fbpx

Compare and Contrast Hector and Achilles (বাংলায়)

Question: Compare and contrast Hector and Achilles.

অ্যাকিলিস এবং হেক্টর জাতীয় ও সার্বজনীন এপিক কবিতা দ্যা ইলিয়াড এর অন্যতম দুইজন হিরো। তারা দুজনেই গ্রিস এবং ট্রয় নগরির পাওয়ার হাউস ছিলেন। তাদের মধ্যকার মিল এবং অমিল খুঁজে বের করা মুশকিল তারপরেও কিছু দেওয়া হলো।

সাদৃশ্য:

ট্রোজান ওয়ার এর যোদ্ধা: এই দুইজন বীর এর মধ্যে সবচেয়ে বড় যে সাদৃশ্য সেটা হল তারা দুজনেই ট্রয় নগরীর সাথে গ্রিসের যে যুদ্ধ সংঘটিত হয়েছিল তার যোদ্ধা। তারা দুজনেই দুজনের বাহিনীদেরকে নেতৃত্ব দিয়েছিল এবং যুদ্ধের সময় শেষ পর্যন্ত একে অন্যের বিরুদ্ধে লড়ে গিয়েছিল। কিন্তু অ্যাকিলিস হেক্টর এর থেকে বেশি শক্তিশালী। কারণ অ্যাকিলিসের অনুপস্থিতিতে ট্রোজান সৈন্যরা যুদ্ধে অনেকটা এগিয়ে ছিল। কিন্তু হেক্টর ও যথেষ্ট শক্তিশালী অ্যাকিলিসের মতই।

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

সম্মানিত ব্যক্তি: এদের দুজনেই খেতাবপ্রাপ্ত সম্মানিত ব্যক্তি এবং তারা তাদের ক্যাম্পের অবিচ্ছেদ্য অংশ ছিল। দুজনকেই তাদের নিজেদের লোকজন দেব-দেবীর মতো সম্মান করত।

অহংকার বোধ: অ্যাকিলিস এবং হেক্টর এর মধ্যে তুলনা করতে গেলে বলা যায় যে দুজনেই অত্যন্ত অহংকারী ছিলেন। যখন অ্যাগামেমনন অ্যাকিলিসের কনকিউবাইন ছিনিয়ে নিয়ে যায় তখন সে অত্যন্ত রাগান্বিত হয় এবং অপমান বোধ করে যে কারণে সে যুদ্ধ ছেড়ে চলে যায়। পরে অবশ্য তার বন্ধু পেট্রকুলাসকে হত্যার কারণে পুনরায় যুদ্ধে যোগদান করে। অন্যদিকে হেক্টর ও নিজের সম্মানের প্রতি অত্যন্ত মনোযোগী ছিল।

বৈসাদৃশ্য:

মহৎ মন ও কঠোর মানসিকতা: হোমার বলেছেন যে হেক্টর অত্যন্ত মহৎ মনের একজন মানুষ যিনি সেইসময়ের নাগরিক সমাজের একটি প্রতিচ্ছবি। নীতি নৈতিকতা এবং শৃঙ্খলার আদলে তিনি জীবন যাপন করেন। অন্যদিকে অ্যাকিলিস হচ্ছে কঠোর মানসিকতার মানুষ যার মধ্যে আদিম বর্বরতা ও সামাজিক ধ্বংসযজ্ঞের ছবি দেখতে পাওয়া যায়।

জন্মসূত্রে পার্থক্য: এদের দুজনের মধ্যেই জন্মগত দিক থেকে পার্থক্য রয়েছে। অ্যাকিলিস এর বাবা মানুষ হলেও তার মা ও মরণশীল একজন সি নিমফ। এ কারণে অ্যাকিলিস অর্ধেক মরণশীল এবং অর্ধেক অমরণশীল। তার একমাত্র দুর্বল জায়গা একিলিস হিল নামে পরিচিত। অন্যদিকে হেক্টর সম্পূর্ণ মরণশীল পিতা এবং মাতা থেকেই জন্মগ্রহণ করেছে।

আরো পড়ুনঃ Write a Note on the Role of the Chorus in “Phaedra” by Seneca (বাংলায়)

উপরের আলোচনা থেকে বলা যায় যে এই দুই বীরের মধ্যে অনেক সাদৃশ্য এবং বই সাদৃশ্য রয়েছে। মরণশীল কিংবা অমরনশীল কোন কিছুই তাদের ভেতরের ট্রেডিশন কে ডিফাইন করতে পারেনা।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক