fbpx

The Character of Lakunle in ‘The Lion and the Jewel.’ (বাংলায়)

Question: Draw the character of Lakunle or Sidi from your reading of the drama ‘The Lion and the Jewel.’

Lakunle

১৯৬৩ সালে প্রকাশিত ওল সোইনকার “দ্যা লাইয়ন এন্ড দ্যা জুয়েল” নাটকের একটু গুরুত্বপূর্ণ চরিত্র হচ্ছে লাকুনলে। সে ইলুজিনলে গ্রামের একজন স্কুলমাস্টার। সে প্রথাগত ইয়োরুবা সমাজে আধুনিকতা ও পাশ্চাত্যের প্রতিনিধিত্ব করে। নিচে লাকুনলের চরিত্র বিশ্লেষণ করা হলো।

Modern and Educated: লাকুনলে একজন শিক্ষিত ও আধুনিক চিন্তাধারার যুবক। একজন স্কুলমাস্টার হিসেবে সে পাশ্চাত্য শিক্ষার ধারা গ্রামে নিয়ে আসে। তার চরিত্রের মাধ্যমে আমরা প্রথাগত আফ্রিকান সমাজ ও আধুনিক শিক্ষার দ্বন্দ্ব দেখতে পাই।

আরো পড়ুনঃ What Do You Know About Donne Inez’s Education? (বাংলায়)

লাকুনলে মাঝে মাঝে তার আধুনিক শিক্ষা বা চিন্তাধারা জাহির করতে চায়। সে এমনভাবে বৈজ্ঞানিক বিষয়বস্তু ও শেক্সপিয়ারের লাইন বলে যা থেকে বোঝা যায় তার জ্ঞান সীমিত। এমনকি সে আধুনিকতার আদলে সিডিকে ভালবাসতে চায়,

“তুমি এযুগের প্রিয়তমার মত আমার চোখের দিকে তাকিয়ে

আমাকে চুমু দাও”

Rejection of Tradition: লাকুনলে গ্রামের অনেক প্রথাকে প্রত্যাখ্যান করে। সে এসব প্রথাকে কুসংস্কার মনে করে। যেমন সে সিডিকে বিয়ে করতে ব্রাইড প্রাইস বা দেনমোহর দিতে রাজি হয় না, এবং এই ধরণের প্রথাকে অপছন্দ করে। অপরদিকে, সিডি মনে করে ব্রাইড প্রাইস ছাড়া বিয়ে করলে সে হাসির পাত্রী হবে।

“তুমি কি আমাকে

হাসির পাত্রী বানাবে”

ফলে লাকুনলে ও চিরাচরিত প্রথার মধ্যে দ্বন্দ্ব বেধে যায়।

Idealistic and Romantic: লাকুনলে হচ্ছে নিজস্ব চিন্তাধারার রোমান্টিক চরিত্র। সে সিডিকে খুব পছন্দ করে ও বিয়ে করতে চায়। কিন্তু সে প্রচলিত প্রথা মানতে চায় না, এবং ব্রাইড প্রাইস ছাড়াই সিডিকে বিয়ে করতে চায়। ফলে বোঝা যায় সে নিজস্ব চিন্তাধারার ও বিয়ের প্রচলিত প্রথাকে প্রত্যাখ্যান করেছে।

আরো পড়ুনঃ Bring Out the Symbolism in Kubla Khan (বাংলায়)

Comic Relief: লাকুনলে চরিত্রটি এই নাটকে কমিক রিলিফ (হাসির খোরাক) দেয়। সিডির সাথে তার কথোপকথন, হাস্যকর ভুল বোঝাবুঝি, এবং বিভিন্ন আধুনিক ধারণার মাধ্যমে সিডিকে পটানোর চেষ্টা ইত্যাদি এই নাটকের হাসির উৎস। যেমন, শেক্সপিয়রের লাইনের মাধ্যমে সে সিডিকে পটানোর চেষ্টা করে। সে বলে,

“When I behold the heavens on a starry night and contemplate the infinite marvels of the universe, thou alone makest my heart to flutter like the wings of a butterfly!”  

ফলে সিডি কিছুই বুঝতে পারে না, এবং বলে,

“পাগলের মত কথা বলছো কেন? এসবের মানে কি?”

শেক্সপীয়ারের লাইন ব্যবহার করে সিডিকে ভালবাসার চেষ্টা করা হাস্যকর ছাড়া কিছু না, কারণ সিডি কিছুই বুঝতে পারে না।

Symbol of Change: লাকুনলে পরিবর্তনের প্রতীক এবং তার মাধ্যমে আমরা চিরাচরিত আফ্রিকান গ্রাম্য সমাজ ও আধুনিকতার মধ্যে দ্বন্দ্ব দেখতে পাই। 

Lack of Practicality: শিক্ষার জ্ঞান থাকা সত্ত্বেও লাকুনলের মধ্যমে বাস্তবতার অভাব দেখা যায়। তার নিজস্ব চিন্তাধারা ও চিরাচরিত প্রথাকে প্রত্যাখ্যান করা অনেক সময় হাস্যকর পরিস্থিতির জন্ম দেয়।

আরো পড়ুনঃ Why Did the Old Sailor Kill the Albatross, And How Was He Relieved of His Curse? (বাংলায়)

“দ্যা লাইয়ন এন্ড দ্যা জুয়েল” নাটকে নাট্যকার লাকুনলে চরিত্রের মাধ্যমে সংস্কৃতির মধ্যে সংঘর্ষ, গ্রামীণ প্রথার বীপরিতে আধুনিক শিক্ষার প্রভাব ও পরিবর্তনের হাওয়া ইত্যাদির উপরে আলোকপাত করেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক