fbpx

Describe the Development of Comedy of Manners. (বাংলায়)

Question: Write an essay on the Restoration comedy of manners./ Describe the development of comedy of manners.

কমেডি অফ ম্যানার্স একটি কমেডি  যা সমকালীন সমাজের শিষ্টাচার এবং প্রভাবকে ব্যঙ্গ করে এবং সামাজিক মানকে প্রশ্নবিদ্ধ করে। অন্য কথায়, এই ধরণের নাটকগুলি সাধারণত উচ্চবিত্তের মধ্যে সেট করা হয় এবং যারা নিজেকে সামাজিকভাবে উন্নত বলে মনে করে তাদের উপহাস করে। মজাদার সংলাপ এবং চতুর দৃশ্যের সাথে কমেডি অফ ম্যানার্স  সমাজের মানদণ্ড এবং আচার-আচরণ সম্পর্কে মন্তব্য করে এবং নারী পুরুষের সম্পর্ক অন্বেষণ করে।

কমেডি অফ ম্যানার্স এর বৈশিষ্ট্য: যেহেতু কমেডি অফ ম্যানার্স একটি বিশেষ ধরণের প্রহসন, তাই এর কিছু স্পষ্ট বৈশিষ্ট্য রয়েছে যা হ’ল:

আরো পড়ুনঃ Study these poems Critically: London, The Chimney Sweeper, Tiger. (বাংলা)

  • বিবাহ একটি বহুল ব্যবহত বিষয়।
  • নাট্যকাররা ঘুরে ফিরে নির্দিষ্ট চরিত্র ব্যবহার করে যেমন: পরিকল্পনাকারী, ভণ্ড, ঈর্ষান্বিত স্বামী এবং হস্তক্ষেপকারী বৃদ্ধ পিতামাতা বা অভিভাবক।
  • টুইস্টেড প্লট।
  • মিসক্যামিনিকেশনস এবং কেলেঙ্কারী।
  • বিদ্রূপের উপর ভিত্তি করে মজাদার সংলাপ।

সমালোচকদের মতে, কমেডি অফ ম্যানার্স এর মাস্টাররা হলেন:

  • George Etherege (1635-1692)
  • William Wycherley (1640-1716)
  • John Vanbrugh (1664-1726)
  • William Congreve (1670-1729)
  • George Farquhar (1678-1707)
  • Oliver Goldsmith (1728-1774)

কমেডি অফ ম্যানার্স এর উদ্বোধক: George Etherege একটি নাটক লিখেছিলেন যা 1664 সালে প্রথম প্রদর্শিত হয়েছিল, “The Comical Revenge’’। এটি দৃঢ় ভাবে জানানো হয় যে এই নাটকটির মাধ্যমে কমেডি অফ ম্যানার্স তার প্রবণতা শুরু করেছিল। নাটকটি সমকালীন সমাজ সম্পর্কে মন্তব্য করার জন্য মজাদার সংলাপের সাথে ব্যঙ্গাত্মক উপস্থাপনাটি উন্মোচিত করেছিল। এছাড়াও নাট্যকারের তৈরি চরিত্রগুলি হাস্যরসাত্মক  হয়ে উঠেছিল । সুতরাং, Etherege হলেন প্রথম কমেডি অফ ম্যানার্স এর  সাথে  দীর্ঘ বিরতির পরে ইংলিশ থিয়েটারকে সমৃদ্ধ করেছিলেন।

কমেডি অফ ম্যানার্সের বিকাশকারী: William Congreve হলেন সেই কল্পিত নাম যিনি কতিপয় সফল এবং ক্লাসিক্যাল কমেডি অফ ম্যানার্স লেখেন। তিনি অনেক সমালোচককে নাট্যকারদের মধ্যে সর্বশ্রেষ্ঠ জ্ঞানী হিসাবে বিবেচনা করেছেন। উনিশ শতকের সর্বশ্রেষ্ঠ ইংরেজী সমালোচক উইলিয়াম হজলিট অনুসারে, কংগ্রিভের সংলাপ উজ্জ্বল এবং তাঁর স্টাইল নিখুঁত।

এই মাস্টারের সর্বাধিক পরিচিত কমেডি হলো  ‘‘ The Old Bachelor’’ , ‘‘ Love For Love ’’ এবং তাঁর শেষ কমেডি ‘‘ The Way of the World ’’ । শেষটিকে এখন তার মাস্টারপিস হিসাবে বিবেচনা করা হয় তবে এটি তার শুরুরদিকে  সফল হয়নি। উইলিয়াম কংগ্রিভের কমেডি, কমেডি অফ ম্যানার্স এর  বৈশিষ্ট্য সর্বোত্তমভাবে পূর্ণ করে। এটি প্রমাণ করার জন্য আমরা সংক্ষেপে  “The Way of the World ” বিশ্লেষণ করতে পারি।

আরো পড়ুনঃ Write a Short Note on ‘The Anglo-Saxon Chronicles.’ (বাংলা)

বিষয়বস্তু: ‘‘The Way of the World’’ নাটকের বিষয়বস্তু হ’ল বিবাহ। যদিও বিবাহ তার কেন্দ্রস্থলে, ব্যস্ততা বা উদ্বেগ উত্সাহী প্রেম নয়। সুতরাং, কমেডি অফ ম্যানার্সের প্রথম এবং সর্বাগ্রে বৈশিষ্ট্যটি যাচাই করা হয়েছে।

চরিত্র বিশ্লেষণ: ‘‘The way of the world’’ নাটকের প্রধান চরিত্রগুলি পাঠকদের ভালোভাবে কমেডি অফ ম্যানার্স  বুঝতে সাহায্য করে।

মিঃ ফেইনাল: মি. ফেইনাল যিনি ভণ্ডামি এবং কলঙ্কের সেরা উদাহরণ কারণ তিনি বিবাহিত ব্যক্তি কিন্তু তার প্রেমিকার সাথে অবৈধ সম্পর্ক চালিয়ে যায়। ব্ল্যাকমেইল করে সে তার শাশুড়ির কাছ থেকে টাকা নেওয়ার চেষ্টা করেও শেষ পর্যন্ত সে তার লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়। সুতরাং, মিঃ ফেইনাল একজন কৌশলী এবং ভন্ড ব্যক্তি।

মি.মিরবেল: মি. মীরাবেল এই নাটকের নায়ক যিনি এককালে একজন অসচ্চরিত্র  ব্যক্তি  ছিলেন তবে তিনি এখন একজন সুন্দরী লেডি মিসেস মিলামেন্ট এর সাথে সততার সাথে ভালোবাসায় জড়িয়ে আছেন। তিনি ভুল বুঝাবুঝির সমস্ত অন্ধকার অপসারণ করেন এবং মিঃ ফেইনালের ষড়যন্ত্র রোধ করেন। সুতরাং, একই সাথে মীরাবেল একজন স্কিমার এবং প্রোটেক্টর।

লেডি উইশফোর্ট: লেডি উইশফোর্ট যিনি মজার এবং ধনী বৃদ্ধ মহিলা। তাকে মীরাবেল এবং ফেইনাল বোকা বানিয়েছে। তবে তিনি স্টক চরিত্রের (অভিভাবক শ্রেণীর) সেরা উদাহরণ। সুতরাং, কংগ্রিভ হলেন কমেডি অফ ম্যানার্স এর মাস্টার।

রিস্টোরেশন ট্র্যাজেডি: রিস্টোরেশন ট্র্যাজেডি মূলত কৃত্রিম। এর আবেগগুলি অবাস্তব এবং এটি মূলত প্রেম এবং সম্মানের মধ্যে দ্বন্দ্ব নিয়ে কাজ করে। জন ড্রাইডেন ছিলেন বীরত্বপূর্ণ ট্র্যাজেডির মূল লেখক। তাঁর নাটকগুলি অতিমানবিক শক্তি এবং ধারণার প্রতিনিধিত্ব করে। আর একজন নাট্যকার ছিলেন টমাস ওটওয়ে যিনি “Don Carlos’’ এবং ‘‘The Orphan’’. এর মতো কিছু নাটক রচনা করেছিলেন।

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

সংক্ষেপে, Restoration Period ইংরেজ রাজতন্ত্র এবং নাটকের পুনরুদ্ধারের নামে নামকরণ করা হয়েছে। এটি সুপরিচিত, ইংরেজি থিয়েটারগুলি ১৬৪২সালে পিউরিটানদের দ্বারা বন্ধ করে দেওয়া হয়েছিল এবং রাজা দ্বিতীয় চার্লস দ্বারা খোলা হয়েছিল। এই যুগটি বিশেষ করে কমেডির জন্য বিখ্যাত কারণ এই ধরনের নাটক উচ্চবিত্তের মানুষের বিশৃঙ্খল জীবনধারাকে সূক্ষ্মভাবে উপস্থাপন করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক