fbpx

Write What You Know about Zeus (বাংলায়)

Question: Write what you know about Zeus.

Divine Position: জিউস গ্রীক মিথলজিতে ঈশ্বরদের রাজা এবং মাউন্ট অলিম্পাস এর শাসক হিসেবে পরিগণিত হয়। তিনি 12 জন অলিম্পিয়ান ঈশ্বরদের মধ্যে অন্যতম একজন।

জিউস সাধারণত ক্ষমতাবান ঈশ্বর হিসেবে গ্রিক ধর্মে পরিচিত এবং তিনি হচ্ছেন ক্রোনাস ও রিয়া এর সন্তান। ক্ষমতার জন্য তিনি তার পিতাকে সিংহাসন চ্যুত করেন।

আরো পড়ুনঃClassics in Translation Brief Question

Attributes:  তাকে দাড়িওয়ালা একজন মানুষ হিসেবে অঙ্কিত করা হয় যার হাতে ধরা থাকে বজ্রপাতের মত কোন একটা কিছু এবং এটাই তার প্রধান অস্ত্র। তিনি বজ্রপাত, আলোকছটা এবং ঝড়ের সাথে সম্পর্কিত।

Role in Creation: গ্রিক মিথলজি অনুযায়ী এই মহাবিশ্ব সৃষ্টি করতে এবং শৃঙ্খলা রক্ষা করতে তার যথেষ্ট অবদান রয়েছে। সে এবং তার জমজ ভাই টাইটান এর মধ্যে ক্ষমতা নিয়ে একবার যুদ্ধ হয়েছিল।

Dominion and Power: সকল ঈশ্বরদের রাজা হিসেবে জিউস এর জীবন মৃত্যু আবহাওয়া বিচার আইন এবং শাসন এর ওপরে যথেষ্ট কর্তৃত্ব রয়েছে এবং এটা বিশ্বাস করা হয় যে প্রকৃতির সকল শক্তি তার দ্বারাই নিয়ন্ত্রিত হয় যেটা তাকে আরো ভয়ানক হিসেবে উপস্থাপন করে।

Personal Life: এছাড়াও তার একাধিক দেবী ও মহিলাদের সাথে সম্পর্কের উল্লেখ পাওয়া যায় এবং এই সম্পর্ক থেকেই বিভিন্ন উপদেবতা ও মিথিক্যাল বিষয়ের জন্য হয়। তার স্ত্রী হেরা যার সাথে জিউসের সম্পর্ক অন্যতম নকল ও কনফ্লিক্ট হিসেবে উপস্থাপিত হয়।

আরো পড়ুনঃClassics in Translation Suggestion Exam 2022

Role in Epics: বিভিন্ন এপিক কবিতা রচনার ক্ষেত্রে জিউস এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে কারণে ইলিয়াড ওডিসি ইত্যাদি কবিতায় তাকে স্মরণ করা হয়। ট্রয় নগরীর যুদ্ধের সময় তার সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জিউস অত্যন্ত জটিল এবং বিচিত্র ধর্মী একটি চরিত্র যার প্রকৃতিতে সব কিছু অনিয়ন্ত্রিত এবং গ্রীক মিথলজি অনুযায়ী ক্ষমতায় পরিপূর্ণ।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক