fbpx

What Was Hector’s Last Request to Achilles? (বাংলায়)

Question: What was Hector’s last request to Achilles?

গ্রিক মিথলজিতে হেক্টর অ্যাকিলিস কে ঠিক সেই সময়ে অনুরোধ জানিয়েছিল যখন তাদের মধ্যে যুদ্ধ চলছিল আর এই ঘটনা হোমার এর দ্যা ইলিয়াড কবিতায় উঠে এসেছে। হেক্টর হল ট্রয়ের প্রিন্স এবং সাহসের যোদ্ধা যে গ্রিক হিরো অ্যাকিলিসের সাথে মোকাবেলা করছে ট্রয়ের দেয়ালের বাহিরের যুদ্ধক্ষেত্রে। এই যুদ্ধে অ্যাকিলিস হেক্টর কে মেরে ফেলে।

আরো পড়ুনঃClassics in Translation Brief Question

হেক্টর যখন হেরে যাচ্ছিল তখন সে আব্বুকে একটা ফাইনাল রিকোয়েস্ট করে যে মৃত্যুর পর তার শরীর যেন তার পরিবারের কাছে এবং ট্রয় নগরীর মানুষদের কাছে সম্মানের সাথে দাফন কার্য ভালোভাবে সম্পন্ন করার জন্য হস্তান্তর করা হয়। কারণ হেক্টর ভয় পাচ্ছিল যে অ্যাকিলিস হয়তো তাকে হত্যা করে তার শরীর জঘন্য অবস্থায় রেখে দেবে যেটা গ্রিক কালচার অনুযায়ী অসম্মানের একটি ব্যাপার।

গ্রিক সংস্কৃতিতে একজন মৃত যোদ্ধার সমাধিকর্ম অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং এটা বিশ্বাস করা হয় যে তাকে যদি পর্যাপ্ত সম্মানের সাথে ফিউন্যারেল না দেওয়া হয় এবং সঠিকভাবে কবর দেওয়া না হয় তাহলে মৃতের আত্মা অস্থির হয়ে থাকে এবং কখনো শান্তিতে থাকতে পারে না। আর মৃত বীর যোদ্ধার শরীর সেই সময়ে অত্যন্ত সম্মানের একটি জিনিস যেটার সাথে উল্টাপাল্টা কাজ করা মানে অসম্মান করা।

আরো পড়ুনঃClassics in Translation Suggestion Exam 2022

হেক্টর আসলে তার নিজের জন্য আব্বুকে এই অনুরোধ করেনি বরং আপুকে বোঝাতে চেয়েছিল যে সামনে তার জন্য ঈশ্বরের দিক থেকে বিপদ ধেয়ে আসছে তার এই রুক্ষ আচরণের জন্য। তাদের মধ্যে এই এক্সচেঞ্জ মূলত সম্মান, মানবতাবোধ এবং কনসিকুয়েন্সকে প্রতিফলিত করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক