fbpx

Evaluate Dickens’ A Tale of Two Cities as a Historical Novel (বাংলায়)

Question: Would you call Dickens’ A Tale of Two Cities a historical novel? Give reasons for your answer. Or. Evaluate Dickens’ A Tale of Two Cities as a historical novel.

ঐতিহাসিক উপন্যাস হলো এমন এক ধরনের উপন্যাস যেখানে ইতিহাসকে ইঙ্গিত করা হয়। “A Tale of Two Cities” বিখ্যাত ভিক্টোরিয়ান উপন্যাসিক চার্লস ডিকেন্স লিখেছেন। তিনি এই উপন্যাসে ইতিহাসকে তুলে ধরেছেন অর্থাৎ ফরাসি বিপ্লবকে ব্যাকগ্রাউন্ড হিসেবে দেখিয়েছেন এবং তার এই উপন্যাসটিতে ঐতিহাসিক উপন্যাসের সকল গুণাবলী বিদ্যমান যার কারনে এটি একটি ঐতিহাসিক উপন্যাস।

ঐতিহাসিক পটভূমি: ডিকেন্সের উপন্যাসের পটভূমির জন্য তিনি ঐতিহাসিক বিষয়বস্তু বেছে নিয়েছেন। তার উপন্যাস “A Tale of Two Cities”-এ তিনি ফরাসি বিপ্লব থেকে বিষয়বস্তু  নিয়েছেন। চার্লস ডিকেন্স তার উপন্যাসে ঐতিহাসিক পটভূমি ব্যবহার করেছেন। উপন্যাসটি 1775 সালের প্রথম বিপ্লবী সময়ের সাথে শুরু হয় এবং ফরাসি বিপ্লবের কারণগুলি দেখায়। সুতরাং, প্রথম বৈশিষ্ট্যটি “A Tale of Two Cities” উপন্যাসে পাওয়া যায়।

আরো পড়ুনঃ Discuss Elizabeth’s First Impression of Darcy (বাংলায়)

ফরাসি বিপ্লবের ঐতিহাসিক বিষয়বস্তু:  এই উপন্যাসে “ফরাসি বিপ্লব” মূল বিষয়বস্তু হিসাবে আলোচনা করা হয়েছে। আমরা যদি ফ্রান্সের ইতিহাস মূল্যায়ন করি, তাহলে আমরা ফরাসি বিপ্লবের একটি স্পষ্ট ধারণা পেতে পারি। ফ্রান্সের ইতিহাস থেকে ফরাসি বিপ্লবের ইতিহাস বের করা হয়েছে। এই বর্ণনার দৃষ্টিকোণ থেকে এটি প্রমাণিত হয় যে  “A Tale of Two Cities” একটি ঐতিহাসিক উপন্যাস।

বাস্তিলের পতন: উপন্যাসে আমরা বাস্তিলের পতনের বেশ কিছু প্রমাণ পাই। 1789 সালে ফরাসি বিপ্লবের সময় এটি ছিল একটি ঐতিহাসিক ঘটনা যা 1799 সাল পর্যন্ত স্থায়ী ছিল। উপন্যাসে আমরা দেখতে পাই যে অভিজাতদের দ্বারা দরিদ্ররা নির্মমভাবে নিপীড়িত হয়। ফ্রান্সের রাজতন্ত্রের বিরুদ্ধে কেউ আওয়াজ তুললে তাকে বাস্তিলে বন্দী করা হতো। এইভাবে, বিপ্লবীরা বাস্তিল আক্রমণ করে এবং 14 জুলাই 1789 সালে, যারা বাস্তিলের বন্দী ছিল তাদের মুক্তি দেয়।  যুদ্ধের  নেতৃত্বে ছিলেন মিঃ ডিফার্জ এবং তার স্ত্রী ম্যাডাম ডিফার্জ। তারা বাস্তিলের গভর্নরকে হত্যা করে এবং সাতজন প্রহরীর শিরশ্ছেদ করে।

গিলোটিনের ধারণা: গিলোটিন একটি ঐতিহাসিক যন্ত্র যা মৃত্যুদণ্ডে দণ্ডিত ব্যক্তিদের শিরচ্ছেদ করার জন্য ব্যবহৃত হয়। যন্ত্রটির নামকরণ করা হয়েছে জোসেফ গিলোটিনের নামে, যিনি ছিলেন একজন চিকিৎসক। ডিকেন্স বিপ্লবীর ভয়বহতা  তুলেধরতে  করতে এই ইঙ্গিত ব্যবহার করেছেন। এই যন্ত্রের মাধ্যমে ফরাসি অভিজাততন্ত্র বিপ্লবীদের মৃত্যুদণ্ড দিয়েছে। এই উপন্যাসের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল কারমাগনোলের নামানুসারে বিপ্লবীদের নাচ। চার্লস ডারনে 1780 সালে বিপ্লবীদের দ্বারা গ্রেফতার হন। তিনি যখন বিপ্লবের বর্বরতার শিকার হন, তখন তিনি ইংরেজি সাহিত্যের ইতিহাসের সর্বোচ্চ ত্যাগী চরিত্র সিডনি দ্বারা রক্ষা করেন। সুতরাং, এটা বলা যেতে পারে যে “A Tale of Two Cities” একটি ঐতিহাসিক উপন্যাসের সাক্ষ্য বহন করে।

আরো পড়ুনঃ Discuss Elizabeth’s First Impression of Darcy (বাংলায়)

ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে পৌরাণিক কাহিনীর ব্যবহার: “A Tale of Two Cities”  উপন্যাসে ডিকেন্স ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে কিছু পৌরাণিক চরিত্র ব্যবহার করেছেন, যেমন গর্গনস হেড এবং দ্য ল্যান্ডস্টোন। শাস্ত্রীয় পৌরাণিক কাহিনী অনুসারে, গর্গনরা চুলের জন্য সাপযুক্ত তিন বোন এবং যে কেউ তাদের দিকে তাকালে পাথরে পরিণত করে। তারা নিষ্ঠুরতা, ভাগ্য এবং মৃত্যুর প্রতীক।“A Tale of Two Cities,”  উপন্যাসে ডিকেন্স এই পৌরাণিক কাহিনী ব্যবহার করেছেন ইভেরমন্ডসের শীর্ষকে বর্ণনা করতে। আরেকটি পৌরাণিক শব্দ ল্যান্ডস্টোন। এটি সেই শিলাকে বোঝায় যা চৌম্বকীয়ভাবে জাহাজগুলিকে টানে যাতে তারা বিধ্বস্ত হয়। ঔপন্যাসিক এই শব্দটি ব্যবহার করেছেন ডার্নয়ের কারাবাসের ক্ষেত্রে।

উপসংহারে, ডিকেন্স পাঠকদের শেখানোর জন্য ঐতিহাসিক পটভূমি ব্যবহার করেছেন যে ইতিহাস থেকে মানুষের শিক্ষা নেওয়া উচিত। ডিকেনের “A Tale of Two Cities” ঐতিহাসিক উপাদানগুলোকে পরিপূর্ণ করেছে, তাই নিঃসন্দেহে এটি একটি ঐতিহাসিক উপন্যাস।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক