fbpx

How does Arnold Evaluate Dryden, Pope, Gray and Burns? (বাংলায়)

Question: Critically analyze Arnold’s assessment of the poetry written in the 17th and 18th centuries in England. Or, how does Arnold evaluate Dryden, Pope, Gray and Burns? Do you agree with him?

ম্যাথিউ আর্নল্ড রচিত “The Study of Poetry”  চসার থেকে পরবর্তী কবিতা নিয়ে আলোচনা করে। এই রচনাটির লক্ষ্য হল ‘touchstone method’ প্রয়োগ করে ক্লাসিক এবং অ-ক্লাসিককে সংজ্ঞায়িত করা। কবিতার একজন খাঁটি প্রেমিক হিসেবে, আর্নল্ড ১৭ এবং ১৮ শতকের কবিদের নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন এবং তিনি টমাস গ্রে ছাড়া তাদের ক্লাসিক্যাল কবি হিসেবে স্বীকৃতি দিতে নারাজ।

Group of 17th and 18th-Century Poets: কবিদের এই গোষ্ঠীর বিশদ আলোচনা শুরু করার আগে আর্নল্ড এটা স্বচ্ছ করেছেন যে শেক্সপিয়ার এবং মিল্টন নিঃসন্দেহে ক্লাসিক। আর্নল্ড ড্রাইডেন, পোপ, গ্রে এবং বার্নসকে ১৭ এবং ১৮ শতকের কবিদের একটি দল হিসাবে বর্ণনা করেছেন। তিনি এই কবিদের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন এবং একই সাথে তাদের স্বীকৃতি দিয়েছেন। কবিদের এই গোষ্ঠীকে তিনি “Neo-classical Age” এর কবি বলতে চান।

আরো পড়ুনঃ What is the Relationship Between the Novel and the Western Empire? (বাংলায়)

John Dryden (1631-1700) and Alexander Pope (1688-1744): ইংরেজি সাহিত্যের ইতিহাসে ড্রাইডেন এবং পোপকে সর্বদা বিশিষ্ট কবি হিসাবে গ্রহণ করা হলেও আর্নল্ড তাদের কবি হিসাবে স্বীকৃতি দিতে নারাজ আর ক্লাসিক্যাল কবি তো দূরের কথা। তার মতে, তারা হলেন গদ্যের প্রতাপশালী, প্রভাবশালী এবং গৌরবময় প্রতিষ্ঠাতা এবং ওস্তাদ। এটি আর্নল্ডের ভাষায় রয়েছে:

“We are to regard Dryden as the puissant and glorious founder, Pope as the splendid high priest, of our age of prose and reason, of our excellent and indispensable eighteenth century.”

আর্নল্ড আরও যুক্তি দেন যে ড্রাইডেন এবং পোপের শ্লোক সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি প্রশংসনীয়ভাবে উত্তর দেবেন যে তারা গদ্য এবং যুক্তির উদ্বোধক এবং ওস্তাদ কারণ তাদের পর্যাপ্ত কাব্যিক সমালোচনার অবিচ্ছেদ্য পদ্ধতির অভাব রয়েছে। তাদের কবিতাকে “prose and reason” যুগের নির্মাতা হিসাবে বিবেচনা করা হয়েছে যদিও তারা একটি নির্দিষ্ট অর্থে রূপায়নের শিল্পের মাস্টার হতে পারে।

“ Dryden and Pope are not classics of our poetry, they are classics of our prose.”

Thomas Gray (1716-1771): আর্নল্ডের সাথে সামঞ্জস্য রেখে জীবনের স্বাধীন সমালোচনার দৃষ্টিকোণ থেকে কবিতায় গ্রে-এর একক অবস্থান রয়েছে। তিনি গ্রীক ক্লাসিক কবিদের অধ্যয়ন করেন এবং কেবল তাদের কাব্যিক ঢঙই ধরতেন না সময়ের সাথে সাথে তাদের প্রয়োগও করেন। আর্নল্ড দাবি করেন যদিও গ্রে অনেক বেশি কবিতা রচনা করেননি কিন্তু তিনি আমাদের কবিতায় ক্লাসিক।

“He is the scantiest and frailest of classics in our poetry, but he is classic.”

এইভাবে, আর্নল্ড “prose and reason” যুগের প্রতিষ্ঠাতা ও ওস্তাদদের মধ্যে গ্রে-কে একমাত্র ক্লাসিক কবি হিসেবে উপস্থাপন করেছেন।

Robert Burns (1759-1796): রবার্ট বার্নস একজন বিখ্যাত স্কটিশ কবি যিনি সাধারণত অষ্টাদশ শতাব্দীর অন্তর্গত। আর্নল্ড বার্নস নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন কিন্তু ঘোষণা করতে শুরু করেছেন যে ইংরেজি কবিতার জন্য বার্নসের গুরুত্ব কম। আর্নল্ড সাহসের সাথে বলেছেন যে বার্নসের কবিতা স্থায়ীভাবে স্কচ ড্রিঙ্ক, ধর্ম এবং আচার-ব্যবহার, প্রায়শই কঠোর, বেদনাদায়ক বা কদর্যের সাথে সম্পর্কিত। সেজন্য তিনি বলেছেন যে বার্নস ‘bacchanalian poetry’ যথাযথ গাম্ভীর্যও অনুসরণ করেননি।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

আর্নল্ড আরও যুক্তি দেন যে বার্নসের কবিতার অনুরাগীরা দাবি করতে পারেন যে তিনি জীবন সম্পর্কে আন্তরিক কিন্তু আর্নল্ড একমত নন। তিনি তাকে চসারের সাথে তুলনা করেছেন, যার কাছে দুর্দান্ত ক্লাসিকের উচ্চতর গুরুত্বের অভাব রয়েছে। সুতরাং, বার্নসকে আর্নল্ডের ক্লাসিকের গ্রুপে অন্তর্ভুক্ত করা হয়নি।

উপসংহারে, ১৭ তম এবং ১৮ তম কবিদের সম্পর্কে আর্নল্ডের উপলব্ধি একটি শক্তিশালী প্ল্যাটফর্মের অধিকারী হয়েছে যেহেতু নিও-ক্লাসিক্যাল যুগকে ইংরেজি সাহিত্যের ইতিহাসে গদ্য ও যুক্তির যুগ হিসাবে বিবেচনা করা হয়।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক