fbpx

How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

Question: How does Eagleton evaluate ‘New Criticism’?

একটি সাহিত্য সমালোচনা শৈলী,‘New Criticism’, মার্কিন যুক্তরাষ্ট্রে 1930 থেকে 1950 সাল পর্যন্ত বিখ্যাত ছিল। এটি মূল্যায়ন করার জন্য একটি কবিতা বা অন্যান্য সাহিত্যিক কাজের উপর দৃষ্টি দেওয়া হয়। এই দৃষ্টিতে, একটি সাহিত্যকর্ম মুক্ত। লেখকের লক্ষ্য, সমসাময়িক সামাজিক-সাংস্কৃতিক পরিস্থিতি বা পাঠকের উপর এর প্রভাবের সাথে এর কোনো সম্পর্ক নাও থাকতে পারে।

Definition: ঈগলটনের মতে, New Criticism ছিল মূলত ধর্মীয় মতবাদ এবং কৃষি বিপ্লবের রক্ষণশীল ‘blood and soil” রাজনীতির সাথে ঘনিষ্ঠভাবে জড়িত একটি পূর্ণ-রক্তযুক্ত অযৌক্তিকতা।Scrutiny, উদাহরণস্বরূপ, একটি নষ্ট ও প্রতিরক্ষামূলক অভিজাতদের মানসিকতা যা তারা সাহিত্যে যা খুঁজে পায়নি তা পুনরায় তৈরি করেছিল।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

Refusing the existing literary Theory: নতুন সমালোচকরা, ঈগলটনের মতে, সাহিত্যের গ্রেট ম্যান তত্ত্বকে প্রত্যাখ্যান করেছিলেন, তারা যুক্তি দিয়েছিলেন যে লেখার ক্ষেত্রে লেখকের লক্ষ্যগুলি তার লেখার বোঝার সাথে অপ্রাসঙ্গিক।লেখকের উদ্দেশ্য বা পাঠক এটি থেকে অর্জিত বিষয়গত অনুভূতি নির্বিশেষে, নির্দিষ্ট পাঠকদের আবেগপূর্ণ প্রতিক্রিয়াগুলি কবিতার বিষয়বস্তুর সাথে গরমিল করা উচিত নয়।

Manifold Reasons Behind it: ঈগলটন একাডেমিগুলির নতুন সমালোচনা গ্রহণের দুটি কারণ উল্লেখ করেছেন। এটি একটি ক্রমবর্ধমান ছাত্র সংগঠনের সাথে মোকাবিলা করার জন্য একটি ব্যবহারিক শিক্ষণ কৌশল প্রদান করে। সেসময় বিশাল একটি দুর্দান্ত উপন্যাস চালু রচনার চেয়ে ছাত্রদের একটি ছোট কবিতা সরবরাহ করা সহজ ছিল। দ্বিতীয়ত, বিরোধী মনোভাবের একটি সূক্ষ্ম ভারসাম্য এবং পরস্পরবিরোধী আবেগের একটি অরুচিহীন পুনর্মিলন হিসাবে কবিতার New Criticism ধারণার প্রতি সন্দেহজনক মন আকৃষ্ট হয়েছিল।

আরো পড়ুনঃ Discuss Eagleton’s Assessment of Arnold’s View of the Role of Literature as a Substitute for Religion. (বাংলায়)

সংক্ষেপে, Eagleton নNew Criticism এর প্রশংসা করেছেন পাঠ্যগত সূক্ষ্মতার প্রতি কঠোর মনোযোগ দেওয়ার জন্য, কিন্তু তিনি এটির সীমিত নাগালের জন্য এবং আর্থ-রাজনৈতিক সেটিংসকে উপেক্ষা করে সাহিত্য অধ্যয়নের জন্য আরও সম্পূর্ণ দৃষ্টিভঙ্গির জন্য এটির সমালোচনা করেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক