fbpx

What is Raina’s View on Killing the Fugitives? (বাংলায়)

Question: What is Raina’s view on killing the fugitives?

জর্জ বার্নার্ড শ এর “আর্মস এন্ড দ্যা ম্যান” নাটকে রায়না পেটকফ একটি প্রধান চরিত্র। যুদ্ধ-বন্দিদের হত্যা করা সম্পর্কে রায়নার চিন্তাধারা থেকে নাটকের সমালোচনামূলক ও যুদ্ধবিরোধী থিমটি উঠে আসে। নাটকে ধীরে ধীরে যুদ্ধ ও হত্যা করা সম্পর্কে রায়নার দৃষ্টিভঙ্গি বদলাতে থাকে কারণ সে বাস্তবতা সম্পর্কে জানতে পারে।

নাটকের শুরুতেই রায়না তার হবু-বর সার্জিয়াসের যুদ্ধক্ষেত্রে বীরত্ব নিয়ে বড়াই করে। সে মনে করে যুদ্ধক্ষেত্রে যোদ্ধারা মরতে ভয় করে না, বিশেষ করে তার বাগদত্তা সার্জিয়াস মরতে ভয় করে না। রায়না বলে,

আরো পড়ুনঃ What is Raina’s View on Killing the Fugitives? (বাংলায়)

“আমি জানি কিছু যোদ্ধারা মরতে ভয় পায়”

এখানে রায়না সার্জিয়াস ও অন্য যোদ্ধাদের মধ্যে পার্থক্য করতে চেয়েছে। কিন্তু পরবর্তীতে সে যখন একজন সুইস ব্যবসায়ী ও পার্ট-টাইম যোদ্ধা ক্যাপ্টেন ব্লান্টসলির সাথে কথা বলে, যে যুদ্ধ থেকে পালিয়ে তার বেডরুমে আশ্রয় নিয়েছিল, যুদ্ধ সম্পর্কে রায়নার রোমান্টিক ভাবনা পরিবর্তন হয়ে যায়। রায়না বলে,

“যুদ্ধ-বন্দিদের হত্যা করার মধ্যে কোনো বীরত্ব/মহত্ত্ব আছে কি?”  

যুদ্ধ-বন্দিদের হত্যা করা সম্পর্কে রায়নার দৃষ্টিভঙ্গি এখন অনেক পরিপূর্ণ বা বাস্তবধর্মী হয়। যুদ্ধ বা হত্যা সম্পর্কে সে এতদিন যা জেনে এসেছে ও সে আসলে যা অনুভব করে তার মধ্যে রায়নার মনে দ্বিধা তৈরি হয়। ব্লান্টসলি যুদ্ধ সম্পর্কে ভন্ডামি ও ভুল ধারণাগুলো উন্মোচন করে। ব্লান্টসলিকে একটি বাস্তববাদী ব্যাক্তি হিসেবে দেখানো হয়েছে যে যুদ্ধকে একটি ব্যাবসা হিসেবে দেখে যেখানো প্রধান দায়িত্ব হচ্ছে জীবিন বাঁচানো, যা সার্জিয়াস থেকে সম্পূর্ণ আলাদা।

আরো পড়ুনঃ Comment on the Significance of Maurya’s vision in “Riders to the Sea.” (বাংলায়)

নাটকে ক্রমান্বয়ে যুদ্ধ ও হত্যা সম্পর্কে রায়নার দৃষ্টিভঙ্গি পরিবর্তন হতে থাকে, যার মাধ্যমে নাট্যকার শ যুদ্ধ ও বীরত্ব সম্পর্কে মানুষের ভুল ধারণার সমালোচনা করেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক