fbpx

বিচ্যুতির সংজ্ঞা দাও

প্রশ্নঃ বিচ্যুতির সংজ্ঞা দাও। 

ভূমিকা: সামাজিক জীবনে মানুষকে সামাজিক আচার-আচরণ, মূল্যবোধ প্রথার মত শৃংখলে আবদ্ধ হয়ে চলতে হয়। প্রাথমিক সময়ে মানুষ এ শৃংখলতার সাথে একাত্ম হলেও সময়ের প্রেক্ষাপটে সামাজিক বিধিমালার ছাপ পূর্বের মত পরিলক্ষিত হয় না। এটিই সামাজিক বিচ্যুতি। সামাজিক এই বিচ্যুতির পশ্চাতে শিল্প-দর্শন, অর্থনীতি ও বিশেষত বিশ্বায়নের গভীর প্রভাব বিদ্যমান।

বিচ্যুতিঃ ইংরেজি শব্দ ‘Daviance’ এর বাংলা প্রতিশব্দ হলো ‘বিচ্যুতি’ যার আভিধানিক অর্থ কোনো কিছু থেকে স্থলিত হওয়া বা দূরে সরে যাওয়াকে বোঝায়। তাই বিচ্যুতি বলতে স্বাভাবিক শৃংখলতার কাঙ্ক্ষিত আচরণের পরিপন্থী আচরণকে বোঝায়। অন্যভাবে বলা যেতে পারে ব্যক্তি যখন সমাজ স্বীকৃতি পন্থায় আচরণ না করে সমাজের অস্বীকৃতি পন্থায় আচরণ করে সামাজিক শৃংখলা, সংহতি ও স্বাভাবিকতা ব্যাহত করে তখন এ ধরনের আচরণকে ‘বিচ্যুতি’ বলে।

আরো পড়ুনঃ শিল্পায়ন কি? বাংলাদেশে শিল্পায়নের কারণ ও প্রভাব আলোচনা করো। 

সামাজিক বিচ্যুতি সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী, নৃ-বিজ্ঞানী, অপরাধ বিজ্ঞানীসহ তাত্ত্বিকগণ বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্যগণের সংজ্ঞাসমূহ নিম্নরূপ-

সমাজ বিজ্ঞানী জেরি ডি. রস (Jerry D. Ross) বলেন, “বিচ্যুতি আচরণ বা বিচ্যুতি হলো সেই আচরণ যা সমাজের আশা-আকাঙ্ক্ষাকে সমর্থন বা অনুমোদন করে না।”

অপর বিশিষ্ট সমাজবিজ্ঞানী আর. টি স্কেফার (R.T.j Schaefer) বলেন, “বিচ্যুতি হচ্ছে এমন এক আচরণ যা কোনো গোষ্ঠী বা সমাজের আশা আকাঙ্ক্ষা বা আচরণের মানকে ভঙ্গ করে।”

প্রখ্যাত নৃতাত্ত্বিক সমাজবিজ্ঞানী মেটা স্পেন্সার (Meta Spencer) এর মতে “Any form of behaviour that violates the norms of a social grop or a society is deviance”

এমিল ডুরখেইম (Emil Durkheim) এর মতে “সমাজ কাঠামোর বৃহৎ অংশ যখন তাদের ন্যায়পরায়ণতা ও সাধুতা হারিয়ে ফেলে মূল্যবোধহীন রাষ্ট্রের বাসিন্দা হয়ে চরম হতাশায় নিমজ্জিত হয় তখন সেই পরিস্থিতি হলো বিচ্যুতি”।

আরো পড়ুনঃসামাজিক পরিবর্তন কি? সামাজিক পরিবর্তনের মার্ক্সিয় তত্ত্বটি আলোচনা করো।

আবার প্রখ্যাত তাত্ত্বিক ডেভিড ড্রেসলার বিচ্যুতি বলতে সামাজিক আদর্শ থেকে নেতিবাচক ও ভিন্নতর আচরণকে বুঝিয়েছেন।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, সমাজে বসবাস করতে গিয়ে মানুষকে সামাজিক শৃংখলতার আবদ্ধ হয়ে চলতে হয়। কিন্তু এই শৃংখলতার এ সংস্কৃতি জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে যেভাবেই হোক না কেন মানুষ ব্যাহত করে এবং সামাজিক ক্ষেত্রে ব্যাহত হওয়ার রূপ পরিগ্রহ হয় তাই বিচ্যুতি। তবে সামাজিক বিচ্যুতি অনাকাঙ্ক্ষিত ও পরিত্যাজ্য হলেও সামাজিক অনেক গোড়ামিমূলক প্রথা সংস্কৃতি ও সর্বোপরি সমাজ প্রগতির বিকাশে অনেক আচরণের বিচ্যুতি হওয়া বাঞ্ছনীয়। তবে এক্ষেত্রে সমাজ বাস্তবতার নিরিখে হওয়া প্রয়োজন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক