fbpx

Comment on the First Meeting Scene Between Raina and Bluntschli in Shaw’s Play Arms and the Man. (বাংলায়)

Question: Comment on the first meeting scene between Raina and Bluntschli in Shaw’s play Arms and the Man

জর্জ বার্নার্ড শ (১৮৫৬ – ১৯৫০) একজন আইরিশ নাট্যকার এবং সমালোচক। তাঁর অসাধারণ সাহিত্যকর্ম হল “আর্মস অ্যান্ড দ্য ম্যান”। এখানে, এই নাটকে, রায়না এবং ব্লান্টসলির মধ্যে প্রথম সাক্ষাতটি সবচেয়ে উল্লেখযোগ্য মুহূর্ত। এই মুহূর্তটি তাদের সম্পর্কের সূচনা এবং নাটকের মূল বিষয়বস্তু প্রকাশ করে। রোমান্টিক আদর্শ এবং বাস্তবতা দেখাতে জর্জ বার্নার্ড শ দক্ষতার সাথে এই সিন ব্যবহার করেছেন। Bluntschli এর মাধ্যমে, জর্জ বার্নার্ড শ সামাজিক প্রত্যাশাকে চ্যালেঞ্জ করেছেন। তিনি শ্রোতাদেরকে বীরত্ব এবং প্রেমের প্রচলিত ধারণাগুলিকে প্রশ্নবিদ্ধ করার জন্য আমন্ত্রণ জানান।

চরিত্র এবং সেটিংয়ের ভূমিকা: দৃশ্যটি রায়নাকে দেখিয়ে শুরু হয়। সে তার রোমান্টিক আদর্শবাদীতায় যুদ্ধ এবং বীরত্বের প্রতি মোহিত। ১৮৮৫ সালের সার্বো-বুলগেরিয়ান যুদ্ধের সময় সে বুলগেরিয়ায় তার বেডরুমে ছিল। ব্লান্টসলি, একজন সুইস সৈনিক সার্বিয়ানদের জন্য লড়াই করছে। সে আশ্রয় খুঁজতে রায়নার রুমে প্রবেশ করে। সে তার পরিচয় প্রকাশ করে,

আরো পড়ুনঃ Would You Consider Oedipus Rex as a Tragedy of Fate? (বাংলায়)

“আমার পদমর্যাদা সুইজারল্যান্ডে সর্বোচ্চ পরিচিত: আমি একজন স্বাধীন নাগরিক।”

রায়না তাকে তাড়া করা সৈন্যদের কাছ থেকে লুকিয়ে রাখে। যুদ্ধ এবং সৈনিকের জীবন সম্পর্কে ব্লান্টসলির বাস্তব ব্যাখ্যা রায়নাকে অবাক করে।

অপ্রত্যাশিতভাবে মুখোমুখি হওয়া: রায়না, একটি যুবতী রোমান্টিক মেয়ে, তার বেডরুমে বিরোধী সেনাবাহিনীর একজন সৈনিক ব্লান্টসলির মুখোমুখি হয়। এই মিটিংটি অপ্রত্যাশিত। সে প্রাথমিকভাবে ভয় পায় কিন্তু অস্বাভাবিক পরিস্থিতি দেখে মোহিত হয়। সে চিৎকার করে বলে,

“তুমি কে?”

এটি, তার ঘরে একজন অপরিচিত ব্যক্তিকে খুঁজে পেয়ে তার বিস্ময় প্রকাশ করে।

আরো পড়ুনঃ Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

বিপরীত চরিত্র: রায়না এবং ব্লান্টসলির চরিত্র একেবারে বিপরীতমুখি। রায়না একজন রোমান্টিক আদর্শবাদী। রায়নার প্রতিক্রিয়া এবং একজন সাহসী সৈনিকের প্রত্যাশা যুদ্ধ এবং সৈন্যদের প্রতি তার রোমান্টিক দৃষ্টিভঙ্গি প্রদর্শন করে। সে চিৎকার করে বলে,

“আপনি একজন সুইস। ওহ, কত আকর্ষণীয়! আমি এর আগে কখনও সুইসের সাথে দেখা করিনি।”

রায়না সৈন্যদের মহান করে উপস্থাপন করে, অন্যদিকে ব্লান্টসলি একজন বাস্তববাদী সৈনিক। তাদের কথাবার্তায় এই বৈপরীত্য স্পষ্ট। রায়না যুদ্ধ এবং সৈন্যদের সম্পর্কে তার রোমান্টিক মতামত প্রকাশ করেছে। কিন্তু ব্লান্টসলি ব্যবহারিকভাবে যুদ্ধের ব্যবহারিক দিকগুলি সম্পর্কে কথা বলে, যেমন কার্তুজের উপর চকোলেটের গুরুত্ব:

“দশজনের মধ্যে নয়জন সৈন্য জন্মগতভাবে বোকা। আর আমি কিন্তু দশম।”

ব্যক্তিত্ব প্রকাশ করা: Bluntschli এর বাস্তববাদিতা এবং খোলামেলাতা কথাবার্তা ধীরে ধীরে রায়নার রোমান্টিক বিভ্রমকে প্রকাশ করে। সৈন্যদের দ্বারা আবিষ্কৃত হওয়ার বিষয়ে তার ক্ষুধা এবং উদ্বেগ তার চরিত্রে সত্যতা নিয়ে আসে। রায়না ব্লান্টসলির চোখ দিয়ে যুদ্ধের বাস্তব দিক দেখেন। তাই তার প্রাথমিক কৌতূহল সহানুভূতিতে রূপান্তরিত হয়। সে তাকে খাবার দেয় এবং তাকে লুকিয়ে রাখতে সাহায্য করে। এটি তার উদারতা প্রকাশ করে, যা অতিমাত্রায় রোমান্টিক আদর্শের বাইরে।

আরো পড়ুনঃ Sketch the Character of Rosalind. (বাংলায়)

হাস্যরস এবং বিড়ম্বনা: জর্জ বার্নার্ড শ পুরো দৃশ্যজুড়ে হাস্যরস এবং বিদ্রূপকে প্রকাশ করে। ব্লান্টসলিকে নিয়ে রায়নার প্রাথমিক ভয় কৌতূহলে পরিণত হয়। এখানে কৌতুক উপাদানটি উঠে আসে কারণ সে তার প্রাথমিক ধাক্কা (ভয়) সত্ত্বেও তাকে সহায়তা করে। তিনি একজন মানুষকে “চকলেট ক্রিম সৈনিক” হিসেবে দেখে। তাকে চকোলেট ক্রিম দেওয়া একটি বিদ্রূপাত্মক ও মজার পরিস্থিতি তৈরি করে।

Bluntschli এর পরিপক্কতা: Bluntschli এর পরিপক্কতা এবং বাস্তববাদিতা এই দৃশ্যে উজ্জ্বল। এই অনিরাপদ পরিস্থিতিতে বুদ্ধি এবং নমনীয়তার সাথে রায়নার ভয়কে দূর করার ক্ষমতা তার অভিজ্ঞতাকে প্রমান করে। অপরিচিত পরিবেশে থাকা সত্ত্বেও সে পরিস্থিতিকে নিখুঁতভাবে সামলাতে পেরেছে।

পরিবর্তনের আভাস: এই সাক্ষাৎ রায়নার দৃষ্টিভঙ্গি পরিবর্তনের বীজ রোপণ করে। সে যুদ্ধের প্রতি তার রোমান্টিক ধারণা এবং ব্লান্টসলির বাস্তবতার মধ্যে পার্থক্য খুঁজে পেতে শুরু করে। এই সাক্ষাতটি রায়নাকে আদর্শবাদী তরুণী থেকে আরও বাস্তববাদী এবং পরিণত নারীতে রূপান্তরের অনুঘটক হিসেবে কাজ করে।

এই দৃশ্যে, জর্জ বার্নার্ড শ নিপুণভাবে দর্শকদের রায়না এবং ব্লান্টসলির বিপরীত ব্যক্তিত্বের সাথে পরিচয় করিয়ে দেন। এটি একটি হাস্যরসাত্মক অবস্থা তৈরি করে, যা পুরো নাটক জুড়ে নাটকের চরিত্রগুলির পরিবর্তনের মঞ্চ তৈরি করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক