fbpx

What Does Wordsworth Advise His Sister Dorothy in “Tintern Abbey”? (বাংলায়)

Question: What does Wordsworth advise his sister Dorothy in “Tintern Abbey”?

Wordsworth (১৭৭০-১৮৫০) এর Lyrical Ballads (১৭৯৮) এ যে উনিশটি কবিতা ছিল, তার মধ্যে “Tintern Abbey” একটি। কবিতাটিকে “কবির বৃদ্ধি বা তার আধ্যাত্মিক বিকাশের রেকর্ড” হিসাবে বিবেচনা করা হয়। কবিতায় Wordsworth তাঁর বোন Dorothy কে প্রকৃতির বিষয়ে পরামর্শ দিয়েছেন।

বন্ধুত্ব গড়ে তোলা: Wordsworth তাঁর বোন Dorothy কে প্রকৃতির সাথে বন্ধুত্ব গড়ে তোলার পরামর্শ দিয়েছেন। কারণ যদিও মানুষ বিশ্বাসঘাতকতা করতে পারে, তবে প্রকৃতি তা করে না। আসলে প্রকৃতি কখনই কাউকে প্রতারিত করে না। কবি বলেছেন-

“প্রকৃতি কখনও বিশ্বাসঘাতকতা করেনি

যে হৃদয় তাকে ভালবাসত। “

কবির মতে, প্রকৃতি আমাদের মনে একটি সুখময় কাঠামো সরবরাহ করে। আমরা জানি যে, দুর্দশা এবং দুর্ভাগ্য আমাদের মাঝে থেকে আমাদের জীবনকে দুর্বিষহ করে তোলে। বন্ধু হিসাবে প্রকৃতি আমাদের জীবনে খুবই কাছে। প্রকৃতির ভালবাসা আমাদের মনকে আনন্দে ভরিয়ে দেয়।

আরো পড়ুনঃ What Do You Know About Donne Inez’s Education? (বাংলায়)

প্রকৃতির উপাসনা করা: Wordsworth তাঁর বোনকে প্রকৃতির উপাসনা করার পরামর্শ দেন। আমাদের প্রফুল্লতা আমাদের জীবনের সংগ্রাম দ্বারা অনুমিত হয়। তবে আমরা যদি প্রকৃতির উপাসনা করি তা আমাদের বিরুদ্ধে কিছুই করতে পারে না। প্রকৃতির উপাসক এর জন্য, জীবন আনন্দে পূর্ণ। কারণ প্রকৃতি আমাদের আনন্দের দিকে নিয়ে যায়। এজন্য ওয়ার্ডসওয়ার্থ তাঁর বোন ডরোথিকে প্রকৃতির কাছাকাছি নিজেকে রাখতে বলেন। এটি কবির ভাষায়  –

“সুতরাং চাঁদকে 

তোমার একাকী হাঁটা পথে তোমাকে উজ্বল করতে দাও;

প্রকৃতিকে নিরাময়কারী হিসাবে গ্রহণ করা: Wordsworth এর মতে প্রকৃতি আমাদের সমস্যা ও দুঃখকে নিরাময় করে। আর এই কারণেই Wordsworth ডরোথিকে প্রকৃতিকে নিরাময়কারী হিসাবে গ্রহণ করার পরামর্শ দেন। প্রকৃতি সকল প্রকারের উদ্বেগ এবং ঝামেলা দূর করে।

আরো পড়ুনঃ Briefly State the Theme of “Don Juan Canto I.” (বাংলায়)

অবশেষে, আমরা বলতে পারি যে “Tintern Abbey” ওয়ার্ডসওয়ার্থের একটি সেরা শিল্পকর্ম, যেখানে তিনি তাঁর বোনকে প্রকৃতির সাথে বন্ধুত্ব গড়ার প্রতি পরামর্শ দেন। আর এই কবিতায় তিনি প্রকৃতির ঐশ্বরিক চেতনা আবিষ্কার করেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক