fbpx

শিল্প বিপ্লব কাকে বলে? মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব বর্ণনা করো। 

প্রশ্ন: শিল্প বিপ্লব কাকে বলে? মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব বর্ণনা করো। 

ভূমিকাঃ শিল্প বিপ্লব মানব ইতিহাসের এক উল্লেখযোগ্য ঘটনা যার ফলে বাহ্যিক চেহারা, সমাজের মৌল কাঠামোর, মানুষের জীবনাচরন ও পদ্ধতিতে বিরাট এক ভিন্নতা পরিলক্ষিত হয়। উনবিংশ শতাব্দীর প্রথমে ফরাসি লেখকবৃন্দ সর্বপ্রথম ‘শিল্প বিপ্লব’ প্রত্যয়টি ব্যবহার করেন। এর ফলশ্রুতিতে সমগ্র মানবজীবন প্রণালী বদলে যায়।

উৎপত্তিঃ ল্যাটিন শব্দ ‘Indus tria’ থেকে ‘Industry’ শব্দের উদ্ভব। এর অর্থ দক্ষতা, সক্ষমতা বা সম্পদশালী হওয়া। ব্যাপক অর্থে অর্থকরী দ্রব্যাদি ও সেবা উৎপাদনে ব্যবহৃত হাতিয়ার হচ্ছে ‘শিল্প’ অন্যদিকে ‘Revolution বা ‘বিপ্লব’ অর্থ কোনো প্রতিষ্ঠিত বা প্রচলিত ব্যবস্থার সামগ্রিক আমূল, আকস্মিক ও দ্রুত পরিবর্তন যা মোটামুটি স্থায়ী।

অতএব, ‘শিল্পবিপ্লব’ বলতে সাধারণত উৎপাদন ক্ষেত্রে বৈজ্ঞানিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমূল আকস্মিক ও দ্রুত পরিবর্তন সাধনকে বুঝায়।

প্রামাণ্য সংজ্ঞা: নিম্নে প্রামান্য সংজ্ঞাগুলো তুলে ধরা হলো-

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


সমাজকল্যাণ অভিধানের মতে, “শিল্পবিপ্লব হচ্ছে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনাদি যা অষ্টাদশ শতাব্দীর মধ্যভাগে কারখানা ব্যবস্থার সূচনা ঘটেছে।”

The new encyclopaedia britancia (1988-304)-র সংজ্ঞা মতে “শিল্পবিপ্লব বলতে কৃষিভিত্তিক হস্তচালিত অর্থব্যবস্থা থেকে শিল্প ও যান্ত্রিক উৎপাদন পদ্ধতিতে পরিবর্তনের এক প্রক্রিয়াকে বুঝায়”।

প্রফেসর লেডি উইলিয়াস বলেন, “অষ্টাদশ শতাব্দীর শেষভাগ থেকে উনবিংশ শতাব্দীর প্রথম ভাগ পর্যন্ত ইংল্যান্ডের বৈজ্ঞানিক প্রযুক্তি, জ্ঞান-বিজ্ঞান ও তার প্রয়োগ-পদ্ধতিতে যে বৈপ্লবিক পরিবর্তন দেখা দেয় তাকে শিল্পবিপ্লব বলে।”

অমিত সেন এর মতে, “ধনতান্ত্রিক ব্যবস্থা পুরোপুরি গড়ে উঠেছিল উৎপাদনের যে অবস্থার মধ্যে ইতিহাসে তার নাম দেওয়া হয়েছে শিল্প বিপ্লব।”

আরনল্ড টয়েনবি-এর মতে, ‘আগে যেখানে কায়িম পরিশ্রমে উৎপাদন হতো সেখানে কায়িক শ্রমের জায়গায় এল যন্ত্র, উৎপাদন যন্ত্রের এ আবির্ভাব উৎপাদন পদ্ধতির আমূল পরিবর্তন ঘটায়। ইতিহাসে এ পরিবর্তন শিল্প বিপ্লব নামে অভিহিত”।

আরো পড়ুনঃ বেকারত্ব কি? বাংলাদেশের বেকারত্ব দূরীকরণের উপায় সমূহ বর্ণনা কর।

google news

অধ্যাপক উইলিয়াম বলেন, “আঠামো শতকের শেষ জাগ থেকে উনিশ শতকের মাঝামাঝি পর্যন্ত ইংল্যান্ডে বৈজ্ঞানিক প্রযুক্তি, জ্ঞান-বিজ্ঞান ও প্রয়োগ পদ্ধতিতে যে বৈপ্লবিক পরিবর্তন দেখা যায় তাকেই শিল্প বিপ্লব বলে।” 

মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব বর্ণনা করো হলোঃ 

  • প্রযুক্তিগত উদ্ভাবন ও প্রয়োগঃ শিল্পবিপ্লব হচ্ছে ব্যাপক বৈজ্ঞানিক প্রযুক্তি ও যান্ত্রিক পদ্ধতির উদ্ভাবন এবং পেশি ও পশুশক্তির পরিবর্তে এর প্রয়োগ।
  • আমূল পরিবর্তনঃ শিল্প বিপ্লবের অন্যতম একটি বৈশিষ্টা হচ্ছে উৎপাদন ব্যবস্থায় আমূল ও যুগান্তকারী পরিবর্তন।
  • প্রকৃতিক সম্পদ আয়ত্বকরণঃ প্রাকৃতিক সম্পদসমূহ (কয়লা, তেল, গ্যাস প্রভৃতি) আয়ত্বকরণ এর অন্যতম একটি প্রধান বৈশিষ্ট্য।
  • বৃহৎ উৎপাদনঃ এর অন্যতম একটি অতি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে কুটিরশিল্প বা ক্ষুদ্রায়তন উৎপাদনের পরিবর্তে বৃহৎ ও সুপরিসর উৎপাদন।
  • শিল্পভিত্তিক অর্থনীতিঃ কৃষি অর্থনীতির পরিবর্তে পুঁজির বিকাশের মাধ্যমে শিল্পভিত্তিক অর্থনীতি প্রতিষ্ঠা শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।
  • কৃষি আধুনিকায়নঃ আদিম পদ্ধতির স্থলে বৈজ্ঞানিক পদ্ধতিতে কৃষি, আধুনিক ও শিল্পের কাঁচামাল সরবরাহ।
  • ধনতন্ত্রের বিকাশঃ শিল্প বিপ্লবেরএক তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে সমাজে ধনতন্ত্র বা পুঁজিবাদের বিকাশ সাধন।
  • বাজার ব্যবস্থা পণ্যসামগ্রী ক্রয়ঃ বিক্রয়ের জন্য প্রতিযোগিতামূলক ও মুদ্রা ব্যবস্থা-প্রবর্তনের সাথে দ্রব্যের গুণগত মান নিয়ন্ত্রণ শিল্প বিপ্লবের অন্যতম বৈশিষ্ট্য।
  • বাণিজ্য ও হিসাব ব্যবস্থাঃ শিল্প বিপ্লব ব্যবসা-বাণিজ্য ও সম্পদ হস্তান্তরে যুক্তিসঙ্গত ব্যবস্থা প্রবর্তন করে এবং যুক্তিযুক্ত হিসাব ব্যবস্থা প্রবর্তন করে লেনদেনের ভারসাম্য বিধান করে।
  • শিল্পায়ন ও শহরায়নঃ শিল্পবিপ্লবের অপরিহার্য বৈশিষ্ট্য হচ্ছে শিল্পায়ন শহরায়ন ত্বরান্বিত করা।
  • জীবনমান উন্নয়নঃ শিল্পবিপ্লব মানুষের গতি-প্রকৃতি, জীবনমান ইত্যাদি ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন সাধন করে থাকে তাই জীবনমান উন্নয়ন শিল্প বিপ্লবের অন্যতম একটি বৈশিষ্ট্য।
  • নতুন শ্রেণির উদ্ভবঃ শিল্পবিপ্লবের ফলে সমাজে মালিক ও শ্রমিক এই দুই নতুন শ্রেণির উদ্ভব হয়। এটা শিল্প বিপ্লবের অন্যতম একটি বৈশিষ্ট্য।

আরো পড়ুনঃ কিশোর অপরাধ কি? কিশোর অপরাধের কারণ গুলো আলোচনা কর।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, শিল্প বিপ্লব বলতে এমন এক প্রক্রিয়া বুঝায় যা উৎপাদন ক্ষেত্রে যান্ত্রিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে সংঘটিত হয়। শিল্পের কাঠামো ও উৎপাদন প্রক্রিয়ায় সার্বিক, আমূল ও আকস্মিক পরিবর্তনের সাথে অর্থনৈতিক সামাজিক রাজনৈতিক, সাংস্কৃতিক, মনস্তাত্ত্বিক প্রভৃতি ক্ষেত্রে পরিবর্তনের সম্মিলিত রূপই শিল্প বিপ্লব।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক