fbpx

Write a Short Note on the Black Death. (বাংলা)

Question: Write a short note on the Black Death.

ব্ল্যাক ডেথ, যা বুবোনিক প্লেগ নামেও পরিচিত। এটি ছিল মানব ইতিহাসের অন্যতম মারাত্মক মহামারী। এটি একটি বিধ্বংসী মহামারী যা ১৪ শতকের মাঝামাঝি ইউরোপে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছিল। ব্ল্যাক ডেথ ইংরেজি সাহিত্যের উপর গভীর প্রভাব ফেলেছিল এবং এটি প্রাদুর্ভাবের পরে লেখকরা নিজেদেরকে প্রকাশ করার সুযোগ পায় ।

ইতিহাস স্ক্যান করার পরে, আমরা দ্য ব্ল্যাক ডেথের জন্য কিছু পয়েন্ট পাই। সেগুলোর নিচে তুলে ধরা হলোঃ 

১৩৪৮ সালে ব্ল্যাক ডেথ ইংল্যান্ডে পৌঁছায় এবং বেশ কয়েক বছর ধরে চলতে থাকে। এটি অনুমান করা হয় যে প্লেগের কারণে ইংল্যান্ডের জনসংখ্যার এক-তৃতীয়াংশ থেকে এক অর্ধেক মারা গিয়েছিল।  ব্ল্যাক ডেথ ইংরেজি সাহিত্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল। এটি “প্লেগ সাহিত্য” নামে পরিচিত লেখার একটি ধারার জন্ম দেয় যা প্রাদুর্ভাবের সামাজিক, সাংস্কৃতিক এবং মনস্তাত্ত্বিক প্রভাবগুলি অন্বেষণ করে।

আরো পড়ুনঃ What are the Features of a Byronic Hero? (বাংলায়)

প্লেগ সাহিত্যের অন্যতম বিখ্যাত কাজ হল জিওফ্রে চসারের “The Canterbury Tales” । চসার নিজেই ব্ল্যাক ডেথ থেকে বেঁচে ছিলেন এবং তার কাজটি সেই যুগের বৈশিষ্ট্যযুক্ত ক্ষতি এবং শোকের গভীর অনুভূতিকে প্রতিফলিত করেছিল। প্লেগ সাহিত্যের অন্যান্য উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে উইলিয়াম ল্যাংল্যান্ডের “Piers Plowman”, যা প্লেগের ধর্মীয় ও সামাজিক প্রভাবগুলি অন্বেষণ করে এবং বেনামী কবিতা “The Dance of Death”, যা মহামারীর ভয়াবহতাকে স্পষ্টভাবে চিত্রিত করে।

ব্ল্যাক ডেথ ইংরেজ সমাজ ও সংস্কৃতিতে গভীর প্রভাব ফেলেছিল এবং এর প্রাদুর্ভাব শেষ হওয়ার অনেক পরে অনুভূত হয়েছিল। এটি মৃত্যু এবং মৃত্যু সম্পর্কে মানুষের চিন্তাভাবনা পরিবর্তন করেছে এবং এটি ইংরেজি সাহিত্যের বিকাশকে গভীরভাবে প্রভাবিত করেছে।

আরো পড়ুনঃ Discuss Keats as a Poet of Sensuousness. (বাংলায়)

ব্ল্যাক ডেথ মানব ইতিহাসের একটি দুঃখজনক ঘটনা যা ইংরেজি সাহিত্যে গভীর প্রভাব ফেলেছিল। এটি লেখার একটি ধারার জন্ম দেয় যা মহামারীর সামাজিক, সাংস্কৃতিক এবং মনস্তাত্ত্বিক প্রভাবগুলি অন্বেষণ করে এবং এটি প্রাদুর্ভাবের পরে লেখকদের নিজেদের প্রকাশের উপায়কে আকার দেয়।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক