fbpx

What is Terry Eagleton’s View on Romanticism? (বাংলায়)

 Question: What is Terry Eagleton’s view on Romanticism?

টেরি ঈগলটন (1943-বর্তমান) তার “দ্য রাইজ অফ ইংলিশ” প্রবন্ধে রোমান্টিসিজম সম্পর্কে তার দৃষ্টিভঙ্গির অন্তর্দৃষ্টি প্রদান করেছেন। তিনি রোমান্টিক যুগ এবং রোমান্টিকতার একটি তীক্ষ্ণ এবং বিশদ আলোচনা দেন।

ঐতিহাসিক প্রেক্ষাপট: 18 শতকের শেষের দিকে এবং 19 শতকের প্রথম দিকে সামাজিক মূল্যবোধ এবং বিশ্বাসের পরিবর্তনের প্রেক্ষাপটে ঈগলটন রোমান্টিসিজমকে স্থান দেন। তিনি এটিকে শিল্প বিপ্লব এবং আলোকিতকরণের যুক্তিবাদের প্রতিক্রিয়া হিসাবে দেখেন।

আরো পড়ুনঃ What is the Relationship Between the Novel and the Western Empire? (বাংলায়)

কল্পনা এবং সাবজেক্টিভিটির উপর জোর: ঈগলটন উল্লেখ করেছেন যে রোমান্টিসিজম ব্যক্তিত্ববাদ, কল্পনা এবং বিষয়ত্বের উপর জোর দেয়। রোমান্টিক লেখকরা তাদের অভ্যন্তরীণ আবেগ এবং অভিজ্ঞতা প্রকাশ করতে চেয়েছিলেন, প্রায়শই যুক্তির চেয়ে অন্তর্দৃষ্টিকে মূল্য দেন।

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


প্রকৃতি এবং সাব্লাইম: ঈগলটন আলোচনা করেছেন কিভাবে প্রকৃতির প্রতি রোমান্টিসিজমের মুগ্ধতা আরও খাঁটি এবং অস্পষ্ট অবস্থার সাথে পুনরায় সংযোগ করার ইচ্ছার মধ্যে নিহিত। সর্বশ্রেষ্ঠ ধারণা, যেখানে প্রকৃতি বিস্ময়কর এবং ভয়ঙ্কর উভয়ই, রোমান্টিক চিন্তাধারায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নিওক্ল্যাসিসিজমের প্রত্যাখ্যান: ঈগলটন তুলে ধরেন কিভাবে রোমান্টিসিজম ছিল শৃঙ্খলা, সংযম এবং নিয়ম মেনে চলার নিওক্লাসিক্যাল আদর্শের বিরুদ্ধে প্রতিক্রিয়া। রোমান্টিক লেখকরা এই সীমাবদ্ধতা থেকে মুক্ত হতে এবং মানুষের অভিজ্ঞতার গভীরতা অন্বেষণ করতে চেয়েছিলেন।

শিল্পায়নের সমালোচনা: ঈগলটন উল্লেখ করেছেন যে রোমান্টিসিজম প্রায়শই মানব সম্পর্ক, প্রকৃতি এবং সমাজের উপর শিল্পায়নের নেতিবাচক প্রভাবগুলির সমালোচনা করে। লেখকরা যাজকদের ক্ষতি এবং ঐতিহ্যগত জীবনধারার ক্ষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

সীমা অতিক্রম: ঈগলটন আলোচনা করেছেন কিভাবে রোমান্টিসিজমের লক্ষ্য যুক্তি ও সামাজিক নিয়ম দ্বারা আরোপিত সীমাবদ্ধতা অতিক্রম করা। এটি অতিপ্রাকৃত উপাদান, রহস্যময় এবং অজানা অন্বেষণকারী সাহিত্যকর্মগুলিতে দেখা যায়।

আরো পড়ুনঃ Discuss Eagleton’s Assessment of Arnold’s View of the Role of Literature as a Substitute for Religion. (বাংলায়)

জাতীয়তাবাদ এবং পরিচয়: ঈগলটন উল্লেখ করেছেন যে রোমান্টিসিজম জাতীয় পরিচয় নির্মাণে ভূমিকা পালন করেছে। লেখকরা স্থানীয় সংস্কৃতি, ভাষা এবং ইতিহাস উদযাপন করতে চেয়েছিলেন, মানুষের মধ্যে একতা ও গর্ববোধ গড়ে তোলেন।

google news

রাজনৈতিক প্রভাব: ঈগলটন পরামর্শ দেন যে ব্যক্তি স্বাধীনতা এবং অভ্যন্তরীণ আত্মার উপর রোমান্টিসিজমের ফোকাস রাজনৈতিক প্রভাব ছিল। এটি বিপ্লবী আন্দোলনকে প্রভাবিত করার সময় উদারতাবাদ এবং ব্যক্তি অধিকারের পরবর্তী ধারণাগুলির অগ্রদূত হিসাবে দেখা যেতে পারে।

মিথ এবং লোককাহিনীর পুনরুজ্জীবন: ঈগলটন পুরাণ, লোককাহিনী এবং মধ্যযুগীয় সাহিত্যকে পুনরুজ্জীবিত করার জন্য রোমান্টিকদের আগ্রহের কথা উল্লেখ করেছেন। তারা বিশ্বাস করেছিল যে এই উত্সগুলি সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে একটি গভীর সংযোগ এবং আত্মীয়তার অনুভূতি প্রদান করতে পারে।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

ধর্ম হিসেবে ইংরেজি সাহিত্য: ধর্মীয় নেতাদের ভন্ডামির জন্য ধর্ম ঊনবিংশ শতাব্দীতে কলুষিত হয়ে পড়ে। আবার বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির জন্য ধর্ম প্রশ্নাতীত হয়ে পড়ে। মানুষ নিশ্চিত ছিল না যে তারা ধর্মে বিশ্বাস করবে নাকি বিজ্ঞানে। তারপর ইংরেজি সাহিত্যের অধ্যয়ন বিকাশ লাভ করে এবং কবিতা মানুষের জন্য একটি আদর্শ হয়ে ওঠে। তাই ইংরেজি সাহিত্য ধর্মের বিকল্প হয়ে ওঠে। Eagleton says,

“Like religion, literature works primarily by emotion and experience”

ঈগলটন সাহিত্য, সংস্কৃতি এবং সমাজের উপর রোমান্টিসিজমের দীর্ঘস্থায়ী প্রভাব নিয়ে আলোচনা করে শেষ করেন। তিনি পরামর্শ দেন যে এর আবেগ, কল্পনা এবং প্রতিষ্ঠিত নিয়মের বিরুদ্ধে বিদ্রোহের উপর জোর দেওয়া আধুনিক চিন্তাধারায় অনুরণিত হতে থাকে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক