fbpx

Consider As You Like It as a Romantic Comedy. (বাংলায়)

Question: Consider As You Like It as a romantic comedy.  [NU: 2012, 2014, 2020]

Or, Find out the romantic elements to evaluate it as a romantic comedy.

“As You Like It” উইলিয়াম শেক্সপিয়ারের এক্লটি classic রোমান্টিক কমেডি। একে অনেকগুলো দিক থেকে রোমান্টিক কমেডি হিসেবে বিবেচনা করা যায়। তারুণ্যের ভালোবাসা, রোমান্টিক সেটিং, হাস্যকর পরিস্থিতি, কৌতুকপূর্ণ ডায়লগ, হাস্যরসাত্মক মন্তব্য সব কিছু মিলিয়েই এটি একটি রোমান্টিক কমেডি। 

তারুণ্যের ভালোবাসা: ভালোবাসা হচ্ছে এই ড্রামার একটি গুরুত্বপূর্ণ থিম। রোজালিন্ড এবং অরল্যান্ডোর মধ্যে সৃষ্ট ভালোবাসা এর প্রধান আকর্ষণ। তারা প্রথম দেখাতেই প্রেমে পড়ে যায়। তারা দুজনেই অনেক রোমান্টিক এবং ইমোশনাল। এছাড়াও সিলিয়া এবং অলিভারের ভালোবাসাও রোমান্টিক বলা যায়। তারাও প্রথম দেখায় প্রেমে পড়ে। 

আরো পড়ুনঃ Would You Consider Oedipus Rex as a Tragedy of Fate? (বাংলায়)

রোমান্টিক সেটিং: ফরেস্ট অফ আর্ডেনকে এখানে রোমান্টিক সেটিং হিসেবে দেখানো হয়েছে। সবগুলো চরিত্রই এখানে একে অপরের সাথে ভালোবাসার বন্ধনে আবদ্ধ। রোজালিন্ড এবং সিলিয়া তাদের ভালোবাসার মানুষকে এখানে খুঁজে পায়। এই বনের রোমান্টিক পরিবেশ তাদের ভালোবাসতে সাহায্য করেছে। এছাড়া অরল্যান্ডো বনের বিভিন্ন গাছে গাছে তার প্রেমময় কবিতা লিখে রাখে। 

সেখানে আমার কবিতার ভার্স স্তব্ধ,

যা আমার ভালোবাসার সাক্ষী।

হাস্যকর পরিস্থিতি: “As You Like It” ড্রামাটিতে বিভিন্ন মজার এবং হাস্যকর ঘটনা ঘটে। শেক্সপিয়ার এখানে তার শব্দের জাদু দেখিয়েছেন। প্রায় সব ঘটনাতেই কমেডি আছে। রোজালিন্ড এবং সিলিয়ার ছদ্মবেশের বিষয়টাও অনেক হাসির।

কৌতুকপূর্ণ মন্তব্য: ড্রামাটিতে সবগুলো চরিত্রই অনেক বেশি হাস্যরসাত্মক মন্তব্য করেছে। তবে তাদের রোজালিন্ড অন্যতম। সে বিশ্বাস করে যে কোনো পুরুষ ভালোবাসার জন্য জীবন দিতে পারে না। তার কাছে ভালোবাসা আহামরি কিছু না যে তার জন্য হৈ-হুল্লোড় করতে হবে। 

আরো পড়ুনঃ Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

“সময়ের ব্যবধানে মানুষ মারা গেছে / এবং পোকামাকড় তাদের খেয়ে ফেলেছে কিন্তু ভালোবাসা শেষ হয়ে যাবার নয়”

সিলিয়াও কৌতুক করে কথা বলে যখন তাকে রোজালিন্ড অরল্যান্ডোর ব্যাপারে জানতে চায়। রোজালিন্ডের আরেকটি মজার ডায়লগ হচ্ছে,

“পুরুষরা যখন প্রেম করে তখন তাদের বসন্ত আসে/  আর যখন বিয়ে করে তখন শীত নামে।”

হাস্যরস এবং বুদ্ধি: “As You Like It” তার মজাদার এবং হাস্যরসাত্মক সংলাপের জন্য পরিচিত। প্রায়শই শব্দপ্লে, শ্লেষ এবং চতুর প্রতিদানের মাধ্যমে বিতরণ করা হয়। রোজালিন্ড, টাচস্টোন এবং জ্যাকের মতো চরিত্ররা মানুষের অবস্থা এবং প্রেমের অযৌক্তিকতা সম্পর্কে মন্তব্য করার জন্য হাস্যরস ব্যবহার করতে বিশেষভাবে পারদর্শী। টাচস্টোন, রাজসভার ভাঁড়, তার তীক্ষ্ণ বুদ্ধি এবং ব্যঙ্গাত্মক পর্যবেক্ষণের মাধ্যমে পুরো নাটকে কমিক ত্রাণ প্রদান করে। নাটকের হাস্যরস কেবল দর্শকদের বিনোদনই দেয় না বরং রোমান্টিক কমেডি ঘরানার হালকা ও কৌতুকপূর্ণ প্রকৃতিকেও তুলে ধরে।

“আসো আমাকে ভালবাসো, আমাকে ভালবাসো, এখন থেকেই।  আমি তোমার ভালোবাসার জন্য যথেষ্ট মনোযোগী এবং উপযুক্ত ।” 

Resolution and Celebration of Love: সব রোমান্টিক কমেডির মতো, “As You Like IT” বিভিন্ন প্রেমের গল্পের resolution দিয়ে শেষ হয়। চূড়ান্ত অভিনয়ে, চরিত্রগুলি জঙ্গলে জড়ো হয় এবং তাদের আসল পরিচয় প্রকাশিত হয়। রোজালিন্ড নিজেকে গ্যানিমিড হিসাবে প্রকাশ করেন এবং অরল্যান্ডো এবং রোজালিন্ড পুনরায় একত্রিত হয়। সেলিয়া এবং অলিভার, টাচস্টোন এবং অড্রে এবং অন্যান্য দম্পতিরাও সুখ খুঁজে পান। নাটকটি একাধিক বিবাহের মাধ্যমে শেষ হয়, যা রোমান্টিক আকাঙ্ক্ষার পূর্ণতা এবং একটি সুরেলা ভবিষ্যতের প্রতিশ্রুতির প্রতীক। এই রেজোলিউশন এবং প্রেমের উদযাপন হল রোমান্টিক কমেডির অপরিহার্য উপাদান। এতি দর্শকদের আনন্দ ও তৃপ্তির সাথে রেখে যায়।

আরো পড়ুনঃ How Does Oedipus Finally Discover the Real Identity of the Killer of Laius? (বাংলায়)

সমাপ্তিতে, “As You Like It” এটি একটি রোমান্টিক কমেডির প্রধান মানদণ্ড পূরণ করে। এই নাটকে উপস্থাপিত রোমান্টিক কমেডির সব বৈশিষ্ট্য আমরা খুঁজে পাই। এটি রোমান্টিক এবং কমিক উপাদানগুলির একটি যথাযথ মিশ্রণ।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক