fbpx

জ্ঞাতি সম্পর্কের সংজ্ঞা দাও

প্রশ্নঃ জ্ঞাতি সম্পর্কের সংজ্ঞা দাও। 

ভূমিকা: ‘Anthropology is the study of kinship’। আদি মানবসমাজ থেকে আরম্ভ করে বর্তমান সময় পর্যন্ত সামাজিক সংগঠনগুলাের মধ্যে যে কয়টি প্রতিপাদ্য বিষয় নৃ-বিজ্ঞানকে সমৃদ্ধ করেছে জ্ঞাতি সম্পর্ক তার মধ্যে অন্যতম। বুদ্ধিবৃত্তিসম্পন্ন মানুষ তার আর্থ-সামাজিক, অর্থনৈতিক বিভিন্ন চাহিদা পূরণের জন্য পরিবারের ছত্রচ্ছায়ায় সমাজে বাস করে। আর এই সমাজ গঠিত হয় জ্ঞাতি সম্পর্কের ভিত্তিতে।

জ্ঞাতি সম্পর্কে সংজ্ঞা: ইংরেজি ‘Kin’-এর আভিধানিক অর্থ- গােষ্ঠি, কুটুম্ব, জ্ঞাতি। এই ‘Kin’ থেকেই Kinship-এর উৎপত্তি। আর Kinship শব্দের অর্থ জ্ঞাতি সম্পর্ক, রক্ত সম্পর্ক বা আত্মীয়তার সম্পর্ক। রক্তের মাধ্যমে এবং বৈবাহিক সম্পর্কের মাধ্যমে মানুষের মধ্যে যে সম্পর্ক সৃষ্টি হয়, তাই হলাে জ্ঞাতি সম্পর্ক।

আরো পড়ুনঃ সামাজিকীকরণ বলতে কি বুঝ? সামাজিকীকরণে পরিবার ও ধর্মের ভূমিকা আলোচনা কর। 

প্রামাণ্য সংজ্ঞা: জ্ঞাতি সম্পর্কে আলােচনা করতে গিয়ে বিভিন্ন নৃ-বিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীগণ তাদের মতামত পেশ করেছেন নিম্নে তা তুলে ধরা হলােঃ

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


নৃ-বিজ্ঞানী রিভার্স বলেন, জ্ঞাতি সম্পর্ক হচ্ছে জৈবিক বন্ধনের সামাজিক স্বীকৃতি।

ম্যালিনস্কি (Malinowski) বলেন, জ্ঞাতি সম্পর্ক হচ্ছে সেসব ব্যক্তিগত সম্পর্কের বন্ধন, যা সন্তান উৎপাদনের সামাজিক মূল্যায়ণের ওপর প্রতিষ্ঠিত।

সমাজবিজ্ঞানী রবার্টসন (Robertson) তার Sociology গ্রন্থে বলেন, “জ্ঞাতি সম্পর্ক হচ্ছে ঐ সকল ব্যক্তির মধ্যকার এক সম্পর্কের জালবিশেষ, যারা সাধারণত পূর্বপুরুষের উত্তরসূরি হিসেবে দত্তক গ্রহণের মাধ্যমে। অথবা বৈবাহিকসূত্রে আবদ্ধ।

রবিন ফক্স তার ‘Kinship and marriage’ গ্রন্থে জ্ঞাতি সম্পর্কের সংজ্ঞায় বলেন, ‘Kinship বলতে কেবল আত্মীয়-স্বজন বা জ্ঞাতি জনের মধ্যকার সম্পর্ককে বুঝায়। জ্ঞাতিরা ঐ সমস্ত ব্যক্তি যারা প্রকৃত পক্ষে অনুমিতভাবে অথবা কাল্পনিকভাবে রক্ত বা জন্মসূত্রে পরস্পর সম্পর্কযুক্ত।

আরো পড়ুনঃ বাংলাদেশের জনসংখ্যা কাঠামোর বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর। 

অধ্যাপক হাবিবুর রহমান ‘সমাজবিজ্ঞান পরিচিতি’ গ্রন্থে বলেন, ব্যাপক অর্থে জ্ঞাতি সম্পর্ক বলতে রক্ত, বিবাহ, কল্পনা, বন্ধুত্ব, দত্তক গ্রহণ ইত্যাদি বন্ধন সূত্রে আবদ্ধ ব্যক্তিদের মধ্যকার আত্মীয়তার সম্পর্ককে বুঝায়।

google news

নৃবিজ্ঞানী Marvin Harris তার People, Nature, and culture গ্রন্থে বলেন, ‘Kinship is the permanent ideology of the domestic life.

উপসংহার: উপযুক্ত সংজ্ঞাগুলাের আলােকে বলা যায় যে, জ্ঞাতি সম্পর্ক বলতে রক্ত, বিবাহ, কল্পনা, বন্ধুত্ব, দত্তক প্রভৃতি বন্ধনসূত্রে আবদ্ধ ব্যক্তিদের মধ্যকার আত্মীয়তার সম্পর্ককে বুঝায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক