fbpx

The Love Song of J. Alfred Prufrock Bangla summary

The Love Song of J. Alfred Prufrock Bangla summary and Key Facts

  • Title: The Love Song of J. Alfred Prufrock
  • Author: T.S. Eliot (1888 – 1965)
  • Year Published: 1915
  • Genre: Modernist Poetry
  • Literary Movement: Modernism
  • Stanza and Lines Number: 4 stanzas, 131 lines
  • Rhyme Scheme: Irregular
  • Form: Dramatic Monologue

Figures of Speech: Metaphor, Allusion, Personification, Imagery, Symbolism

Themes: Alienation, Insecurity, Mortality, Time, Urban Life

Setting: City streets and rooms in an urban setting, possibly London, in the evening.

Characters: J. Alfred Prufrock (narrator), a middle-aged man who feels insecure and inadequate

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


Famous Lines: “Do I dare / Disturb the universe?”, “In the room the women come and go / Talking of Michelangelo.”

Symbolic Words and Lines: “yellow smoke” (decay and deterioration), “time for you and time for me” (the passing of time), “the mermaids singing, each to each” (illusions and escapism)

বাংলা সামারিঃ


T.S. Eliot’ এর “The Love Song of J. Alfred Prufrock” কবিতাটি এমন একজন পুরুষকে নিয়ে যে তার নিরাপত্তাহীনতা এবং অন্যদের সাথে, বিশেষ করে মহিলাদের সাথে যোগাযোগ করতে তার অক্ষমতার সাথে লড়াই করছে। কবিতাটি একটি মনোলোগ আকারে লেখা, যেখানে প্রুফ্রক সরাসরি পাঠকের সাথে কথা বলে এবং তার অন্তর্নিহিত চিন্তা ও তার ভয় শেয়ার করে।

কবিতাটি সন্ধ্যার আকাশ এবং শহরের রাস্তার বর্ণনা দিয়ে শুরু হয়, যখন প্রুফ্রক বাইরে গিয়ে সামাজিকীকরণের জন্য প্রস্তুত হয়। যাইহোক, তিনি উদ্বিগ্ন এবং আত্ম-সচেতন। তার চেহারা এবং অন্যরা তাকে কী ভাববে তা নিয়ে তিনি উদ্বিগ্ন। সে নিজেকে একটি কাঁকড়া হিসেবে কল্পনা করে, যা সমুদ্রের তলদেশে ছুটছে, এবং ভাবছে সে যদি পীচ (ফল) খাওয়ার সাহস করে কিনা।

কবিতার অগ্রগতির সাথে সাথে, প্রুফ্রক তার জীবন এবং অভিজ্ঞতার প্রতিফলন ঘটায়, তার ব্যর্থতা এবং সুযোগ হারানোর জন্য বিলাপ করে। তিনি মহিলাদের সাথে তার অতীতের সম্পর্কের কথা স্মরণ করেন, যা তিনি অগভীর এবং অর্থহীন হিসাবে বর্ণনা করেন এবং আশ্চর্য হন যে সত্যিকারের ভালবাসা খুঁজে পেতে তার খুব দেরি হয়ে গেছে।

Study more: Heart of darkness Bangla summary

google news

প্রুফ্রকের চিন্তাধারা মহিলা ভরা একটি কক্ষের একটি দৃশ্য দ্বারা বাধাগ্রস্ত হয়। এখানে তিনি নিজেকে কল্পনা করেন যে তাকে ভালো করে দেখা হয়েছে এবং প্রত্যাখ্যান করা হয়েছে। তিনি নিজেকে বৃদ্ধ এবং একাকী এবং করুণ (pathetic) ব্যক্তিত্বের কল্পনা করেন।

শেষ পর্যন্ত, প্রুফ্রক তার চিন্তাভাবনা এবং নিরাপত্তাহীনতা নিয়ে চলে যায়, তার নিজের মনের কারাগার থেকে পালাতে পারেনি। “Do I dare / Disturb the universe?” ইঙ্গিত দিচ্ছে যে প্রুফ্রক এখনও তার ভয় থেকে মুক্ত হওয়ার এবং তার চারপাশের বিশ্বের সাথে একটি অর্থপূর্ণ সংযোগ স্থাপনের উপায় খুঁজছে।

ওভারঅল, “The Love Song of J. Alfred Prufrock” মানব মানসিকতার একটি শক্তিশালী অন্বেষণ এবং একটি জটিল এবং প্রায়শই বিভ্রান্তিকর বিশ্বে অর্থ এবং সংযোগ খোঁজার সংগ্রাম। সে  ভালোবাসতে চায় এবং ভালোবাসা পেতেও চায় কিন্তু এটা প্রকাশ করতে পারেনা। কবি প্রুফ্রকের মতো হাজারো মডার্ন মানুষদেরকে বুঝিয়েছেন যারা কোনো কাজ করার খুব ভাবেন কিন্তু শুরু করা হয়ে উঠেনা। একপর্যায়ে সময় চলে যায় তার কাজটা আর হয়না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক