fbpx

A Valediction: Forbidding Mourning Bangla Summary – বাংলা সামারি

“A Valediction: Forbidding Mourning” is a famous love poem by John Donne. It was published after his death. The poem’s Bangla summary is right below.

“A Valediction: Forbidding Mourning” জন ডানের একটি মেটাফিজিক্যাল কবিতা। কবি তার স্ত্রী অ্যানিকে রেখে কিছুদিনের জন্য ফ্রান্স ভ্রমণে যান। আর এই সাময়িক বিচ্ছেদে কবি তার স্ত্রীকে সান্তনা প্রদানের লক্ষ্যে এই কবিতাটি রচনা করেন। এই কবিতায় সাময়িক বিচ্ছেদে ধৈর্য ধারণ করতে বলা হয়েছে, এবং কবি ও তার স্ত্রীর মধ্যের ভালবাসাকে প্রবল ও স্পেসাল বলা হয়েছে।

Themes

  • Love and Distance
  • Physical Love vs Spiritual Love

Symbols

Drawing Compass, Circle

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


Bangla Summary

কবিতার শুরুতেই জন ডান একজন ভালো বা ধার্মিক ব্যাক্তির মৃত্যুর উদাহরণ দিয়েছেন। তিনি বলেন যে, একজন ধার্মিক ব্যাক্তি যখন মারা যান, তিনি এতটাই শান্তি ও নিঃশব্দে মারা যান যে কেউ ঝুঝতেই পারে না তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন কি না। কবি তার স্ত্রীকে এই মৃতুটাকে একটি মডেল হিসেবে নিতে বলেন। তাদের সাময়িক বিচ্ছেদ হওয়া উচিত ঠিক এরকম নিঃশব্দে। পক্ষান্তরে দুঃখ ও বিলাপ প্রকাশ ভালোবাসার মানকে কমিয়ে দেয়।

কবি তার স্ত্রীকে বোঝান, তাদের ভালোবাসা কোনো সাধারণ ভালবাসা নয়, তাই তাদের সাময়িক বিচ্ছেদ সাধারণ লোক-চক্ষুর আড়ালে থাকাই শ্রেয়। সাধারণ জাগতিক ঘটনা, যেমন ভূমিকম্প, মানুষের চোখে পড়ে। কিন্তু মহাজাগতিক ঘটনা, বা সৌরজগত (যা কবির ভালোবাসার মতই স্পেসাল), লোক-চক্ষুর আড়ালেই থাকে।

কবি তার স্ত্রীকে আরো সান্তনা দেন যে, সাধারণ মানুষের ভালবাসা হয় শারীরিক-সম্পর্ক নির্ভর, আর তাই তারা সাময়িক বিচ্ছেদও সহ্য করতে পারে না। কিন্তু কবি ও তার প্রেমিকার ভালোবাসা অসাধারণ, স্পেসাল, ও আত্মীক। তাই শারীরিক দুরত্ব তাদের কাছে বড় কিছু নয়।

Read Also: The Sun Rising Bangla Summary

তিনি বলেন, প্রকৃত প্রেমিক প্রেমিকা দুইজন দুই প্রান্তে অবস্থান করলেও, তাদের দেহ আলাদা হলেও তাদের আত্মা কখনো বিচ্ছিন্ন হয় না। বরং তাদের আত্মা একত্রে বা একই স্থানে বসবাস করে । তিনি বলেন, যেমনভাবে সূক্ষ্ম ধাতুকে আঘাত করলে তা প্রসারিত হয় তেমনি ভাবে প্রেমিক প্রেমিকা কিছু সময়ের জন্য একে অন্য থেকে দূরে অবস্থান করলেও তাদের ভালোবাসা দিন দিন বৃদ্ধি পেতে থাকে।

তারপর কবি তাদেরকে একটি কাঁটা-কম্পাসের দুই পায়ের সাথে তুলনা করেন। তিনি যুক্তি উপস্থাপন করে বলেন, যখন একটি কম্পাসের দুইটি পা বৃত্ত অংকনের জন্য একে অপরের থেকে কিছুটা দূরে সরে যায়, তখন স্থীর পা টি চলন্ত পায়ের দিকে কিছুটা ঝুঁকে যায়। কবি তার স্ত্রীকে স্থীর পায়ের সাথে তুলনা করেন। আর কবি হলো চলন্ত পা, যা বৃত্ত অংকন শেষে ঠিক শুরুর অবস্থানে ফিরে আসবে।

google news

কবি এ কবিতার মধ্য দিয়ে তার স্ত্রীকে বুঝাতে চেয়েছেন যে তার দুঃখ বা বিলাপ করার কিছু নেই। তাদের এই দূরত্ব সাময়িক। এটি কেবলমাত্র শারীরিক দূরত্ব, আত্মিকভাবে তারা একে অন্যের মাঝে অবস্থান করবেন।

Read Also: The Faerie Queene Bangla Summary

Mr. Abdullah
Mr. Abdullah
This is Mr. Abdullah, a passionate lover and researcher of English Literature.

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক