fbpx

What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

Question: What do you know about the Hundred Years’ War?

দ্য হান্ড্রেড ইয়ারস ওয়ার ছিল ইংল্যান্ড এবং ফ্রান্সের মধ্যে দ্বন্দ্বের একটি সিরিজ যা 1337 থেকে 1453 সাল পর্যন্ত চলে। এটি একটি ক্রমাগত যুদ্ধ ছিল না, বরং এক শতাব্দীরও বেশি সময় ধরে সংঘটিত যুদ্ধ এবং যুদ্ধবিরতি ছিল। যুদ্ধটি আঞ্চলিক বিরোধ, অর্থনৈতিক উদ্বেগ এবং রাজনৈতিক ক্ষমতার লড়াই সহ বিভিন্ন বিষয়ে লড়াই করা হয়েছিল।

শত বছরের যুদ্ধ

আমরা এটি বিভিন্ন ভাগে লিখতে পারি। এখানে পয়েন্ট আকারে তুলে ধরা হলঃ 

  • যুদ্ধ শুরু হয় ১৩৩৭ সালে যখন ইংল্যান্ডের রাজা তৃতীয় এডওয়ার্ড ফরাসি সিংহাসন দাবি করেন, যা ফরাসি রাজা ফিলিপ ষষ্ঠ দ্বারা প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।
  • যুদ্ধটি প্রাথমিকভাবে ইংরেজদের পক্ষে গিয়েছিল, যারা ১৩৪৬ সালে ক্রেসির যুদ্ধ এবং ১৩৫৬ সালে পোইটিয়ারের যুদ্ধ সহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য যুদ্ধে জয়লাভ করেছিল।
  • যুদ্ধের সময়, ইংরেজির ব্যবহার আরও ব্যাপক হয়ে ওঠে, কারণ ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চল থেকে সৈন্যদের একত্রিত করা হয়েছিল এবং যোগাযোগের প্রয়োজন ছিল।

আরো পড়ুনঃ Discuss Keats as a Poet of Sensuousness. (বাংলায়)

  • দ্বন্দ্বটি উল্লেখযোগ্য ইংরেজ ব্যক্তিত্বের উত্থানও দেখেছিল, যেমন এডওয়ার্ড, দ্য ব্ল্যাক প্রিন্স এবং হেনরি পঞ্চম, যারা পরে শেক্সপিয়রের নাটক সহ সাহিত্যে বিখ্যাত হয়েছিলেন।
  • যুদ্ধটি ১৪৩০  সালে ইংরেজদের দ্বারা জোয়ান অফ আর্ককে বন্দী করা এবং তার পরবর্তী বিচার এবং মৃত্যুদন্ড সহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য ঘটনা দ্বারা চিহ্নিত করা হয়েছিল।
  • যুদ্ধ শেষ হয় ১৪৫৩ সালে যখন ফরাসিরা তাদের ভূখণ্ডের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে এবং ইংরেজদের বিতাড়িত করে।
  • হান্ড্রেড ইয়ারস ওয়ার ইংরেজি সাহিত্যে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল, কারণ এটি অনেক লেখককে দ্বন্দ্ব এবং এর পরবর্তী পরিণতি সম্পর্কে লিখতে অনুপ্রাণিত করেছিল, যার মধ্যে জিওফ্রে চসারও ছিলেন, যিনি “দ্য ক্যান্টারবেরি টেলস” লিখেছেন।
  • যুদ্ধ ইংরেজি ভাষার বিকাশে একটি ভূমিকা পালন করেছিল, কারণ এটি ইংরেজি ব্যাকরণ এবং শব্দভান্ডারের প্রমিতকরণের দিকে পরিচালিত করেছিল।

আরো পড়ুনঃ Write a Critical Appreciation of the Poem “On First Looking into Chapman’s Homer.” (বাংলায়)

দ্য হান্ড্রেড ইয়ারস ওয়ার ছিল ইউরোপীয় ইতিহাসের একটি উল্লেখযোগ্য ঘটনা যা ইংল্যান্ড এবং ফ্রান্স উভয়ের উপরই স্থায়ী প্রভাব ফেলেছিল এবং এটি ইংরেজি সাহিত্য ও ভাষার বিকাশেও ভূমিকা পালন করেছিল।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক