fbpx

সামাজিক গতিশীলতার সংজ্ঞা দাও

প্রশ্নঃ সামাজিক গতিশীলতার সংজ্ঞা দাও।

ভূমিকা (Introduction): সামাজিক গতিশীলতা (Social Mobility) হল সামাজিক সিঁড়ির এক ধাপ থেকে অন্য ধাপে ব্যক্তির পৌঁছানোর প্রক্রিয়া। সামাজিক গতিশীলতা সমাজের প্রতিটি ক্ষেত্রে পরিলক্ষিত হয়। তাই সামাজিক গতিশীলতা সর্বদা পরিবর্তিত হতে থাকে। সামাজিক স্তরবিন্যাসের মতো সামাজিক গতিশীলতা বা সচলতা বিষয়টি সমাজের একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। এর মাধ্যমে সমাজের ব্যক্তিবর্গের পদমর্যাদার পরিবর্তন হয়ে থাকে।

সামাজিক সচলতার ধারণা (Concept of Social Mobility)

আক্ষরিক অর্থে ‘Mobility’ বা গতিশীলতা বা সচলতা হল – ‘স্থান পরিবর্তন’ (Change or Shift)। এই পরিবর্তন বৃত্তি বা পেশা (Occupation), স্থান (Position), মর্যাদা (Rank), অবস্থান (Status) প্রভৃতি ক্ষেত্রে সংঘটিত হতে পারে।

আরো পড়ুনঃসমাজবিজ্ঞানের সংজ্ঞা দাও। এর প্রকৃতি ও স্বরূপ বা পরিধি ও বিষয়বস্তু আলোচনা করো।

সামাজিক সচলতায় কোনো ব্যক্তি বা গোষ্ঠীর সামাজিক স্তরবিন্যাসের একটি স্তর থেকে অন্য স্তরে উপনীত হওয়া। অর্থাৎ সামাজিক সচলতা ব্যক্তির পদমর্যাদা পরিবর্তন হয়ে থাকে। সমাজ পরিবর্তনের সাথে সাথে ব্যক্তির পরিবেশের সাথে অভিযোজন করে থাকে। তাই ব্যক্তি সর্বদা তার নিজের অবস্থান শিক্ষা দীক্ষা ও বিভিন্ন সুযোগ-সুবিধা মাধ্যমে পরিবর্তন করে থাকে। আর এটি সামাজিক সচলতা হিসাবে গণ্য করা হয়।

সামাজিক সচলতার উদাহরণ

সামাজিক সচলতার ক্ষেত্রে পদমর্যাদাগত পরিবর্তন আবশ্যিক। সামাজিক সচলতার অন্যতম উদাহরণ হল –

১. কোনো দরিদ্র পরিবারের সন্তান যদি শিক্ষা লাভের পর কোনো উচ্চ পদে চাকরি পান বা শিক্ষকতার চাকরি পান, এক্ষেত্রে তার সামাজিক সচলতা পরিলক্ষিত হয়। অর্থাৎ এক্ষেত্রে তার পদমর্যাদাগত পরিবর্তন পরিলক্ষিত হয়।

২. কোন কৃষকের সন্তান যদি মিলিটারিতে চাকরি পান তখন তার পদমর্যাদা কত পরিবর্তন ঘটে থাকে। এটি সামাজিক সচলতার অন্যতম উদাহরণ।

সামাজিক সচলতার প্রামাণ্য সংজ্ঞা (Definition of Social Mobility)

বিভিন্ন সমাজতত্ত্ববিদ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সামাজিক সচলতাকে সংজ্ঞায়িত করেছেন। এখানে সামাজিক সচলতার সংজ্ঞাগুলি হল –

১. সমাজবিদ্‌ ড্রেসলার বলেন – সামাজিক সচলতা হল ব্যক্তির এক অবস্থা থেকেই অন্য অবস্থায় স্থান পরিবর্তন।

আরো পড়ুনঃ সমাজবিজ্ঞানের উৎপত্তি ও ক্রমবিকাশে অগাস্ট কোঁতের অবদান আলোচনা করো।

২. সমাজতাত্ত্বিক Wallace and Wallace বলেছেন – “Social Mobility is the movement of a person or persons from one social status to another.” অর্থাৎ সামাজিক সচলতা হল একজন ব্যক্তি বা ব্যক্তির এক সামাজিক অবস্থা থেকে অন্য সামাজিক অবস্থায় পরিবর্তন।

৩. আবার, সমাজবিদ্‌ স্ক্‌ট (W. P. Scott) বলেছেন – সামাজিক সচলতা ব্যক্তি বা গোষ্ঠীর একটি সামাজিক শ্রেণী বা সামাজিক স্তর থেকে অন্য স্তরে উপনীত হওয়া।

তাই সামাজিক সচলতা হল ব্যক্তির সমাজের মধ্যে পদমর্যাদার পরিবর্তন। এর ফলে ব্যক্তির প্রতিপত্তি, মান-সম্মান বা সামাজিক পদমর্যাদার পরিবর্তন ঘটে থাকে। তবে অনেক ক্ষেত্রে সামাজিক সচলতা নিম্নমুখী হয়ে থাকে। যেমন – বড় লোক থেকে গরিব লোক হয়ে যাওয়া। এক্ষেত্রে পদমর্যাদা নিম্নমুখী হয়।

আরো পড়ুনঃ সামাজিক পরিবর্তন কি? সামাজিক পরিবর্তনের মার্ক্সিয় তত্ত্বটি আলোচনা করো।

উপসংহার: সর্বোপরি তাই বলা যায়, সামাজিক সচলতা হল একজন ব্যক্তি বা ব্যক্তির এক সামাজিক অবস্থা থেকে অন্য সামাজিক অবস্থায় পরিবর্তন। এক্ষেত্রে ব্যক্তি তার নিজস্ব ইচ্ছা, সামর্থ্য, শিক্ষা এবং অর্জিত অভিজ্ঞতার ভিত্তিতে এই স্তর পরিবর্তন করতে সক্ষম হয়।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক