fbpx

Why Did the Old Sailor Kill the Albatross, And How Was He Relieved of His Curse? (বাংলায়)

Question: Why did the old sailor kill the albatross, and how was he relieved of his curse?

স্যামুয়েল ট্রেইলর কলিরেজ বিখ্যাত কবিতা “The Rime of the Ancient Mariner” 1798 সালে রচনা করেন। কবিতাটি একজন বৃদ্ধ নাবিকের গল্প বর্ণনা করে। যিনি অ্যালবার্টার্স পাখিকে হত্যার মাধ্যমে অভিশপ্ত হয়েছিলেন। যদিও বৃদ্ধ নাবিকটি কেন  পাখিটিকে হত্যা করেছিলেন এবং কেনই বা তার শাস্তি পেতে হয়েছিল এগুলো খুব জটিল বিষয় তবুও এই কবিতার কিছু থিম এবং সিম্বল বিশ্লেষণের মাধ্যমে এটা সম্পর্কে আমরা একটা ধারণা পেতে পারি।

হত্যার পেছনের কারণ: এই কবিতায় অ্যালবাট্রস পাখি ভাগ্য এবং সম্পদের প্রতীক হিসেবে কাজ করে। নয় দিন ধরে পাখিটি তাদেরকে সমুদ্রে অনুসরণ করছিল। এই এই কয়দিনে নাবিকদল পাখিটিকে তাদের বন্ধুর মত করে নিয়েছিল এবং এটাকে তাদের সৌভাগ্যের প্রতিক হিসেবে ধরে নিয়েছিল। তবুও বৃদ্ধ নাবিকটি এই পাখিটিকে গুলি করে হত্যা করে কোন কারণ ছাড়াই। ধীরে ধীরে এই হত্যাকাণ্ড নাবিকের প্রকৃতির প্রতি দাম্ভিকতা এবং অসম্মান প্রদর্শন করে।

আরো পড়ুনঃ What Do You Know About Donne Inez’s Education? (বাংলায়)

“পাখিটিকে হত্যা করে আমি একটি নারকীয় কাজ করেছি।

এখন আমাদের জন্য দুর্ভোগ নেমে আসবে, 

কেননা না এটি জাহাজ চলাচলের বাতাস চালু রেখেছিলো।”

পতিত অভিশাপ: বৃদ্ধ নাবিক এবং তার আরও ২০০ জন সহযোগী সদস্য পাখিটিকে হত্যা করার পরে অনেক ভোগান্তি সহ্য করেন। বাতাস এবং স্রোতের অভাবে তাদের জাহাজ আটলান্টিক মহাসাগরে স্থির হয়ে থাকে। সূর্য খুবই উজ্জ্বল ভাবে কিরণ দেয়। পানির অভাবে তাদের গোলা এতই শুকিয়ে আসছিল যে তারা কথা বলতে পারছিল না। তার বন্ধুরা তাকে এই হত্যার জন্য দোষারোপ করেন এবং তার গলায় শাস্তি স্বরূপ মর্ত  পাখিটিকে ঝুলিয়ে দেয়।

আরো পড়ুনঃ Bring Out the Symbolism in Kubla Khan (বাংলায়)

অভিশাপ থেকে মুক্তি: পর্যায়ক্রমে তার সকল সহযোগীরা মারা যায় এবং মহাবিশাল সমুদ্রে সে একাই থেকে যায়। হঠাৎ জাহাজের ছায়াতলে বৃদ্ধ নাবিক কিছু রঙিন পানিতে বসবাসকারী সাপ দেখতে পায়। তারা সবুজ এবং কালো কালারের ছিল সে। এটা দেখে মন্ত্রমুগ্ধ হয়ে যায় এবং তাদেরকে আশীর্বাদ করেন এবং মনে মনে তাদের কথা অনুভব করেন। আর এই সবগুলোর প্রতি ভালোবাসা দেখানোর কারণেই মৃত এলবার্তোস পাখি তার গলা থেকে পড়ে যায় এবং সে অভিশাপ থেকে মুক্তি পায়।

“যে ছোট বড় সকল প্রাণীকে সমানভাবে ভালোবাসে,

সেই ঈশ্বরের সর্বোত্তম প্রার্থনা করে।”

তার দাম্হিকতা এবং অসম্মান জনক চরিত্রের কারণে বৃদ্ধ নাবিকটি অ্যালবার্টস পাখিটিকে হত্যা করে। আর এই পাখি হত্যার বিষয়টি প্রকৃতিকে মানুষের অপব্যবহার এবং নাবিক ও তার বন্ধুরা যে বিপদে পড়েছিল তা প্রকৃতিকে অপব্যবহারের ফলাফল হিসেবে দেখানো হয়েছে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক