fbpx

What Was the Prophecy of Tiresias about Oedipus? (বাংলায়)

Question: What was the prophecy of Tiresias about Oedipus?

“ইডিপাস রেক্স” (৪২৯ খ্রিস্টপূর্বাব্দ) প্রাচীন গ্রিসের অন্যতম বিখ্যাত একটি নাটক। এটি গ্রিক ট্র্যাজেডিয়ান সফোক্লিস (496-406 খ্রিস্টপূর্ব) লিখেছিলেন। নাটকটিতে, গ্রীক পুরাণের অন্ধ পুরোহিত টাইরেসিয়াস ইডিপাস সম্পর্কে একটি মর্মান্তিক ভবিষ্যদ্বাণী করেছেন। তিনি প্রকাশ করেছিলেন ইডিপাস তার বাবাকে হত্যা করবে এবং তার মাকে বিয়ে করবে। এটি অপরিসীম দুঃখ এবং ধ্বংস নিয়ে আসবে।

ইডিপাসের প্যাট্রিসাইড অ্যান্ড ইনসেস্ট: টাইরেসিয়াস রহস্যজনকভাবে ইডিপাসের ভাগ্যের ইঙ্গিত দিয়েছেন। এটি ইঙ্গিত করে যে, সে (ইডিপাস) থিবসের প্লেগের মূল কারন। তিনি বলেন,

“আমি বলছি তুমি সেই খুনী যাকে তুমি খুঁজছো”

টাইরেসিয়াস ইঙ্গিত করে্ন যে, ইডিপাস তার পিতা রাজা লেইয়াসকে অজান্তে হত্যা করেছে এবং তার মা রানী জোকাস্টাকে বিয়ে করেছে, এটি ভবিষ্যদ্বাণী পূরণ করেছে।

আরো পড়ুনঃ What Farcical Elements Do You Find in “Arms and the Man”? (বাংলায়)

ইডিপাসের সত্যের প্রতি অন্ধত্ব: টাইরেসিয়াসের সতর্কতা সত্ত্বেও, ইডিপাস সত্যকে মেনে নিতে অস্বীকার করে। সে তার বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য টাইরেসিয়াসকে অভিযুক্ত করে। টাইরেসিয়াস সতর্ক করে তাকে বলে,

“তুমি আমার অন্ধত্ব নিয়ে উপহাস করছো, তাই না? কিন্তু আমি বলছি তুমি, তোমার দুই চোখেই অন্ধ”

এটি ইডিপাসকে তার পরিচয় এবং ভাগ্যের প্রতি তার রূপক অন্ধত্বকে হাইলাইট করে। আবার এটি তার অতিরিক্ত দম্ভকেও প্রকাশ করে।

ইডিপাসের পরিচয়ের উন্মোচন: টাইরেসিয়াসের ভবিষ্যদ্বাণী ইডিপাসকে তার নিজের সম্পর্কে সত্য উদঘাটনের আগ্রহী করে তোলে। এটি তার পিতৃহত্যা এবং অজাচার (মাকে) বিবাহের দিকে নিয়ে যায়। Tiresias এর ভবিষ্যদ্বাণী একটি অনুঘটক হিসাবে কাজ করে। এটি ইডিপাসকে আত্ম-আবিষ্কার এবং দুঃখজনক উপলব্ধির পথে নিয়ে যায়।

ভাগ্য থেকে পালানোর চেষ্টা করেও ব্যর্থতা: টাইরেসিয়াসের ভবিষ্যদ্বাণী, ভাগ্যের অনিবার্যতা এবং এটিকে অস্বীকার করার প্রচেষ্টার নিরর্থকতাকে তুলে ধরে। করিন্থ থেকে পালানোর মাধ্যমে ভাগ্য পরিবর্তনের চেষ্টা সত্ত্বেও, ইডিপাস শেষ পর্যন্ত ভবিষ্যদ্বাণীটি পূরণ করে। এটি দেবতাদের ইচ্ছার বিরুদ্ধে মানুষের শক্তিহীনতা প্রকাশ করে।

আরো পড়ুনঃ Describe the Bedroom Episode (বাংলায়)

টাইরেসিয়াসের ভবিষ্যদ্বাণী খুবই তাৎপর্যপূর্ণ। তার ভবিষ্যদ্বাণী ইডিপাসের জীবনের গতিপথ এবং উদ্ভাসিত ট্র্যাজেডিকে আকার দেয়। এটি ভাগ্য, অন্ধত্ব এবং একজনের কর্মের অনিবার্য পরিণতিগুলির থিমগুলিকে হাইলাইট করে। এটি শেষ পর্যন্ত ইডিপাসের পতনের দিকে নিয়ে যায়, কারণ সে ভবিষ্যদ্বাণীটি পূরণ করে, যা সে এড়াতে মরিয়া হয়ে চেষ্টা করেছিল।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক