fbpx

বাংলাদেশে স্বাস্থহীনতার যে কোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লেখো

প্রশ্নঃ বাংলাদেশে স্বাস্থহীনতার যে কোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লেখো।

ভূমিকা: স্বাস্থ্যই সম্পদ। অর্থাৎ সুস্বাস্থ্য সকলেরই কাম্য কিন্তু সবাই সমান স্বাস্থ্যের অধিকারী হতে পারে না। কারণ বিভিন্ন গোত্রের আর্থসামাজিক অবস্থা এবং পরিবেশগত বৈষম্য। যেমন কৃষ্ণাঙ্গের তুলনায় শ্বেতবঙ্গেরা বেশি স্বাস্থ্যবান হয়। আবার শিল্প এলাকায় বসবাস করলে স্বাস্থ্য খারাপ হয় ইত্যাদি।

স্বাস্থ্যহীনতার প্রধান কারণসমূহ:

১. অর্থের অভাব: বাংলাদেশে স্বাস্থ্যসেবা অর্থের উপর নির্ভর করে। তাই সংখ্যালঘু বা যারা আর্থিকভাবে অসচ্ছল, তারা ঠিকমতো চিকিৎসা পায় না। মানুষের আয়ের তুলনায় ব্যয় অনেক বেশি। 

২. রাষ্ট্রীয় স্বাস্থ্যব্যবস্থা: আমাদের রাষ্ট্রের যে স্বাস্থ্য নীতি রয়েছে, তাতে করে সব নাগরিক স্বাস্থ্য সেবা ঠিকভাবে পান না। কারণ রাষ্ট্রের পলিসি প্রণয়ন ও বাস্তবায়নে নানা সমস্যা রয়েছে। তাই গরিবরা সবসময় অবহেলিত এবং পদদলিত হতে থাকেন।

আরো পড়ুনঃ সমাজবিজ্ঞানের সংজ্ঞা দাও। এর প্রকৃতি ও স্বরূপ বা পরিধি ও বিষয়বস্তু আলোচনা করো।

৩. স্বাস্থ্য সেবার বিষয়ে অচেতনতা: জ্ঞানীরা মূর্খের চেয়ে উত্তম। তাই যারা নিরক্ষর/অশিক্ষিত তারা তাদের স্বাস্থ্যসম্পর্কে তেমন সচেতন না এবং ফলে স্বাস্থ্য সেবা নিতে পারে না। 

৪. নিয়মিত স্বাস্থ্য সেবার অভাব: নিম্নশ্রেণির লোকজন নিয়মিত স্বাস্থ্যসেবা পায় না। অথচ উচ্চবিত্ত মানুষ সেটা খুব সহজেই পেয়ে থাকে। মূলত যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গের তুলনার নিগ্রো ও সংখ্যালঘুরা কম স্বাস্থ্য সেবা পায়। তারা ভালোভাবে ডাক্তার দেখাতে পারে না।

৫. আয় ও ব্যায়ের মধ্যে অসামঞ্জস্য: যারা সমাজের নিম্নস্তরের বাসিন্দা, তারা দিন আনে দিন খায়। তাই তারা পরিবারের খাদ্যে এবং বস্ত্রের চাহিদা মিটাতেই হিমশিম খায়। আর তাই চিকিৎসা এবং স্বাস্থ্য সেবায় যথেষ্ট ঘাটতি রয়ে যায়।

আরো পড়ুনঃসমাজবিজ্ঞানের উৎপত্তি ও ক্রমবিকাশে অগাস্ট কোঁতের অবদান আলোচনা করো।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, চিকিৎসা মানুষের মৌলিক অধিকার কিন্তু মানুষ তার মৌলিক অধিকার ঠিকমতো পায় না। উচ্চবিত্ত লোকজন যে পরিমাণ স্বাস্থ্য সেবা পায়, নিম্নশ্রেণীর মানুষ সে স্বাস্থ্য সেবা পায় না। সুতরাং স্বাস্থ্য সেবা সবার জন্য নিশ্চিত করা উচিত। কেননা স্বাস্থ্য সকল সুখের মূল।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক