fbpx

What is a ‘Poetic License’? (বাংলায়)

Question: What does the poetic license allow Byron to narrate?

সাহিত্যে, ‘কাব্যিক লাইসেন্স’ সেই স্বাধীনতাকে বোঝায়, যা কবি বা লেখকরা প্রচলিত নিয়ম বা ফর্ম থেকে প্রস্থান করার জন্য গ্রহণ করেন। লর্ড বায়রন, তার মহাকাব্য “ডন জুয়ান”-এ এই কাব্যিক লাইসেন্সটি ব্যাপকভাবে ব্যবহার করেছেন। লর্ড বায়রনের (১৭৮৮ – ১৮২৪) “ডন জুয়ান ক্যান্টো ১ (১৮১৯)”-এ কাব্যিক লাইসেন্সের মূল দিকগুলি এখানে রয়েছে।

ভাষা এবং ফর্মের সাথে সৃজনশীল স্বাধীনতা: কাব্যিক লাইসেন্স কবিদের শব্দ, বাক্যাংশ এবং ধারণা নিয়ে লেখার স্বাধীনতা দেয়। তারা সৃজনশীল স্বাধীনতা ব্যবহার করতে পারে যেমন ব্যাকরণ এবং বিরাম চিহ্ন পরিবর্তন করা বা এমনকি নতুন শব্দ তৈরি করা। উদাহরণস্বরূপ, কবিরা রূপক, উপমা বা অতিরঞ্জন কিছু ব্যবহার করতে পারেন, যা প্রতিষ্ঠিত নিয়মের লেখায় বাহিরে।

আরো পড়ুনঃ Write a Short Note on ‘the Wedding Guest.’ (বাংলায়)

বায়রন প্রায়শই অপ্রচলিত ছন্দ, মিটার এবং কাঠামো ব্যবহার করে যা ক্লাসিক্যাল কাব্যিক নিয়ম থেকে আলাদা করে লিখেছেন। তিনি একটি সমসাময়িক ছন্দ তৈরি করতে হাস্যরস, ব্যঙ্গ, গুরুতর বিষয়বস্তু এবং অনিয়মিত স্তবকের দৈর্ঘ্য মিশ্রিত করেন। এটি পাঠকের দৃষ্টি আকর্ষণ করে। উদাহরণস্বরূপ, শুরুর স্তবকে তিনি লিখেছেন:

“আমি একজন নায়ক চাই: যিনি আনকমন হবেন,

যখন প্রতি বছর এবং মাসে নতুন হিরো তৈরি করা হয়,

এবং তার বিরক্তিকর ও আন্তরিকতাহীন  কথা,

এটা আবিষ্কার করে যে তিনি সঠিক নয়।”

এখানে, বায়রনের ছন্দ ও মাত্রার হেরফের তাকে প্রচলিত কঠোর কাব্যিক প্রথা থেকে আলাদা করে।

সামাজিক এবং রাজনৈতিক ভাষ্য: কাব্যিক লাইসেন্স কবিদের বাস্তবতাকে প্রসারিত করতে দেয়। তারা একটি বিষয়ের আরও প্রাণবন্ত বা প্রতীকী উপস্থাপনা তৈরি করতে তথ্য, সময় বা যুক্তি দিয়ে স্বাধীনতা নিতে পারে। বায়রন তার সময়ের সামাজিক নিয়ম, রাজনৈতিক প্রতিষ্ঠান এবং সাংস্কৃতিক অনুশীলনকে ব্যঙ্গ করার জন্য কাব্যিক লাইসেন্স ব্যবহার করেন।

আরো পড়ুনঃ What Are the Romantic Elements in “Kubla Khan?” (বাংলায়)

জুয়ানের দুঃসাহসিক অভিযান এবং এনকাউন্টারের মাধ্যমে, তিনি অভিজাতদের ভণ্ডামি এবং মূর্খতাকে ব্যঙ্গ করেন। এটি নৈতিকতা, প্রেম এবং মানুষের অবস্থার উপর ভাষ্য প্রদান করে। এই থিমগুলি চিত্রিত করার ক্ষেত্রে তাঁর স্বাধীনতা সামাজিক সমালোচনার একটি হাতিয়ার হিসাবে কাব্যিক লাইসেন্সকে প্রতিফলিত করে।

সংবেদনশীল গভীরতা এবং আত্মদর্শন: শেষ পর্যন্ত, কাব্যিক লাইসেন্স সৃজনশীলতাকে গতিশীল করে দেয়। এটি কবিদের চিন্তা ও আবেগ অন্বেষণ করতে উত্সাহিত করে। কাব্যিক লাইসেন্সের মাধ্যমে, বায়রন জুয়ানের অভ্যন্তরীণ চিন্তাভাবনা এবং আবেগকে আবিষ্কার করেন। একাকীত্ব আর অতৃপ্তি নিয়েই সময় পার করছিলেন জুয়ান। বায়রন বলেছেন,

  “এইভাবে তিনি তার একাকী সময়ে

অসন্তুষ্ট ছিলেন, তিনি কী চান তা নিজেই জানেন না;”

উপসংহারে, কাব্যিক লাইসেন্স কবিকে দৈনন্দিন ভাষার কঠোর নির্দেশিকা অনুসরণ না করার অনুমতি দেয়। এটি আবেগ এবং চিত্রের একটি ভাষা পরীক্ষা করা এবং তৈরি করা যা লেখার সাধারণ নিয়মগুলি অতিক্রম করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক