fbpx

Narrate the Literary Debate Between Aeschylus and Euripides in ‘The Frogs’(বাংলায়)

Question: Narrate the literary debate between Aeschylus and Euripides in ‘The Frogs’. Or, discuss the significance of the literary debate in ‘The Frogs’.

“The Frogs” গ্রীক নাট্যকার অ্যারিস্টোফেন্সের লেখা একটি কমেডি নাটক (যীশু খ্রীষ্টের জন্মের ৪০৫ বছর পূর্বে এথেন্সে মঞ্চস্থ হয়)। এই নাটকে তিনি সেসময় এথেন্সে রচিত ড্রামার সমালোচনা করেছেন, বিশেষ করে অ্যাসকাইলাস এবং ইউরিপিরিডিসের মধ্যে কে ভালো লেখক তা নিয়ে যে বিতর্ক চলছিলো তা তুলে ধরেন।

Background of the Debate Competition: এই নাটকে থিয়েটার এবং মদের দেবতা ডায়োনাইসাস আন্ডারওয়ার্ল্ডে গিয়ে ইউরিপিডিসকে ফেরত আনার সিদ্ধান্ত নেন। ডায়োনাইসাস এথেন্সে রচিত নাটক নিয়ে হতাশ এবং তিনি বিশ্বাস করেন, একমাত্র ইউরিপিডিসই নাটকের পুরনো গৌরব ফিরিয়ে আনতে পারবেন। ডায়োনাইসাস বলেন,

আরো পড়ুনঃThe Subject of the Iliad is the Wrath of Achilles- elaborate (বাংলায়)

যাহোক, অ্যাসকাইলাস এবং ইউরিপিডিসের মধ্যে কে ভালো লেখক তা নিয়ে আন্ডারওয়ার্ল্ডে একটি প্রতিযোগিতা হয়।

Aeschylus, Representing the Older Values: অ্যাসকাইলাস, যিনি পুরনো নাট্যকারদের প্রতিনিধিত্ব করেন, তিনি নিজের লেখাকে শ্রেষ্ঠ বলে দাবি করেন। তার লেখা অনেক মহৎ এবং উচ্চ মানের, এছাড়া তার হিরোইক চরিত্রগুলো মানুষকে নৈতিক শিক্ষা দেয়।

অ্যাসকাইলাস ইউরিপিডিসের নতুন ধারার লেখার সমালোচনা করেন। তার এই ধারা ট্রাজেডির ড্রামাটিক প্রভাবকে নষ্ট করে।

Euripides, Representing Innovation: ইউরিপিডিস নিজের পক্ষে যুক্তি দেখান এবং বলেন তিনি বেশি বাস্তবিক লেখা লিখেছেন। তিনি তার কাজকে বেশি প্রাধান্য দেন, কারণ তার কাজ বেশি যৌক্তিক। তার নাটকগুলো সহজ ভাষায় লেখা, যেন সাধারণ মানুষ তা বুঝতে পারে। তিনি অ্যাসকাইলাসকে অতিমাত্রায় ট্রেডিশনাল এবং পরিবর্তনবিমুখ হিসেবে উল্লেখ করেন।

আরো পড়ুনঃIs Jason Fully Responsible for the Tragedy of Medea? (বাংলায়)

Weighing and Profound Advice: কার সাহিত্য বেশি উচ্চমানের তার পরিমাপে অ্যাসকাইলাস জয়ী হন। তারপরেও ডায়োনাইসাস কাকে নির্বাচন করবেন তা নিয়ে দ্বিধায় থাকেন। সবশেষে, তিনি বলেন যে যিনি এথেন্স রক্ষায় উত্তম পরামর্শ দিতে পারবেন তাকেই তিনি জয়ী ঘোষণা করবেন। ইউরিপিডিস অস্পষ্ট উত্তর দেন। অপরদিকে, অ্যাসকাইলাস একজন ভালো নেতা নির্বাচন এবং নৌ বাহিনী শক্তিশালী করার পরামর্শ দেন।

ডায়োনাইসাস শেষ পর্যন্ত এথেন্সকে বাঁচাতে অ্যাসকাইলাসকে ফেরত নিয়ে আসেন।

Innovation vs. Tradition: অ্যাসকাইলাস এবং ইউরিপিডিসের মাঝে তর্ক মূলত সেসময়ের সাহিত্যের নতুন এবং ট্রেডিশনাল ধারার মাঝে দ্বন্দ্বকে তুলে ধরে। অ্যারিস্টোফেন্স তার এই উপস্থাপনার মাধ্যমে এটা বোঝাতে চেয়েছেন যে নতুন ধারার সাহিত্য অনেকের কাছে গ্রহণযোগ্য হলেও পুরনো ধারার নৈতিক শিক্ষা এবং গভীরতা ত্যাগ করা ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, থিয়েটার শুধুমাত্র বিনোদনের উৎস হলেই হবে না, বরং এখানে শিক্ষনীয় বিষয়ও থাকতে হবে।

আরো পড়ুনঃ

“The Frogs” একটি গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম। অ্যারিস্টোফেন্স হাস্যরসাত্মক ভঙ্গিতে সেসময়ের জ্ঞানী সাহিত্যিকদের সমালোচনা করেছেন। এই নাটকের মাধ্যমে আমরা এথেন্সের সাহিত্যের পরিবর্তন দেখতে পাই।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক