fbpx

Hardy’s Pessimistic View is Evident in Tess of the D’Urbervilles (বাংলায়)

Question: Hardy’s pessimistic view is evident in Tess of the D’Urbervilles. Or, Would you call Thomas Hardy a pessimist or a realist? Give reasons for your answer in the light of Tess of the D’Urbervilles. Or, Do you like to consider Hardy a pessimist? If so, argue.

হার্ডি এর “Tess of the d’Urbervilles” নভেলে সমাজ ও মানুষ সম্পর্কে তার ঋণাত্মক বা হতাশা পূর্ণ মনোভাব ফুটে উঠেছে। “Pessimistic” দ্বারা বোঝায় কোন কিছুকে খারাপ হিসেবে ধরে নেয়া। এই গল্পের অনেক জায়গায় তিনি মানব অস্তিত্বের খারাপ দিকগুলোতে দৃষ্টিপাত করেছেন। নিচে হার্ডি এর “Pessimistic” দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করা হলো:

The Tragic Fate of Tess: এই নভেলের কেন্দ্রীয় বিষয়বস্তু হচ্ছে টেসের মর্মান্তিক ভাগ্যে। টেস বিভিন্ন পরিস্থিতির স্বীকার যা তার নিয়ন্ত্রণের বাহিরে ছিল। তার জীবন দুঃখ ও কষ্টে জর্জরিত। অবস্থার পরিবর্তন করার জন্য চেষ্টা থাকা সত্ত্বেও তার জীবন দুর্ঘটনা ও হতাশায় নিমজ্জিত থাকে, যা জীবনের নির্মমতার উদাহরণ।

আরো পড়ুনঃ

The Role of Fate and Chance: হার্ডি সমস্ত নভেল জুড়েই চরিত্রগুলোর বিভিন্ন ঘটনায় ভাগ্যের ভূমিকা দেখিয়েছেন। হঠাৎ পূর্বপুরুষের পরিবারের সন্ধান পাওয়া এবং d’Urberville পরিবারের কাছে সাহায্য চাইতে যাওয়া, এগুলো গুরুত্বপূর্ণ ঘটনা যা টেসের ট্রাজেডির জন্য দায়ী। হার্ডি বুঝেছেন জীবনের মোড়কে এমন কিছু জিনিস ঘুরিয়ে দিতে পারে যা নিয়ন্ত্রণের মধ্যে থাকে না।

Societal Injustice and Hypocrisy: হার্ডি ভিক্টোরিয়ান সমাজের অবিচার ও কপটতাকে সামনে এনেছেন। একজন নারী হিসেবে এবং গরিব সামাজিক অবস্থানের দিক থেকে টেস জুলুম ও মানুষের বিচারের পাত্রী হয়। Angel এর দ্বিমুখী নীতি পোষণ করা এবং Alec এর হিংস্র চরিত্র এগুলো হার্ডির “Pessimistic” দৃষ্টিভঙ্গির প্রমাণ। Angel টেসকে ক্ষমা করতে পারে না যদিও তার নিজেরই নারীর সাথে সম্পর্ক ছিল। Angel বলে,

এটি এমন এক সমাজকে উপস্থাপন করে, যেখানে নিরীহরা অত্যাচারিত হয় আর সুবিধাভোগীরা ছাড় পেয়ে যায়।

Nature’s Indifference to Human Suffering: মানুষের দুঃখ কষ্টের প্রতি প্রকৃতির উদাসীনতা হার্ডির Pessimistic দৃষ্টিভঙ্গিকেই ইঙ্গিত করে। প্রকৃতিকে অনেক ক্ষেত্রে চরিত্রগুলোর মনবেদনার বিপরীতে ব্যবহার করা হয়েছে। এটি বোঝায় যে, এই মহাবিশ্বে মানুষের অস্তিত্বই দুঃখ কষ্টের।

আরো পড়ুনঃ Narrate the Literary Debate Between Aeschylus and Euripides in ‘The Frogs’(বাংলায়)

The Prevalence of Tragic Flaws: নভেলের চরিত্রগুলোতে কিছু দোষ ত্রুটি সংযুক্ত করা হয়েছে যা তাদের মর্মান্তিক ভাগ্যের জন্য দায়ী। টেসের পবিত্রতা এবং অত্যাধিক সরলতার কারণে Alec সুযোগ নিতে পারে, আর Angel এর আদর্শবাদী নীতির কারণে সে টেসকে মাফ করতে পারে না। অ্যালেকের সাথে ওই ঘটনার পর টেস তার মাকে বলে।

এসমস্ত দোষ ত্রুটি ও প্রতিকূল পরিস্থিতি ট্রাজেডি ঘটায়, যা মানব প্রকৃতি সম্পর্কে হার্ডির Pessimistic দৃষ্টিভঙ্গিকে প্রমাণ করে।

Cyclical Nature of Tragedy: উপন্যাসটিতে ট্রাজেডির একটি চক্রাকার ধারা দেখা যায়, যেখানে মনে হয় চরিত্রগুলো একই ভুল বারবার করছে এবং ট্রাজেডির মধ্য থেকে বের হতে পারছে না। পূর্বে ঘটে যাওয়া ঘটনা বর্তমানকে তাড়া করে। যা প্রমান করে মানবজাতি সীমাহীন দুঃখ কষ্টের মধ্যে বন্দি।

Lack of Redemption: নভেলে হার্ডির চরিত্রগুলো প্রায়শ্চিত্ত করতে পারে না। পরিস্থিতি পরিবর্তনের সবগুলো চেষ্টাই যেন ব্যর্থ হয়ে যায়। টেসের তার অতীত থেকে মুক্তি পাওয়ার চেষ্টা এবং সুন্দর বর্তমানের প্রত্যাশা বারবার বিফল হয়ে যায়, যা নিরাশা এবং হতাশার প্রতি জোর দেয়।

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

পরিশেষে, হার্ডির “Tess of the d’Urbervilles” নভেল ব্যক্তি ও সমাজ সম্পর্কে তার pessimistic দৃষ্টিভঙ্গিকে তুলে ধরে। টেসের নির্মম ভাগ্য এবং সমাজের অবিচারের মাধ্যমে হার্ডি মানব অস্তিত্বের হতাশাকে তুলে ধরেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক