fbpx

What Does Blake Satirize in “Holy Thursday” in Songs of Experience? (বাংলায়)

Question: What does Blake satirize in “Holy Thursday” in Songs of Experience?

“Holy Thursday” উইলিয়াম ব্লেকের সংগ্রহ “Songs of Experience” যা ১৭৯৪ সালে প্রকাশিত হয়েছিল, এর একটি কবিতা। এই কবিতায় কবি ধর্মীয় অনুষ্ঠান “হলি থার্সডে” নিয়ে সমালোচনা করেছেন। “হলি থার্সডে” জিসাস ক্রাইস্টের শেষ ভোজনকে স্মরণ করে উৎযাপন করা হয়। এই কবিতায় কবি সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যের উপরে নজর দেন, বিশেষ করে গরীব বা অনাথ শিশুদের প্রতি যে বৈষম্য করা হয়।

The Poverty of Orphan Children: ব্লেক শিশুদের ক্ষুধা ও কষ্টকে তুলে ধরেছেন সমাজের কপটতার সমালোচনা করার জন্য। কবিতার লাইন যেমন “reduced to misery” এবং “fed with cold and usurous hand” এর মাধ্যমে শিশুদের কষ্টের প্রতি জোর দেয়া হয়। ব্লেক ধর্ম ও সমাজের কপটতার ফলে শিশুদের প্রতি অত্যাচার তুলে ধরেছেন।

আরো পড়ুনঃBring Out the Symbolism in Kubla Khan (বাংলায়)

“এটি কি কোনো পবিত্র জিনিস যে

এরকম প্রাচুর্যপূর্ণ দেশে

অনাহারে শিশুদের 

কষ্টের কোনো সীমা নেই?”

Religious Hypocrisy: কবিতায় অনুষ্ঠানের বর্ণনা দেয়া হয় যেখানে গরিব ও অনাথ শিশুদের লন্ডনের সেইন্ট পল ক্যাথেড্রালে নিয়ে যাওয়া হয়। কবি সেই সমাজের সমালোচনা করেছেন যারা ধর্মীয় ও নৈতিক মূল্যবোধের দাবি করে, কিন্তু শিশুদের দুঃখ দূর্দশার দিকে নজর দেয় না।

আরো পড়ুনঃBriefly State the Theme of “Don Juan Canto I.” (বাংলায়)

পরিশেষে, ব্লেক তার “হলি থার্সডে” কবিতায় সামাজিক প্রথা বিষয়ক কপটতা, লোক দেখানো মূল্যবোধ বা দানশীলতা ইত্যাদির সমালোচনা করেছেন। এই কবিতাটি ব্লেকের একটি বৃহত কাজের অংশমাত্র, যেখানে তিনি  ইনোসেন্স ও এক্সপেরিয়েন্স নিয়ে বিশ্লেষণ করেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক