fbpx

NU 1st Year Routine Analysis: Exam 2023

Routine Analysis and Study Plan

AD 4nXcxQltuAL1JtcB5nxRjOAE Up5vwLEIOAtW5Me3T3XzCJF K fxfYvh7m49C9qtdXFeGIXRGbYsReQsDcBI1aMUnwNNXlKmMCS 6G qDYz6EV9knCjtdrG9F0esHn
  1. History of the Emergence and Independent Bangladesh 

Note: প্রথম কোর্স। আমাদের ১ মাসের নির্ধারিত প্ল্যানে পরে শেষ করবো। তারপর প্ল্যান যেহেতু ১৫ তারিখ-এ শেষ তাই এই পরীক্ষার আগে আরো অতিরিক্ত ৫ দিন সময় পাওয়া যাবে। মনে করবেন না বাংলায় এতো বেশি টাইম দিচ্ছি কেন! প্রথম কোর্সে ভালো হলে পরের গুলোর প্রস্তুতিতে একটা ভালো ইম্প্রেশন তৈরী হবে।  এই কোর্সে A+ পাওয়া যায়। সুযোগ হাতছাড়া করা যাবে না। প্রচুর লিখতে হবে বাসায়। তাছাড়া পরীক্ষায় লিখে শেষ করা সম্ভব হবে না। অনেক সাল এবং রেফারেন্স ব্যবহার করতে হবে। এগুলো কিভাবে করবেন দেখানো হবে ক্লাসে। 

  1. English Reading Skills

Note: চলতি মাসের ১৬-২০ তারিখের মধ্যে এটি সম্পন্ন হবে ইনশাআল্লাহ। পরীক্ষার আগের ছুটির দুইদিন শুধু প্রাকটিস। এখানে ফেল করা যতটা সহজ B+/A- পাওয়াও ততটা সহজ। দরকার কিছু কলাকৌশল। সবাই Part-C নিয়ে চিন্তিত। অথচ, সবচেয়ে খারাপ করে প্রথম দুই অংশেই। চিন্তা নেই!! Part-C-তে কবিতা কমন আসবে ইনশাআল্লাহ। এখানে প্রচুর চর্চা করতে হবে। আমাদের সাজেশান অনুসরণ করে ক্লাসে যুক্ত থাকুন ভালো ফলাফল আসবেই আসবে ইনশাআল্লাহ। 

  1. English Writing Skills

Note: একটু ফ্রি হ্যান্ড রাইটিং, গ্রামার ও স্পেলিং চেক দিতে পারলে এই কোর্সে মোটামুটি ভাবে A- । নির্ধারিত সময়ে শেষ হয়ে যাবে। সাজেশানে যা দেওয়া হয়েছে সেখান থেকেই কমন আসবে ইনশাআল্লাহ। ক্লাসে যুক্ত থাকুন, নির্দেশনা অনুসরণ করুন। ছুটির আগের তিনদিনে কোর্স শেষ হয়ে যাবে। আপনারা নিশ্চই পড়া শেষ করেছেন ইতোমধ্যে, রুটিনে একবার শেষ হবে এবং মাঝের ছুটিতে রিভাইস। এই পরীক্ষায় আমাদের কোনো শিক্ষার্থী ফেল করবে না ইনশাআল্লাহ। Part-C তে লেখার নিয়মগুলো মনে রাখতে হবে।  

  1. Introduction to Poetry

Note: কবিতা তুলনামূলক কঠিন। কিন্তু আপনাদের প্রচেষ্টা এবং আমাদের কার্যপদ্ধতি এর কঠিনতাকে চূর্ণ করে মিনিমাম B রেজাল্ট বয়ে আনবে ইনশাআল্লাহ। আপনারা Poetry আর Prose এর দিকে বেশি মন দিয়ে বাকি গুলোতে খারাপ করেন। এইটা করা হবে না। মার্কস সবগুলোতেই সমান। আমাদের সাজেশনের প্রশ্নগুলো আমাদের ক্লাসে একদম পানির মতো করে শেখা হবে ইনশাআল্লাহ। দুশ্চিন্তা নয়, নিজেকে বিশ্বাস করতে শিখুন। 

  1. Introduction to Prose

Note: প্রসের টেক্সট গুলো অনেক বড় মনে হলেও এই অংশে কিন্তু অনেক লেখা যায়। কিছু টেক্সট আছে একটু দুর্বদ্ধ। এগুলো ক্লাসে ঠিক কে নেবো ইনশাআল্লাহ। এখানে মার্কস কম পাওয়ার একমাত্র কারণ কোনো রেফারেন্স ব্যবহার না করা। গ্রূপের নিয়মিত আপডেট অনুসরণ করুন। এখানে আপনি যেই তিন কোর্সে সবচেয়ে বেশি নম্বর পাবেন তার একটি হবে এটি। 

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


  1. Political Theory/Social Work/Introducing Sociology

Note:  এখানে, Political Theory একটু তুলনামূলক কঠিন আছে। কিন্তু এটি দ্বিতীয় বর্ষে আপনাকে সুবিধা দিবে। কিভাবে দিবে তখন বুঝতে পারবেন। বাকি দুই কোর্স সহজ আছে। এখানে খারাপ হওয়ার একমাত্র কারণ কনটেক্সট বুঝতে না পারা। আপনারা রাজি থাকেল এই কোর্স গুলোর উপরেও ক্লাস আয়োজন করব। পরীক্ষার মধ্যে এই কোর্স গুলোর আগে অনেক ছুটি তাই পড়ে ডিল দিলে ফলাফল ভালো হবে না।  

সবশেষে বলতে চাই, আমাদের এই সকল পরিকল্পনার বাস্তবতা সম্পূর্ণভাবে আপনাদের উপর নির্ভরশীল। কেবল আপনাদের সরব অংশগ্রহণই পারে এই পরিকল্পনা গুলোকে বাস্তবায়ন করতে। উল্লেখ্য, প্রতি কোর্স শেষে আপনাদের পরীক্ষা নেওয়া হবে এবং মেধাতালিকা অনুযায়ী প্রথম তিনজনকে পুরুস্কৃত করা হবে।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক