fbpx

Why is Shaw’s Arms and the Man a Drama of Ideas? (বাংলায়)

Question: Why is Shaw’s Arms and the Man a drama of ideas?

“Arms and the Man”(১৮৯৪) জর্জ বার্নার্ড শ (১৮৫৬-১৯৬০) এর একটি নাটক যেটিকে প্রায়ই “Drama of ideas” বলা হয়। নাটকটি চরিত্র এবং তাদের আলোচনার মাধ্যমে সামাজিক বিশ্বাসকে অন্বেষণ করে এবং চ্যালেঞ্জ করে। আইডিয়াগুলো এই নাটকের কেন্দ্রবিন্দুতে স্থান করে নেয়। নাটকের চরিত্রগুলি প্রেম, যুদ্ধ এবং সামাজিক নিয়ম সম্পর্কে প্রাণবন্ত কথোপকথনে জড়িত হয়েছে।

প্রেম এবং রোমান্টিক কনভেনশন: নাটকটির প্রেম সম্পর্কে অপ্রচলিত দৃষ্টিভঙ্গির অন্বেষণ এটিকে “Drama of ideas” করে তোলে। চরিত্রগুলো ট্রাডিশনাল রোমান্টিক ধারণার বিপরীতে যায়। তারা বীরত্বের উপর ভিত্তি করে প্রেমের ধারণাকে প্রশ্নবিদ্ধ করে। শ যুদ্ধ এবং বীরত্বের রোমান্টিক ধারণাকে চ্যালেঞ্জ করার জন্য রায়নার চরিত্রটি ব্যবহার করেন। রায়না তার বাগদত্তা সার্জিয়াসের বীরত্ব সম্পর্কে কথা বলেছেন-

আরো পড়ুনঃ Why Does Bluntschli Compare Sergius to Don Quixote? (বাংলায়)

“অসহায় পলাতক সৈনিককে হত্যা করার কী গৌরব আছে?”

এটি প্রেমের আরও বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে। প্রেম ভালোবাসা বীরত্ব দেখে নয় বরং ব্যক্তিত্ব দেখে হওয়া উচিৎ। 

যুদ্ধ এবং বীরত্বের সমালোচনা: নাটকটি যুদ্ধ এবং বীরত্বের বিশ্লেষণ এ মনোনিবেশ করে। এটি সমাজে যুদ্ধের গৌরবকে চ্যালেঞ্জ করে। শ ব্লান্টশলির চরিত্র ব্যবহার করে যুদ্ধের সাথে যুক্ত ধারণা নিয়ে প্রশ্ন তোলেন। ব্লান্টশলি রায়নাকে বলেছেন যে:

“আমাকে বিশ্বাস করুন ম্যাডাম সবাই মৃত্যুকে ভয় পায়। আর সৈনিকদের যতক্ষণ সম্ভব বেঁচে থাকা তাদের কর্তব্য।”

তার বাস্তববাদী দৃষ্টিভঙ্গির মাধ্যমে, শ তার সময়ে বীরত্বের রোমান্টিক ধারণার তীব্র বৈপরীত্য উপস্থাপন করেন বা চ্যালেঞ্জ করেন।

আরো পড়ুনঃ Comment on the Significance of Maurya’s vision in “Riders to the Sea.” (বাংলায়)

সামাজিক শ্রেণী এবং ব্যক্তি পরিচয়: আরেকটি মাত্রা যা “Arms and the Man”-কে “Drama of ideas” করে তোলে তা হল সামাজিক শ্রেণী এবং ব্যক্তি পরিচয়ের অন্বেষণ। শ শ্রেণীগত পার্থক্য এবং স্টেরিওটাইপকে চ্যালেঞ্জ করে। সামাজিক শ্রেণী এবং স্বতন্ত্র পরিচয় স্পষ্ট হয়ে ওঠে যখন ব্লান্টশলি বলেন-

“আমি যা মনে করি তা বলার একমাত্র সুযোগ আমি দাবি করি।”

এটি সেই স্বতন্ত্র গুণাবলীর উপর জোর দেয় যা একজন ব্যক্তিকে সংজ্ঞায়িত করে। নাটকটি দর্শকদের সামাজিক রীতিনীতি এবং প্রথাগত ধারণা নিয়ে প্রশ্ন তুলতে উৎসাহিত করে অর্থাৎ নিজের অবস্থান সকলের সামনে প্রকাশ করার দৃঢ় মনোভাব অর্জন করে ব্যক্তিত্ব গঠন করতে জোর দেয়।

আরো পড়ুনঃ How Does Baroka Seduce Sidi in “The Lion and the Jewel”? (বাংলায়)

উপসংহারে, “Arms and the Man” “Drama of ideas” হিসাবে প্রতিষ্ঠিত কারণ এটি উস্কানিমূলকভাবে এর চরিত্র এবং তাদের চিন্তা-উদ্দীপক কথোপকথনের মাধ্যমে সামাজিক নিয়ম এবং বিশ্বাসকে অন্বেষণ করে এবং চ্যালেঞ্জ করে। শ-এর wit এবং satire দর্শকদের প্রেম, যুদ্ধ এবং সামাজিক শ্রেণির প্রচলিত ধারণার প্রতিফলন ঘটায়।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক