fbpx

আদিবাসী ও উপজাতিদের মধ্যে পার্থক্য নিরূপণ কর

প্রশ্নঃ আদিবাসী ও উপজাতিদের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

আদিবাসী হলো সাংস্কৃতিকভাবে স্বতন্ত্র জাতিগোষ্ঠী যাদের সদস্যরা সরাসরি একটি নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলের প্রাচীনতম পরিচিত বাসিন্দাদের বংশধর এবং কিছু পরিমাণে সেই আদি জনগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি বজায় রাখে। আর উপজাতি এমন জনগোষ্ঠীগুলোকে বুঝায় যারা আলাদা রাষ্ট্র গঠন করতে পারেনি কিন্তু নিজস্ব একটি আলাদা সংস্কৃতি গড়ে তুলেতে সমর্থ হয়েছে।

ILO প্রদত্ত সংঙ্গা অনুযায়ী উপজাতি হলোঃ একটি দেশের মূল জনগোষ্টী থেকে সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিকভাবে ভিন্নতর যারা তাদের ঐতিহ্য, কৃষ্টি ও আইন দ্বারা সম্পূর্ণ বা আংশিকভাবে পরিচালিত তাদেরকে উপজাতি বলা হয়।

আরো পড়ুনঃ পল্লী উন্নয়ন বলতে কি বুঝ?

আবার আদিবাসী বিষয়ক সংঙ্গাটি হলোঃ আদিবাসী তারা যারা একটি নির্দিষ্ট রাষ্ট্রে বংশানুক্রমে বসবাস করছে বা অধিকৃত হওয়া ও উপনিবেশ সৃষ্টির শুরু থেকে বসবাস করছে। এবং যারা তাদের কিছু বা সকল নিজস্ব সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও আইনগত অধিকার ও প্রতিষ্ঠানসমূহ ধরে রাখে।

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


১. সংস্কৃতি ও ভাষা: উপজাতিগুলি প্রধানত একটি প্রদেশে বসবাস করতে সহায়ক হয়, এবং তাদের সংস্কৃতি এবং ভাষা সামাজিক এবং ঐতিহাসিক সম্পর্কে এই অঞ্চলের সাধারণ সংস্কৃতির থেকে বুদ্ধিমত্তা পায়। আদিবাসী সম্প্রদায়গুলির কিছুটি ভাষা ও সংস্কৃতি সামাজিক এবং ঐতিহাসিক দিকে পুরাতাত্ত্বিক সমৃদ্ধির জন্য প্রস্তুত করেছে।

২. অর্থনীতি: আদিবাসি সম্প্রদায়গুলি সাধারণভাবে উন্নত অর্থনীতির মধ্যে সম্মিলিত হন না, এর ফলে তাদের অর্থনৈতিক অবস্থা সাধারণভাবে কম হতে পারে। এ কারণে আদিবাসী সম্প্রদায়গুলির মধ্যে গুণতান্ত্রিক অসমতা হতে পারে এবং তাদের উন্নতির চেষ্টা করতে হয়।

আরো পড়ুনঃ প্রবেশন এবং প্যারোল কি? এদের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

৩. সামাজিক স্থান: উপজাতি এবং আদিবাসী সম্প্রদায়গুলির মধ্যে সামাজিক স্থান এবং ভূগোলিক অবস্থানে পার্থক্য থাকতে পারে। আদিবাসীদের বৃহত্তর অঞ্চলে সামাজিক প্রতিরোধ এবং জীবনযাত্রা প্রবৃদ্ধির জন্য কঠিনতা হতে পারে, যেগুলি উপজাতিগুলি মূলত দক্ষিণে থাকতে পারে এবং প্রবৃদ্ধি প্রাপ্ত অঞ্চলগুলি উপজাতিগুলির জন্য সৌভাগ্যকর হতে পারে।

৪. সমাজতন্ত্র এবং রাজনীতি: উপজাতি এবং আদিবাসি সম্প্রদায়গুলির মধ্যে সমাজতন্ত্র, শাসন, এবং রাজনীতির অংশে পার্থক্য হতে পারে। কিছু আদিবাসী সম্প্রদায় স্বশাসন এবং সমাজতন্ত্রে আগ্রহী হয়েছে, যখন কিছু উপজাতি বা সম্প্রদায় সরকার থেকে সমর্থন প্রাপ্ত করতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক