fbpx

পল্লী উন্নয়ন বলতে কি বুঝ?

প্রশ্নঃ পল্লী উন্নয়ন বলতে কি বুঝ?

উন্নয়নঃ মানসম্মতভাবে বেঁচে থাকাই হলো উন্নয়ন। উন্নয়ন শব্দটি ইবনে খালদুন সর্বপ্রথম তার বিখ্যাত গ্রন্থ AL- Muqaddimah তে প্রয়োগ করেন। তিনি উন্নয়ন শব্দটি অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামোর ইতিবাচক পরিবর্তনকে বোঝানোর জন্য ব্যবহার করেন। সাধারণত উন্নয়ন বলতে বুঝি মানুষের সঠিক অবস্থার পরিবর্তন। একটি স্বাভাবিক অবস্থা থেকে বিশেষ অবস্থায় উপনিত হওয়াকে বুঝায়।

ILO এর মতে, “বেঁচে থাকার জন্য মানুষের নূন্যতম মৌলিক চাহিদা পূরণই হল উন্নয়ন”

অমর্ত্যসেন এর মতে, “মানুষের ক্ষমতার বিকাশই উন্নয়ন”

UNDP এর মতে, “উন্নয়ন হল একটি দেশের বা অঞ্চলের জনসমষ্টির গড় আয়ু, শিক্ষা ও মাথাপিছু আয় বৃদ্ধি”

আরো পড়ুনঃ বাঙালি জাতির জনগোষ্ঠীর নৃগোষ্ঠীগত পরিচয় বিশদভাবে আলোচনা কর

পল্লী উন্নয়নঃ সাধারণ অর্থে পল্লী উন্নয়ন বলতে পল্লীর জনগণের আর্থ সামাজিক উন্নয়নকে বুঝায়। ব্যাপক অর্থে পল্লী উন্নয়ন বলতে বুঝায়, পল্লী এলাকার জনগণের জীবন ধারণের আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষা বিজ্ঞান সম্মত কারিগরি দিক সমূহের কাংখিত পরিবর্তনকে বুঝায়। 

প্রমাণ্য সংজ্ঞা-

ড. আখতার হামিদ খানের মতে- “পল্লী উন্নয়ন হল একটি ধীমান মানুষ চালিত প্রক্রিয়া যা পল্লীর সর্বস্তরের জনসাধারণের মৌলিক চাহিদা পূরণের নিশ্চয়তা প্রদান করে এবং সার্বিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করে”

হাসানাত আব্দুল হাই এর মতে- পল্লী উন্নয়ন এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে পল্লীবাসীর পারস্পরিক নিয়ন্ত্রণ করার ক্ষমতা বৃদ্ধি পায় এবং নিয়ন্ত্রণের এ দক্ষতা বৃদ্ধির ফলে সংখ্যাগরিষ্ঠের সুফল লাভ নিশ্চিত করা যায়।

প্রেসিডেন্ট লুসিয়ার নায়ার বলেন- “A rural development is a policy of national development”

কার্ল সি, টেইলর (Carl C. Taylor) বলেন, “এটি এমন একটি পদ্ধতি, যাতে জনসাধারণ তাদের নিজস্ব সামাজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নতিকল্পে নিজেদের নিয়োজিত করে এবং ফলশ্রুতিতে জাতীয় উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচিত্তে কার্যকরী দল হিসেবে সক্রিয়ভাবে কাজ করতে পারে।”

আরো পড়ুনঃ ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ শাসনের প্রভাব আলোচনা কর

বাংলাদেশের প্রেক্ষিতে পল্লী উন্নয়নের গুরুত্বঃ বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এদেশের শতকরা ৮০জন মানুষের বসবাস গ্রামে। পল্লী উন্নয়নের উপরই এদেশের জাতীয় উন্নয়ন নির্ভরশীল। এদেশের শতকরা ৪০জন মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে। এদের জমি, পুঁজি, সম্পদ, শিক্ষা, স্বাস্থ্য কিছুই নেই এবং এমনকি মাথা গোজার মত এক খন্ড জমিও নেই। দেশের এ বিরাট জনগোষ্ঠীর অবস্থার ইতিবাচক পরিবর্তন ব্যতিরেকে দেশের উন্নয়ন আশা করা যায় না। 

উপসংহার: উপরোক্ত সংজ্ঞা সমূহের আলোকে আমরা বলতে পারি যে, যে প্রক্রিয়ায় পল্লীর জনগণের উৎপাদন, আয়, বন্টন, ভোগ, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য প্রভৃতির গুণগত ও পরিমাণগত উন্নয়ন সাধন হয় তাকে পল্লী উন্নয়ন বলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক