fbpx

Describe the Attack on the Bastille (বাংলায়)

Question: Describe the attack on the Bastille.

চার্লস ডিকেন্স (1812-1870) এর “A Tale Of Two Cities” (1859) -এ বাস্তিল আক্রমণ একটি গুরুত্বপূর্ণ ঘটনা যা ফরাসি বিপ্লবের উত্তাল সময়ে ঘটেছিল। বাস্তিল অত্যাচার ও নিপীড়নের প্রতীক, এবং এর পতন শাসক অভিজাতদের বিরুদ্ধে জনগণের উত্থানের শক্তিকে প্রতিনিধিত্ব করে। এখানে বাস্তিলে আক্রমণের একটি  বর্ণনা দেওয়া হলো :

Setting: ব্যাস্টিল প্যারিসের একটি শক্তিশালী দুর্গ যেখানে অনেক রাজনৈতিক বন্দী রাখা হয়েছিল। প্যারিসের জনগণ রাজতন্ত্রের শাসনে অসন্তুষ্ট ছিল এবং বাস্তিল তাদের অভিযোগ প্রদানের জন্য  একটি শক্তিশালীস্থান  হয়ে ওঠে।

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

Mob Gathering: আত্মসমর্পণের দাবিতে সাধারণ মানুষের একটি বড়, আবেগপ্রবণ জনতা বাস্তিলের বাইরে জড়ো হয়েছিল, । বাস্তিলের গভর্নর,De Launay, আর্তসমর্পণ করতে  ইতস্তত বোধ করেন ফলে  উত্তেজনা আরও বৃদ্ধি পায় ।

The Governor’s Resistance: বাস্তিলের গভর্নর আত্মসমর্পণ করতে নারাজ এবং জনতাকে আটকানোর চেষ্টা করেন।  ভিড়ের অপ্রতিরোধ্য সংখ্যা এবং সংকল্পের কাছে  বাস্তিলের  ডিফেন্ডারারা  পরাজিত হয়। জনতা চিৎকার করে বলে , “ওকে মেরে ফেল! লোকটাকে মেরে ফেল!” যেহেতু তারা ন্যায়বিচার ও স্বাধীনতা দাবি করে।

Storming the Bastille: জনতা, আরও উত্তেজিত হয়ে অবশেষে জোর করে বাস্তিলে প্রবেশ করে। উভয় পক্ষের হতাহত সহ যুদ্ধ তীব্র হয় । এ বাস্তিল আক্রমণের   নেতৃত্ব দেন  Mr. Defarge and his wife Madame Defarge । তারা বাস্তিলের গভর্নরকে হত্যা করে এবং সাতজন প্রহরীর শিরশ্ছেদ করে।

The Fall of the Bastille:  তীব্র লড়াই এবং রক্তপাতের পরে, ব্যাস্টিলের প্রতিরক্ষা লঙ্ঘন করা হয় এবং জনতা প্রবেশ করে। ব্যাস্টিলের পতন বিপ্লবীদের জন্য একটি বিজয়ী মুহূর্ত, যেমনটি ডিকেন্স বর্ণনা করেছেন:

Symbolic Triumph: বাস্তিলের উপর আক্রমণ বিপ্লবের একটি টার্নিং পয়েন্ট কারণ এতে  জনগণের শক্তি স্পষ্ট হয়ে ওঠে। দুর্গের পতন বিপ্লবকে আরও ইন্ধন জোগায় এবং আরও উল্লেখযোগ্য ঘটনার  মঞ্চ তৈরি করে।

আরো পড়ুনঃ Narrate the Literary Debate Between Aeschylus and Euripides in ‘The Frogs’(বাংলায়)

সংক্ষেপে,  “A Tale of Two Cities” “-এ বাস্তিলের আক্রমণ নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ জনগণের শক্তিকে চিত্রিত করে। এ আক্রমণ  ফরাসি বিপ্লবের সমযে  সাধারণ জনগণের  ভাগ্যর পরিবর্তন এবং  আশা ওপ্রত্যাশার   প্রতীক হিসেবে গৃহীত হয় ।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক