Middle English Period (1066 – 1500) – বাংলায়

Middle English Period (1066 – 1500) – বাংলায়

Middle English Period শুরু হয় Norman Conquest বা নরম্যানদের জয়ের ফলে ১০৬৬ সাল থেকে এবং এটি শেষ হয় ১৫০০ সালে। এর মধ্যে দুইটা এজ রয়েছে ১০৬৬ থেকে ১৩৪০ যেটাকে Anglo-Norman Period বলা হয় এবং ১৩৪০ থেকে ১৪০০ সাল পর্যন্ত যেটাকে Age of Chaucer বলা হয়। তাহলে আরো বাকি থাকে ১০০ বছর এই ১০০ বছরের মধ্যে তেমন কোন কবি সাহিত্যিকের গুরুত্বপূর্ণ লেখা পাওয়া যায় না যার কারণে এটাকে Barren Age বা Dark Age বলা হয়।

Middle English Period এর মধ্যে গুরুত্বপূর্ণ কিছু ঘটনা ঘটে গেছে যেটা ইংরেজি সাহিত্যে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। তার মধ্যে অন্যতম হলো Black Death যেটি এক ধরনের মহামারী। এটি ১৩৪৮ এবং ১৩৪৯ সালের মধ্যে ঘটেছিল। এই Black Death এর পর থেকে মূলত Feudal System কলাপ্স করে। William Caxton এর হাত ধরে ১৪৭৬ সালে Printing Press আবিষ্কার হয় যেটা পরবর্তীতে সাহিত্যচর্চার ব্যাপক উন্নতি সাধন করে।

আরো পড়ুনঃ

Middle English Period এর মধ্যেই ঘটে যায় Hundred Years’ War যেটি ইংল্যান্ডের রাজা Edward lll ফ্রান্সের উত্তরাধিকার দাবি করার মাদ্ধমে শুরু হয়। এই যুদ্ধ শুরু হয় ১৩৩৭ সালে এবং শেষ হয় ১৪৫৩ সালে। বছরের হিসাব করলে ১১৬ বছর হয় কিন্তু ইতিহাসে এটি Hundred Years’ War নামে পরিচিত।

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


Middle English Period এর মধ্যেই বাইবেল ট্রান্সলেশন করার কাজ হয় ১৩৮২ থেকে ১৩৯৫ সালের মধ্যে। কাজ শুরু করা হয় John Wycliffe এর নেতৃত্বে। তিনি একজন বিখ্যাত ফিলোসফার, থিওলজিয়ান এবং ক্যাথলিক প্রিস্ট ছিলেন। তিনি মূলত ল্যাটিন ভাষা থেকে ইংলিশ ভাষায় বাইবেল ট্রান্সলেশন করেছিলেন। Middle English Period পড়তে গেলে অবশ্যই Geoffrey Chaucer কে ভালোভাবে জানতে হবে। তিনি ছিলেন একজন অলরাউন্ডার পারসন।

তাকে বলা হয় Father of Modern English Poetry, Father of English Literature, The greatest English poet of middle ages এবং তিনি একাধারে কবি, লেখক, দার্শনিক, জ্যোতির্বিজ্ঞানী, আমলা, সভাসদ এবং কূটনীতিক ছিলেন। তিনি অনর্গল ফ্রেঞ্চ এবং ইংলিশ ভাষায় কথা বলতে পারতেন। তিনি একজন সৈনিক ও বটে। তিনি Hundred Years’ War এ অংশগ্রহণ করেছিলেন।

Features of the Middle English Period

The Norman Conquest: Middle English Period-এ একটি উল্লেখযোগ্য ঘটনা ছিল ১০৬৬ সালে নরম্যান বিজয়। William the Conqueror এর নেতৃত্বে নরম্যানরা ইংল্যান্ড আক্রমণ করে এবং তাদের ফরাসি ভাষা ও সংস্কৃতি নিয়ে আসে। যা ইংরেজি ভাষা ও সাহিত্যকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিল।

The Transition from Old English: নরম্যান বিজয় পুরানো ইংরেজি থেকে মধ্য ইংরেজিতে স্থানান্তর ঘটিয়েছে। ইংরেজি ভাষা বিকশিত হয়েছে ফরাসি এবং ল্যাটিন Vocabulary গুলোকে সাথে নিয়ে এবং নতুন Grammatical Structure গ্রহণ করেছে। এই পরিবর্তন তৎকালীন সাহিত্যকে প্রভাবিত করেছিল।

Literature in Vernacular: Middle English Period-এ ল্যাটিন ভাষার পরিবর্তে স্থানীয় ভাষায় বা মানুষের দৈনন্দিন কথ্য ভাষায় লেখা হয়েছিল। এটি বড় পরিসরে অডিয়েন্সদের সাহিত্যের সাথে জড়িত এবং উপভোগ করার ব্যবস্থা করে।

আরো পড়ুনঃ

google news

Romance and Chivalry: Middle English Period-এ সাহিত্যে একটি উত্থান দেখা যায় যা রোম্যান্স এবং বীরত্বের উপর ফোকাস করে। “Sir Gawain and the Green Knight” এবং “Le Morte d’Arthur”-এর মতো গল্পে Knights, Quests, এবং Romance ছিল জনপ্রিয় বিষয়, যা পাঠকদের কল্পনাকে আকৃষ্ট করেছিল।

Religious Themes: Middle English Period-এ ধর্ম একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। অনেক রচনায় ধর্মীয় থিম অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন ধর্মীয় রূপক, সেইন্টদের জীবন এবং নৈতিক শিক্ষা ইত্যাদি। সবচেয়ে বিখ্যাত উদাহরণ হল Geoffrey Chaucer-এর “The Canterbury Tales” যেটিতে একটি পবিত্র মন্দিরে যাত্রা করার জন্য তীর্থযাত্রীদের একটি বৈচিত্র্যময় দল রয়েছে।

Allegory and Moralizing Literature: Middle English Period-এ প্রায়শই রূপক ব্যবহার করা হয়, যেখানে চরিত্র বা ঘটনাগুলি Abstract Ideas বা Moral Concepts এর প্রতিনিধিত্ব করে। এটি লেখকদের নৈতিক শিক্ষা এবং সামাজিক মন্তব্য জানাতে সাহায্য করে। Langland এর “Piers Plowman” একটি নৈতিকতামূলক রূপকের একটি উল্লেখযোগ্য উদাহরণ।

Courtly Love: Courtly Love-এর ধারণা, রোমান্টিক প্রেমের একটি অত্যন্ত আদর্শিক এবং আচারিক রূপ, মধ্যযুগীও সাহিত্যে এটি বিশেষ হয়ে ওঠে। কবিতা এবং গল্পগুলি ব্যর্থ প্রেম, আসক্তি বা ভক্তি এবং প্রেমীকদের মধ্যে আচরণবিধির থিমগুলি উঠে এসেছে।

Manuscript Culture: Middle English Period-এ বইগুলি সাবধানতার সাথে হাতে-কপি করা এবং প্রকাশ করা হয়েছিল। পাণ্ডুলিপিগুলি ছিল মূল্যবান সম্পদ এবং সাহিত্যকর্ম প্রিন্টিং প্রেস আবিষ্কৃত হওয়ার আগে প্রাথমিকভাবে হাতে লেখা আকারে প্রচারিত হত। এটি পাঠক এবং পাঠ্যের মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিল, কারণ প্রতিটি অনুলিপি ছিল অনন্য এবং ব্যক্তিগত।

Alliterative Verse: Middle English Period-এর প্রথম দিকে, Alliterative Verse (একটি কাব্যিক রূপ যা বারবার ব্যঞ্জনধ্বনির উপর নির্ভর করে) জনপ্রিয় ছিল। এটি “Sir Gawain and the Green Knight” এর মতো কাজগুলিতে দেখা যায়। পরবর্তীকালে, এই ফর্মটি ফরাসি কবিতা দ্বারা প্রভাবিত ছন্দময় শ্লোকের পথ দিয়েছিল।

মিডিল ইংলিশ পিরিয়ডের প্রধান লেখক এবং তাদের প্রধান কাজ

John Wycliffe (1324-84), the father of English prose, Morning Star:

  • The Bible (translated into English from Latin) 
  • John Gower (1325-1408):
  • Confessio Amantis (1390)

Geoffrey Chaucer (1340-1400), Father of Modern English Poetry, Father of English Literature, and The greatest English poet of the Middle Ages:

  • Troilus and Criseyde (1387)
  • Canterbury Tales (1385-1400) 
  • William Langland (1332-1386):
  • “Piers Plowman” (1362)
  • Sir Thomas Malory (1400 – 1470):
  • Morte d’Arthur (1485), the first romance in prose

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক