fbpx

How Does Shelley Idealize the Bird Skylark? (বাংলায়)

Question: How does Shelley idealize the bird Skylark?

আদর্শায়ন রোমান্টিক কবিদের প্রধান কল্পনাপ্রসূত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। দ্বিতীয় প্রজন্মের রোমান্টিক কবি হিসেবে, Percy Bysshe Shelley (1792-1822) তার বিখ্যাত কবিতা “To a Skylark” (1820) এ পাখি স্কাইল্যার্ককে সফলভাবে আদর্শায়ন করেছেন। এই পাখি সম্পর্কে শেলির আদর্শিকতা নীচে দেওয়া হল।

Immortality and Eternal Joy: কবিতার শুরুতেই কবি ক্ষুদ্রাকৃতির গায়ক পাখিকে পাখি হিসেবে নয়, একটি আত্মা হিসেবে পরিচয় করিয়েছেন। এমন স্বীকৃতি থেকে কবি বলতে চাচ্ছেন যে, বাস্তব জগতের আত্মাগুলো গভীর ভাবে কলুষিত হয়েছে। যেহেতু পৃথিবী সব ধরনের নেতিবাচক দিক দিয়ে পরিপূর্ণ, তাই এই বাস্তব জগৎ শান্তিপূর্ণ ও আনন্দময় জীবনযাপনের জন্য তার সুবিধা হারিয়ে ফেলেছে। অন্যদিকে, স্কাইলার্কের জগতটি খাঁটি কারণ পাখিটি খুব স্বতঃস্ফূর্তভাবে গান করে।

আরো পড়ুনঃ How Did Darcy Declare His Love for Elizabeth in Pride and Prejudice? (বাংলায়)

“আমরা মানুষেরা তোমার শৈল্পিক সৌন্দর্য 

বা তোমার মতো আত্মা সম্পর্কে জানে না।”

এইভাবে, কবি ঘোষণা করেন যে স্কাইলার্কের জগৎ এবং কার্যকলাপগুলি নিঃস্বার্থ, তাই এটি আদর্শ এবং শান্তি ও সুখের একটি টেকসই বিশ্ব নিশ্চিত করতে পারে।

Contrast to Human Suffering: শেলি স্কাইলার্ককে মানুষের দুর্ভোগ থেকে মুক্ত রাখার মাদ্ধমে আদর্শবান করে তোলে। কবিতাটির মধ্যে, স্কাইলার্ক মানবজাতিকে স্পর্শ করে এমন বেদনা এবং দুঃখ দ্বারা প্রভাবিত হয় না। কবি বিলাপ করে বলেন,

““আমরা মানুষেরা তোমার শৈল্পিক সৌন্দর্য 

বা তোমার মতো আত্মা সম্পর্কে জানে না।”

এটি স্কাইলার্কের রহস্যময় প্রকৃতির উপর জোর দেয় এবং মানুষের দুঃখজনক অবস্থা থেকে এর বিচ্ছিন্নতাকে হাইলাইট করে। এই পার্থক্য পাখির আনন্দ এবং বিশুদ্ধতার স্তরকে উন্নত করে।

The superiority of Song: এই কবিতায় কবি সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলিকে দুর্নীতিগ্রস্ত হিসাবে চিহ্নিত করতে দ্বিধা করেন না। ধর্মীয় প্রতিষ্ঠানগুলো নিরর্থক হয়ে গেছে, যে কারণে ধর্মীয় সংগীতগুলো তাদের আকর্ষণ ও বিশুদ্ধ সুর হারিয়েছে। বিজয়ের গান মানবতার জন্য নয়, এটি ক্ষমতা ও কর্তৃত্বের চর্চা, কিন্তু স্কাইলার্কের গান শুদ্ধ ও প্রশংসনীয়। তাই কবি বলেছেন এই পাখির গান সবার জন্য, একটি আদর্শ রাষ্ট্রের সুশাসনের মতো।

Unseen and Invisible Presence: স্কাইলার্কের আদর্শীকরণও পাখিটির অদেখা এবং অদৃশ্য অস্তিত্ব এর জন্য আরো উন্নীত হয়। কংক্রিট এবং দৃশ্যমান বস্তুর বিপরীতে, স্কাইলার্ক একটি রহস্যময় এবং প্রাণহীন প্রাণী। শেলী এই কথাটি প্রকাশ করে বলেন,

“তোমাকে অভিনন্দন, পরম আত্মা!

তুমি কখনোই স্বাভাবিক কোনো পাখি নও।”

পুনরাবৃত্ত বিবৃতি যে স্কাইলার্ক “কোনো স্বাভাবিক পাখি নয়” তার অতীন্দ্রিয় প্রকৃতিকে তুলে ধরে। এটি এর রহস্যময়তা এবং আদর্শিক মর্যাদাও বাড়িয়ে তোলে।

আরো পড়ুনঃ Discuss Elizabeth’s First Impression of Darcy (বাংলায়)

Freedom and Unboundedness: শেলির আদর্শবাদ এবং বিশ্বের বাস্তববাদের মধ্যে সবচেয়ে তীক্ষ্ণ এবং সবচেয়ে আকর্ষণীয় বৈসাদৃশ্যটি স্কাইল্যার্কের চমৎকার পাপ-মুক্ত প্রকৃতি দ্বারা বর্ণনা করা হয়েছে। কবির মতে, স্কাইলার্ক মানুষের চেয়ে অনেক বেশি জানে। এটি পৃথিবীর রহস্যের গভীর জ্ঞান উপভোগ করে। মানুষ অতীত এবং ভবিষ্যতের চিন্তায় আচ্ছন্ন এবং যা নেই তার জন্য দুঃখ করে। মানুষের মধুর গান হল সেইসব যা দুঃখের কথা বলে। কিন্তু স্কাইলার্ক বহুবর্ষজীবী আনন্দ এবং সুখের মূর্ত প্রতীক।

“পার্থিব সকল আনন্দের চেয়ে উচ্চতর,

পুস্তকে লিপিবদ্ধ সকল নিয়মের ঊর্ধে।”

সমাপ্তিতে, শেলি, এই কবিতায়, দক্ষতার সাথে স্কাইলার্ককে চিত্রিত করেছেন। এই পাখি ভৌতিককে অতিক্রম করে আধিভৌতিক জগতে প্রবেশ করে। প্রাণবন্ত চিত্র, বৈসাদৃশ্য এবং গভীর দার্শনিক প্রতিচ্ছবি ব্যবহারের মাধ্যমে, তিনি স্কাইলার্ককে চিরন্তন আনন্দ, অনুপ্রেরণা এবং স্বাধীনতার প্রতীক হিসাবে আদর্শ করে তোলেন। এর মাধ্যমে, তিনি এই কবিতাটিকে একটি কাব্যিক মাস্টারপিস হিসেবে তৈরি করেন,  যা পাঠকদের প্রকৃতির অতীন্দ্রিয় দৃষ্টি দিয়ে আনন্দিত করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক