fbpx

The Frogs- বাংলা সামারি

The Frogs- বাংলা সামারি

Basic Information

1. Title: The Frogs

2. Writer: Aristophanes (450 BC- 388 BC)

3. Written: 405 BC

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


4. Genre: Comedy 

5. Published: 405 BC

6. SettingTime Setting: Ancient Greece of 405 BC. 

                    Place Setting: Hades

7. Themes: Identity, the value of art, literary criticism, appearance vs reality and old vs new.

Characters:

Main Characters 

google news

1.Dionysus: The god of wine, music and art. He goes to Hades to bring back Euripides in Athens.

2. Xanthias: Slave of Dionysus.

Secondary Characters

1. Pluto: The god of the underworld and husband of Persephone.

2. Euripides: The recently deceased poet. Dionysus goes to Hades to bring him back from the underworld.

3. Aeschylus: The renowned tragic poet. He engages in a contest with Euripides and defeats him.

4. Heracles/ Hercules: Son of Zeus. He tells about the way of going to Hades or the underworld to Dionysus.

4. Charon: The ferryman on the river Styx.

Minor characters 

1. Aeacus: The doorman of Pluto’s house in Hades.

2. Chorus of Frogs: Sings for Dionysus while he takes Charon’s boat across the Styx.

The Frogs- বাংলা সামারি

বোঝার সুবিধার্থে সম্পূর্ণ সামারি ৪ টি খন্ডে ভাগ করে উপস্থাপন করা হলো।

১) ডায়োনিসাসের হারকিউলিসের কাছে যাওয়া

কমেডির শুরুতেই দেবতা ডায়োনিসাস তার দাস জেনথাস  এর সাথে আসে। ডায়োনিসাস হচ্ছেন উর্বরতা, মদ এবং আনন্দের দেবতা। জেনথাস  তখন  গাধা পরিচালন করছিল। ডায়োনিসাস, হারকিউলিসের মতো পোশাক পড়েছিল। সিংহের মুখের চামড়া পড়েছিল এবং একটি মুগুর হাতে ছিল। জেনথাস তার পিঠে ভার বহন করছিল। তারা একে অন্যকে ধাঁধা ধরছিল এবং হারকিউলিসের বাসার সামনে আসে। ডায়োনিসাস কে হারকিউলিস এর  পোশাকে দেখে হারকিউলিস হাসতে শুরু করে। তারপরে ডায়োনিসাস হারকিউলিসকে তার কাছে আসার কারণ বলে। ডায়োনিসাস সম্প্রীতি মারা গেছেন বিখ্যাত সাহিত্যিক ইউরিপিডিসকে ফিরিয়ে আনতে পাতালে যেতে চান। পাতালে যাওয়ার একটাই পথ ছিল। আর হারকিউলিস একমাত্র ব্যক্তি  যে পাতালে গিয়েছে এবং ফিরেও এসেছে।

২) ডায়োনিসাসের পাতালে যাওয়ার যাত্রা

হারকিউলিস, ডায়োনিসাসকে পাতালে যাওয়ার নির্দেশনা দেয়। ডায়োনিসাস তার দাস জেনথাস এর সাথে পাতালে যাওয়ার যাত্রা শুরু করে। কিন্তু তারা আলাদাভাবে যায়। পাতালের Styx নদীতে শ্যারন নামের একজন মাঝি ছিল। সে কোন দাসকে নৌকায় তোলে না। আর জেনথাস একজন দাস ছিল। তাই তাকে পাতালে যাওয়ার নৌকায় নেওয়া হয়নি। সে নদীর ধার দিয়ে হেঁটে অপরপ্রান্তে পৌঁছায়। নৌকার মাঝি শ্যারন এর সাথে ডায়োনিসাস নদীটি পার হয়। নদী পার হওয়ার সময় কোরাস ব্যাঙের গান তারা শুনে। নদীর অপর প্রান্তে ডায়োনিসাস এবং জেনথাস মিলিত হয়। তখন তারা একটা ভয়ঙ্কর বড় আকৃতির দানব ,ইমপুসাকে দেখে। তারা যাত্রা শুরু করার আগেই কোরাস এর দাঁড়া বাধাগ্রস্ত হয়। এখানে কোরাস মূলত ব্যাঙ। তারা গায় এবং চলে যায়।

আরো পড়ুন: Medea বাংলা সামারি 

৩) পাতালের দরজার কাহিনী:

অবশেষে ডায়োনিসাস এবং জেনথাস পাতালের দেবতা প্লুটো এর রাজ্যে পৌঁছায় এবং দরজায়  কড়া নাড়ে। দরজার প্রহরী Aeacus ডায়োনিসাস কে দেখে রাগান্বিত হয় কারণ প্রহরী ভাবে এটাই হারকিউলিস। হারকিউলিস এর আগে পাতালে এসে তিন মাথা বিশিষ্ট কুকুর Cerberus কে চুরি করে নিয়ে যায়। ডায়োনিসাস তখন জেনথাসকে তার কাপড় পরায়। জেনথাসকে হারকিউলিস ভেবে পাতালের সুন্দরী একজন দাসি ফুলের তোড়া দিয়ে আমন্ত্রণ জানায়। ডায়োনিসাস তখন আবার জেনথাস এর সাথে পোশাক পরিবর্তন করে, যেন সে খাবার এবং সুন্দরী দাসীদের উপভোগ করতে পারে। ফুলের তোড়া নেওয়ার পূর্বে, দু’জন প্রহরী Plathane এবং  pandokeutria ডায়োনিসাসকে দোষারোপ করে এবং তাকে মারতে চায়। কারণ হারকিউলিস পাতাল থেকে খাদ্য চুরি করেছিল। তারা ডায়োনিসাসকে হারকিউলিস ভাবে কারণ ডায়োনিসাস হারকিউলিস এর পোশাক পড়ে আছে। ডায়োনিসাস আবার  জেনথাস এর সাথে পোশাক পরিবর্তন করে মার খাওয়ার ভয়ে। Aeacus জিজ্ঞাসা করে ,তোমাদের মধ্যে কে দেবতা আর কে দাস? ডায়োনিসাস এবং জেনথাস উভয়ই দেবতা বলে দাবি করে। তাদের দুইজনকেই চাবুক দিয়ে মারা হয় হারকিউলিসের করা অন্যায়ের কারণে।

৪) সাহিত্যিকদের মধ্যে প্রতিযোগিতা

ডায়োনিসাস এবং জেনথাস অবশেষে পাতালে প্রবেশ করে। পাতালে প্রবেশ করেই তারা শুনতে পায় ইউরিপিডিস এবং এস্কাইলাস এর মধ্যে সেরা লেখক হওয়ার দাবিতে প্রতিযোগিতা হচ্ছে।তারা উভয়েই সেরা ট্রেজিডি লেখক হিসেবে দাবি করে। পাতালের রাজা প্লুটো, ডায়োনিসাসকে বিচারক হিসেবে নির্বাচন করে। উভয় সাহিত্যিক তাদের সাহিত্যকর্ম থেকে উদাহরণ দিতে শুরু করে। একজন আরেকজনের লেখার দোষারোপ করে। তারা বিদ্রুপ করে একে অন্যের সাহিত্যকর্মের ভাষা, মিটার ,চরিত্র, বিষয়বস্তু, এবং অন্যান্য সাহিত্যের উপাদান নিয়ে। ডায়োনিসাস একজন দক্ষ বিচারক হিসেবে রায় দেয় যে, যেই লেখকের চরণগুলো বেশি ভারী হবে, সে বিজেতা হিসেবে ঘোষিত হবে। তখন এস্কাইলাস খুব সমৃদ্ধ চরণ উচ্চারণ করে এবং প্রতিযোগিতায় বিজয়ী হয়। কিন্তু ডায়োনিসাস এখনো শেষ রায় দেয় নি। তিনি উভয় সাহিত্যিককে জিজ্ঞাসা করে কিভাবে বর্তমানে এথেন্স এর Peloponnesian যুদ্ধ  থেকে মুক্তি পাওয়া যায়। আবারো এস্কাইলাস বিজয়ী হয় ,গুরুত্বপূর্ণ উপদেশ দিয়ে। প্লুটো , এস্কাইলাসকে অনুমতি দেয় ডায়োনিসাসের সাথে পৃথিবীতে ফিরে যেতে। এস্কাইলাস যাওয়ার আগে প্লুটোকে অনুরোধ করে তার জায়গায় সফোক্লেসকে পাতালের পোয়েট লরেট করতে, ইউরিপিডিস কে নয়।

আরো পড়ুন: Agamemnon বাংলা সামারি 

Mottaleb Hossain
Mottaleb Hossain
This is Mottaleb Hossain, a researcher of theology and English literature and language. One of the seven members of literatureXpres, a worldwide online educational institution. Educational Qualification: BTIS(Bachelor of Theology and Islamic Studies)

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক