fbpx

সমকালীন বাংলাদেশে বিবাহ ও পরিবারের পরিবর্তনশীল রূপ আলোচনা কর।

প্রশ্নঃ সমকালীন বাংলাদেশে বিবাহ ও পরিবারের পরিবর্তনশীল রূপ আলোচনা কর।

ভূমিকা: সাংস্কৃতিক পরিবর্তন সমাজের সকল উপাদান কে প্রভাবিত করে। মানুষের নিকটতম সংগঠন: বিবাহ ও পরিবার এর বাইরে নয়। পৃথিবীর সৃষ্টি লগ্ন থেকে বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা যেমন: শিল্পবিপ্লব, কৃষি বিপ্লব, দুদফা বিশ্বযুদ্ধ, যান্ত্রিক সভ্যতার উন্নয়ন তথা বিশ্বায়নের প্রভাবে বিবাহ ও বিবাহ বিচ্ছেদ উভয় প্রক্রিয়া ই পরিবর্তন পরিলক্ষিত হয়।

বিবাহ: বিবাহ হল একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি যার মাধ্যমে দু’জন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়।

In The History of Human Marriage (1891), Edvard Westermarck defined marriage as “a more or less durable connection between male and female lasting beyond the mere act of propagation till after the birth of the offspring.”

এল এইচ মরগান এর মতে, “বিবাহ হচ্ছে আইন সংগত গণিকাবৃত্তি।”

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


আরো পড়ুনঃ বাংলাদেশে দুর্নীতি প্রতিরোধের উপায়সমূহ আলোচনা কর।

ম্যালিনোস্কির মতে, “বিবাহ বলতে নরনারীর যৌন সম্পর্কের লাইসেন্স বা সামাজিক ছাড়পত্র বোঝায় না বরং এটি হলো পিতা-মাতা হওয়ার ছাড়পত্র।”

বিবাহ বিচ্ছেদ: বিবাহবিচ্ছেদ হল স্বামী-স্ত্রীর মধ্যকার বিদ্যমান সম্পর্কের বিলোপ সাধন। Webstar in his “third new international dictionary” says that “a legal dissolution in whole or in part of a marriage relation usually by a court or other body having competent authority.

বাংলাদেশের বিবাহ ও বিবাহ বিচ্ছেদের পরিবর্তনশীল রূপ:

একক বিবাহের গুরুত্ব বৃদ্ধি: অতীত সমাজ ব্যবস্থায় বহুবিবাহের ব্যাপক প্রচলন ছিল। কিন্তু বর্তমানে বহুবিবাহ ব্যবস্থা নেই বললেই চলে। এক্ষেত্রে একক বিবাহ যথেষ্ট গুরুত্ব পাচ্ছে।

বাল্যবিবাহের সংখ্যা হ্রাস: বাল্যবিবাহ বলতে রাষ্ট্রীয় আইন অনুযায়ী একটি নির্দিষ্ট বয়স হওয়ার পূর্বেই বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া। বর্তমানে বাল্যবিবাহ বন্ধে সরকার কঠোর আইন প্রয়োগ করেছে এবং সামাজিকভাবেও এর বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়ে তোলা হয়েছে। যার ফলশ্রুতিতে বাল্যবিবাহের সংখ্যা হ্রাস পেয়েছে।

google news

পাত্র-পাত্রী পছন্দের স্বাধীনতা: অতীতে সাধারণত পাত্রদের জন্য পাত্রী নির্বাচন করা হতো পরিবারের অভিভাবকদের দ্বারা। কিন্তু বর্তমান সমাজ ব্যবস্থায় পাত্র-পাত্রী উভয়ই তাদের নিজেদের সঙ্গী বাছাই করে থাকেন।

আনুষ্ঠানিকতায় পরিবর্তন: বর্তমানে বিয়ের আয়োজন গুলো বেশ জাঁকজমকভাবেই উদযাপিত হয়। এতে প্রচুর অর্থ ব্যয় করে অনেক লোকজনের সমাগম ঘটানো হয়।

আরো পড়ুনঃ বাংলাদেশে বিরাজমান রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতি মূল্যায়ন কর।

বিবাহ-বিচ্ছেদের পরিমাণ বৃদ্ধি: ব্যক্তিত্বের সংঘাত ও অতিরিক্ত ব্যক্তিগতভাবে স্বাধীন হওয়ার প্রবণতা স্বামী-স্ত্রীর মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি করছে। তাই বর্তমানে অতীতের তুলনায় বিবাহবিচ্ছেদের পরিমাণ ঘটছে বেশি।

বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক: বর্তমানে স্বামী-স্ত্রী উভয় ই যৌন সম্পর্কের ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করে থাকেন। এর ফলে অনেকেই অনেক সময় বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক প্রতিস্থাপন নিজেদের স্বাধীনতার প্রকাশ বলে মনে করেন।

উপসংহার: উপরোক্ত আলোচনা থেকে আমরা বুঝতে পারি যে, বর্তমান সমাজে বিবাহ ও বিবাহ বিচ্ছেদ উভয় প্রক্রিয়াই অনেকগুলো পরিবর্তন ঘটেছে। অতিরিক্ত স্বাধীনচেতা মনোভাব এই পরিবর্তনগুলো ঘটনার মধ্য দিয়ে অনেক সময় অনেক দাম্পত্য জীবনকে ধ্বংসের মুখে ঠেলে দেয়। আর বিবাহ যেহেতু পরিবার গঠনের কার্যপ্রণালী, সেহেতু বিবাহ ব্যবস্থা পরিবর্তনের প্রভাবে পরিবারের ধরন ও গঠনেও পরিবর্তন সাধিত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক