fbpx

Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

Question: Evaluate ‘Oedipus Rex’ as a tragedy/ as a classical tragedy.

প্রাচীন গ্রীক নাট্যকার Sophocles (৪৯৬-৪০৬ খ্রিস্টপূর্বাব্দ) লিখেছেন “Oedipus Rex”/”ইডিপাস রেক্স” (খ্রিস্টপূর্বাব্দ ৪২৯ সালে অভিনীত)। এটি একটি ক্ল্যাসিক ট্র্যাজেডি যা এই নাটকীয়-ফর্মের ট্রাডিশনাল এলিমেন্টসগুলিকে অনুসরণ করে। ক্লাসিক ট্রাজেডিতে যেমন বৈশিষ্ট্য দেখা যায় সেগুলোর কিছু বৈশিষ্ট্য এখানে রয়েছে আর এই বৈশিষ্ট্যগুলো এসব ট্র্যাজেডিকে আলাদা করে তোলে। “ইডিপাস রেক্স” এই বৈশিষ্ট্যগুলি মেনে চলে। এই বৈশিষ্ট্যগুলি একটি অশেষ বা নিরন্তর এবং শক্তিশালী গল্প তৈরি করে। আসুন আমরা এটিকে নিম্নলিখিত পদ্ধতিতে একটি ক্ল্যাসিক ট্র্যাজেডি হিসাবে মূল্যায়ন করি।

Tragic Hero: ইডিপাস, নায়ক, ট্র্যাজিক নায়কের ক্ল্যাসিক সংজ্ঞার সাথে খাপ খায়। তিনি মহৎ এবং গুণী কিন্তু (tragic flaw) বা ট্র্যাজিক ত্রুটির কারণে তার ভাগ্য দুঃখজনকভাবে প্রকাশ পায়। ইডিপাসের ট্র্যাজিক ত্রুটি হল তার আসল পরিচয় সম্পর্কে তার অজ্ঞতা। তিনি অজান্তেই তার বাবাকে হত্যা করে মাকে বিয়ে করার ভবিষ্যদ্বাণী পূরণ করে। তিনি নিম্নলিখিত লাইনে দুঃখ প্রকাশ করেছেন:

“হায়রে, জ্ঞান কত ভয়ানক হতে পারে অনেকসময় এটি জ্ঞানীদের কোন কাজে আসেনা! এটা আমি ভালো করেই জানতাম কিন্তু ভুলে গিয়েছিলাম, ভুলে না গেলে আমি এখানে আসতাম না।”

Tragic Flaw and Hubris: ইডিপাসের পতনের মূলে রয়েছে তার অহংকার বা অত্যধিক অহংকার। সত্যের প্রতি তার নিরলস সাধনা এবং ভাগ্যকে ছাড়িয়ে যাওয়ার ক্ষমতার প্রতি বিশ্বাস তাকে তার কর্মের ভয়ঙ্কর বাস্তবতা উন্মোচন করতে পরিচালিত করে।

“আমি নিজেকে মহান দেবী এবং সমস্ত ভাল জিনিসের দাতা চান্সের ছেলে হিসাবে গণ্য করি।”

ইডিপাসের ট্রাজিক ত্রুটি এমন একটি হাতিয়ার হয়ে ওঠে যার মাধ্যমে তার ভাগ্যের অনিবার্যতা বিকাশ লাভ করে। এটি ভাগ্যের অনিবার্য শক্তির ক্ল্যাসিক থিমের উপর জোর দেয়।

আরো পড়ুনঃ Would You Consider Oedipus Rex as a Tragedy of Fate? (বাংলায়)

Catharsis: একটি ক্ল্যাসিক ট্র্যাজেডির উদ্দেশ্য হল আবেগ জাগানো। “ইডিপাস রেক্স” দর্শকদের মধ্যে করুণা ও ভয় জাগিয়ে এটি অর্জন করে। ইডিপাসের মহৎ উদ্দেশ্য এবং মর্মান্তিক পতন অডিয়েন্সের আবেগপূর্ণ বা মানসিক মুক্তি অনুভব করতে দেয়। নিম্নলিখিত উদ্ধৃতি অডিয়েন্সের আবেগপূর্ণ বা মানসিক মুক্তির অভিজ্ঞতা দেয়।

“যেহেতু আমার দেখার মতো ভালো কিছুই নেই সেহেতু আমার চোখ থাকবে কেন?”

এটি ক্ল্যাসিক ট্র্যাজেডির সারমর্মকে সংজ্ঞায়িত করে।

Anagnorisis and Peripeteia: অ্যানাগনোরিসিস মানে হঠাৎ করে সত্য উপলব্ধি করা। “ইডিপাস রেক্স”-এ, নায়ক এক পর্যায়ে  অ্যানাগ্নোরিসিসের মধ্য দিয়ে যায়। এই উদ্ঘাটনটি পেরিপেটিয়ার সাথে সংযোগ স্থাপন করে, যা ট্র্যাজেডির ক্লাইম্যাক্সকে চিহ্নিত করে। পেরিপেটিয়া মানে ভাগ্যের আকস্মিক রদবদল। ইডিপাস তার পরিচয় সম্পর্কে ট্রাজিক সত্য আবিষ্কার করে। এটি ঘটনাগুলির একটি দ্রুত এবং অনিবার্য ঘটনার দিকে পরিচালিত করেছিল। নিজেকে অন্ধ করার পরে তিনি উচ্চারণ করেন:

“চোখ আমার কাছে কী ভালো ছিল? আমি যা দেখতাম তা আমাকে আনন্দ দিতে পারতোনা।”

এটি anagnorisis এবং peripeteia এর প্রমাণ।

আরো পড়ুনঃ Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

Chorus and Choragos: একটি ক্ল্যাসিক ট্র্যাজেডিতে একটি কোরাস (গায়ক দোল) অন্তর্ভুক্ত থাকে যা বিভিন্ন ঘটনাগুলির উপর মন্তব্য করে। “ইডিপাস রেক্স”-এ, কোরাস হল যুক্তি এবং নৈতিকতার কণ্ঠ। এটি নিম্নলিখিত লাইন দ্বারা স্পষ্ট হয়:

“সময়, যা সব কিছু দেখে এবং তোমাকে খুঁজে বের করে।”

কোরাগোস, কোরাস নেতা, অন্তর্দৃষ্টি প্রদান করে এবং দলের সম্মিলিত আবেগকে প্রতিফলিত করে। এই ট্রাডিশনাল উপাদান নাটকের নাটকীয় প্রভাব বাড়ায়।

Dramatic Irony and Foreboding (পূর্বাভাস): ক্ল্যাসিক ট্র্যাজেডিতে আয়রনি প্রয়োজন হয় এবং “ইডিপাস রেক্স” এর ব্যতিক্রম নয়। ড্রামাটিক আয়রনি মানে দর্শকরা জানে গল্পে কী ঘটছে কিন্তু নাটকের চরিত্ররা জানে না। ইডিপাস তার ভাগ্য থেকে পালানোর প্রচেষ্টা কেবল এটির পরিপূর্ণতায় অবদান রাখে। নাটকটিতে অনেক ড্রামাটিক আয়রনি রয়েছে, যেমন ইডিপাসের বাবাকে নিজে হত্যা করা এবং তার মাকে বিয়ে করা, যা বেশ পরিচিত সবার কাছে। এটি পুরো গল্প জুড়ে পূর্বাভাসের অনুভূতি তৈরি করে।

আরো পড়ুনঃ How Does Oedipus Finally Discover the Real Identity of the Killer of Laius? (বাংলায়)

উপসংহারে, “ইডিপাস রেক্স” একটি অসামান্য ক্ল্যাসিক ট্র্যাজেডি। এটি এই নাটকীয় ফর্মের ইউনিক এলিমেন্টগুলিকে আলিঙ্গন করে। Sophocles নিপুণভাবে একটি গল্প অন্তর্ভুক্ত করে যা একটি মহৎ নায়কের করুণ ভাগ্যকে বিশ্লেষণ করে। তিনি ভাগ্য, অহংকার, এবং একজনের কর্মের অনিবার্য পরিণতির নিরবধি থিমগুলি ব্যবহার করেন। নাটকটির স্থায়ী শক্তি গভীর আবেগ জাগিয়ে তোলার এবং অডিয়েন্সের শত শত বছর ধরে জড়িত করার ক্ষমতার মধ্যে নিহিত।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক