fbpx

Character of Sidi (বাংলায়)

Question: Character of Sidi

নাইজেরিয়ান নাট্যকার ওল সোইনকার একটি বিখ্যাত নাটক “দ্যা লাইয়ন এন্ড দ্যা জুয়েল”। নাটকের গল্পের কেন্দ্রিয় চরিত্র হছে সিডি। সে নাইজেরিয়ান গ্রামে চিরাচরিত প্রথা ও আধুনিকতার হাওয়ার মধ্যে দ্বন্দ্বের কেন্দ্রে থাকে। তার চরিত্রের মাধ্যমে আমরা তৎকালীন আফ্রিকান গ্রামের নারীদের অবস্থাও বুঝতে পারি।

সিডি হচ্ছে একজন সুন্দরী যুবতি যাকে পেতে চায় গ্রামের শিক্ষিত স্কুলমাস্টার লাকুনলে, যে আধুনিকতার প্রতিনিধি, ও গ্রামের বয়স্ক প্রধান বারোকা, যে চিরাচরিত গ্রামীণ প্রথার প্রতিনিধি। সিডির নামের অর্থ হচ্ছে “মুকুট” বা “জুয়েল” এবং নাটকের জুয়েল হচ্ছে সিডি। সিডি চরিত্র নিয়ে নিচে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ What Do You Know About Donne Inez’s Education? (বাংলায়)

Beauty and Pride: নাটকে সিডি তার সৌন্দর্য সম্পর্কে অবগত এবং তার যৌবন নাটকের ঘটনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সিডি নিজের সৌন্দর্যে গর্ববোধ করে এবং সে গ্রামের মধ্যে একজন গুরুত্বপূর্ণ যুবতী হয়ে ওঠে। সিডি বলে,

“আমি শ্রেষ্ঠ, শক্তিশালী পুরুষদের চেয়েও”  

সিডি প্রথমবারের মত মেগাজিনে নিজের ছবি দেখে মুগ্ধ হয় ও নিজেকে অনেক বড় মনে করে।

Conflict between Tradition and Modernity: সিডি প্রথমে লাকুনলের আধুনিক চিন্তাভাবনা গুলো পছন্দ করে। লাকুনলে আধুনিক শিক্ষা ও প্রাশ্চাত্যের জীবন পদ্ধতির কথা বলে সিডিকে পটানোর চেষ্টা করে। কিন্তু সিডি একেবারে গলে যায় না। সিডি চরিত্রের মাধ্যমে আমরা আধুনিকতা ও চিরাচরিত গ্রামীণ প্রথার মধ্যে দ্বন্দ্ব দেখতে পাই।

আরো পড়ুনঃ Briefly State the Theme of “Don Juan Canto I.” (বাংলায়)

সিডির সাথে লাকুনলে ও বারোকার ঘটনাগুলো এ দ্বন্দ্বের উপরে আলোকপাত করে। উদাহরণ স্বরুপ সিডি ব্রাইড প্রাইস ছাড়া লাকুনলে কে বিয়ে করতে রাজি হয় না, এতে বোঝা যায় সে গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে চায়। সে মনে করে ব্রাইড প্রাইস ছাড়া বিয়ে করলে সবাই তাকে হাসির পাত্রি মনে করবে। সিডি বলে,

 “তুমি কি আমাকে

হাসির পাত্রী বানাবে”

Intellectual Curiosity: সিডি প্রথমে লাকুনলের আধুনিক ধারণাগুলো পছন্দ করলেও সে কোনো নিষ্ক্রিয় চরিত্র নয়। সে এসব নতুন নতুন ধারণা নিয়ে কৌতুহলী হয় ও প্রশ্ন তুলে।

Transformation: নাটকের ঘটনাগুলোর সাথে সাথে সিডির মধ্যে পরিবর্তন আসে। সে তার আশেপাশের মানুষ ও ঘটে যাওয়া ঘটনাগুলোর কারণে প্রভাবিত হয়। নাটকের শেষে তার সিদ্ধান্তের মাধ্যমেই নাটকের সমাপ্তি ঘটে। যদিও বারোকা তার সর্বনাশ করে, তবুও পরিশেষে সিডি অন্যের দ্বারা প্রভাবিত না হয়ে নিজের সিদ্ধান্ত নিজে নেয়। সে লাকুনলেকে প্রত্যাখ্যান করে ও বারোকার সাথেই থাকার সিদ্ধান্ত নেয়। সিডি লাকুনলেকে প্রত্যাখ্যান করে বলে,

“আমি কেন বোকা সোকা,

নির্বধ মানুষকে পছন্দ করবো?”

লাকুনলে ও বারোকা দুজনেই সিডিকে নিজের করে পাওয়ার জন্য তাকে প্রভাবিত করে, মানসিক ভাবে অথবা শারীরিক ভাবে। পরিশেষে সে বারোকার সাথে থাকার সিদ্ধান্ত নেয় কারণ সে বেশি পাওয়ারফুল।

আরো পড়ুনঃ What Are the Romantic Elements in “Kubla Khan?” (বাংলায়)

পরিশেষে, সিডি “দ্যা লাইয়ন এন্ড দ্যা জুয়েল” নাটকে একটি জটিল চরিত্র। তার সৌন্দর্য, বুদ্ধিমত্তা, ও তার দ্বিধা তাকে একটি আকর্ষণীয় চরিত্র করে তুলে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক