fbpx

Write a Note on Shelly’s Treatment of Nature in Adonais. (বাংলায়)

Question: Write a note on Shelly’s treatment of nature in Adonais.

প্রকৃতিই রোমান্টিক কবিতার প্রাণ। সব রোমান্টিক কবিই প্রকৃতির প্রতি সম্পূর্ণ আবেগপ্রবণ, কিন্তু Percy Bysshe Shelley প্রকৃতির অনুসন্ধানের ক্ষেত্রে কিছুটা ভিন্ন। প্রকৃতির প্রতি তার অনুসন্ধান ইন্দ্রিয়গ্রাহ্যতা, প্রতীকবাদ এবং মিথের নিখুঁত মিশ্রণ। সবচেয়ে আকর্ষণীয় এবং বিখ্যাত কবিতা, “অ্যাডোনাইস” প্রকৃতির প্রতি তার সৃজনশীল মনোভাবের ব্যতিক্রম নয়। 

আরো পড়ুনঃ How Did Darcy Declare His Love for Elizabeth in Pride and Prejudice? (বাংলায়)

প্রকৃতি এবং কবির মধ্যে আত্মীয়তা: তিনি প্রকৃতি এবং তার মধ্যে একটি সম্পর্ক দেখায় তবে ওয়ার্ডসওয়ার্থের সাথে এই বিষয়টি সদৃশ নয়। প্রকৃতির সংবেদনশীল গুণ “অ্যাডোনাইস” কবিতার চিত্র প্রচুর পরিমাণে পাওয়া যায়। প্রকৃতির প্রতি তার এই অনুসন্ধানকে তুলে ধরার জন্য তার কবিতা থেকে উদ্ধৃতি দিতে পারিঃ 

“দুঃখ, বসন্ত কে নস্যাৎ করে ফেলে এবং সে নীচে ফেলে দেয়

তার জ্বলন্ত কুঁড়ি, যেন সে শরৎ,

অথবা তারা মৃত পাতা; যেহেতু তার আনন্দ উড়ে গেছে,” (কবি বুঝিয়েছেন দুঃখ বসন্তের আনন্দ কেউ নষ্ট করে দেয় তখন মনে হয় যেন বসন্ত শরতের রূপ ধারণ করেছে) 

জন কিটসের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করার জন্য শেলি ব্যক্তিত্বপূর্ণ প্রকৃতি ব্যবহার করেন। কবির মৃত্যুতে বসন্ত গভীরভাবে প্রভাবিত হয়, যেন তিনি শরৎকে দেখেছেন, যা সাহিত্যে পতন বা মৃত্যুর প্রতীক। প্রকৃতির সাথে এত সুন্দর যোগাযোগ কেবল শেলির মতো একজন সৃজনশীল প্রতিভা দ্বারাই সম্ভব।

সত্যিকারের সঙ্গী হিসাবে প্রকৃতি: শেলি প্রকৃতিকে একজন সত্যিকারের বন্ধু বলে মনে করেন যা একজন দুঃখী মানুষের হৃদয়কে সান্ত্বনা দিতে পারে। তিনি প্রায়শই প্রকৃতির বস্তুগুলিকে প্রকাশ করেন এবং কথা বলেন এবং তাদের কথা শোনেন। “অ্যাডোনাইস” কবিতায় প্রকৃতি কীটসের অকাল মৃত্যুতে কবির যন্ত্রণা ভাগ করে নিতে এগিয়ে আসে। এখানে, শেলি রোমান্টিক কবিদের ছাড়িয়ে গিয়ে বলেছেন:

“শান্তি, শান্তি! সে মরে নাই, সে ঘুমায় না,

তিনি জীবনের স্বপ্ন থেকে জেগে উঠেছেন।”

প্রকৃতির প্রতীকী দৃষ্টিভঙ্গি: প্রকৃতির প্রতীকী দৃষ্টিভঙ্গি কবিতায় সাধারণ, কিন্তু শেলি একজন বিপ্লবী গুরু হিসেবে প্রকৃতির প্রতীকী দৃষ্টিভঙ্গির ছন্দে তার বিমূর্ত চিন্তা ও আবেগকে সুনির্দিষ্ট আকার দিয়েছেন। “অ্যাডোনাইস”-এ, ‘pansies’ কবিতার ভাগ্যের প্রতীক, এবং ‘ভায়োলেট’ বিনয় এবং নির্দোষতার প্রতীক। এছাড়া প্রকৃতির বস্তু প্রতীকীভাবে অমরত্বকে বোঝায়, তাও এই কবিতায় পাওয়া যায়।

“তার প্রকৃতির সাথে এক করা হয়েছে: শোনা যায়

তার সমস্ত সঙ্গীতে তার কণ্ঠ, হাহাকার থেকে

বজ্রধ্বনি, রাতের মিষ্টি পাখির গানে;”

এইভাবে, শেলি কিটসকে প্রকৃতির শক্তিশালী এবং বিশাল প্রতীকী উৎস দিয়ে চিরন্তন করে তুলেছেন।

আরো পড়ুনঃ Discuss Elizabeth’s First Impression of Darcy (বাংলায়)

মিথ-মেকিং পাওয়ার: শেলির কবিতায় প্রকৃতির আরেকটি দিক হল তার মিথ তৈরির ক্ষমতা। এটা “Adonais”-তেও স্পষ্ট। সকাল, বজ্র, সমুদ্র, বাতাস, প্রতিধ্বনি, বসন্ত এবং প্রকৃতির অন্যান্য বস্তুকে দুটি উদ্দেশ্যে মূর্ত করা হয়েছে। একটি হল কীটসের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করা এবং আরেকটি হল প্রকৃতি ও মানবজাতির মধ্যে একটি বন্ধন স্থাপন করা। এইভাবে, শেলি প্রকৃতি এবং এর ঘটনাকে শক্তির উৎস হিসেবে অনুভব করতে পারেন। তিনি অতীত এবং বর্তমান থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে পারেন এবং ইচ্ছামত নতুন এবং নতুন প্রকৃতির মিথ তৈরি করতে পারেন।

প্লেটোনিজম এবং প্যান্থিজম: শেলি একই সময়ে প্রকৃতির দুটি মাত্রা দেখিয়েছেন। প্লেটোর মতো, তিনি বিশ্বাস করেন যে প্রকৃতির সবকিছুর একটি আধ্যাত্মিক শক্তি বা মাত্রা রয়েছে। প্রকৃতির আত্মা প্রেমের আত্মা। একটি সর্বৈশ্বরবাদী দৃষ্টিকোণ থেকে, তিনি বিশ্বাস করেন যে প্রকৃতির প্রতিটি দিক শুধুমাত্র একটি অদৃশ্য আত্মা বা আত্মার প্রকাশ। এবং মৃত্যুর পরে, সমস্ত কিছু সেই একটি আত্মার সাথে পুনরায় মিলিত হবে। কবি বলেছেন:

“তিনি নিরাপদ, এবং এখন কখনও শোক করতে পারবেন না

একটি হৃদয় ঠান্ডা হয়ে গেছে …

বা, যখন আত্মার আত্মা জ্বলতে থামে,

ঝকঝকে ছাই দিয়ে, একটি নিঃশব্দ কলস বোঝাই।”

উপসংহারে, এটি বলা যেতে পারে যে প্রকৃতির প্রতি শেলির চিকিত্সা অনন্য। প্রকৃতি হল ভুক্তভোগীদের বিশুদ্ধ আশ্রয় এবং আধ্যাত্মিক শক্তির বিশাল উৎস। প্রকৃতিতে পৌরাণিক কাহিনী এবং প্রতীকগুলির উত্সের কোনও সীমাবদ্ধতা নেই। আর মানুষের সাথে প্রকৃতির প্রত্যক্ষ সংযোগ শেলীকে প্রকৃতির একজন প্রশংসনীয় কবিতে পরিণত করেছে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক