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিনিধি সভার তুলনায় সিনেটকে অনেক বেশি ক্ষমতা ও মর্যাদা দিয়েছে মার্কিন সংবিধান বস্তুতপক্ষে, সৌজন্যতার বিচারে মার্কিন সিনেট পৃথিবীর যেকোনো দেশের উচ্চকক্ষের কাছে ঈর্ষার বস্তু ।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক