fbpx

How Does Byron Satirize the Idea of Conventional Love and Marriage in “Don Juan, Canto 1”?(বাংলায়)

Question: How does Byron satirize the idea of conventional love and marriage in “Don Juan, Canto 1”? Or discuss the women characters in “Don Juan, Canto 1.”

দ্বিতীয় প্রজন্মের রোমান্টিক কবি Lord Byron প্রেম এবং বিবাহের প্রতি বিপ্লবী মনোভাব গ্রহণ করেছে। তাঁর প্রেম এবং বিবাহের আলোচনা যৌথ জীবনে কীভাবে সুখী হতে এবং উচ্চ-শ্রেণীর সমাজের ভণ্ডামি ও দুর্নীতি প্রকাশ করতে পারে তার একটি নির্দিষ্ট মানসিক তাত্পর্য বহন করে।

প্রেম সম্পর্কে Byron এর ধারণা: বায়রন আধ্যাত্মিক প্রেমের উপর জোর দেয় না, যা প্লেটো থেকে ভিন্ন। প্লেটো সর্বদা আধ্যাত্মিক প্রেমের উপর জোর দেয় যেখানে শারীরিক যোগাযোগের উপর খুব কম জোর দেওয়া হয়। প্রেমের প্রতি বায়রনের দৃষ্টিভঙ্গি জি বি শ-এর সাথে সঙ্গতিপূর্ণ নয় যিনি প্রেমের রোমান্টিক ধারণাটিকে জাগ্রত করেন। আমরা “ডন জুয়ান” এ এক ভিন্ন ধরণের প্রেম দেখতে পাই।

আরো পড়ুনঃ Discuss the Influence of Alec and Angel on Tess’s Life (বাংলায়)

এখানে কবি রোমান্টিক এবং শারীরিক ভালবাসার প্রয়োজনীয়তা দেখিয়েছেন যেহেতু নায়ক নারীদের প্ররোচিত করে এবং সুযোগ নেয়। নায়ক জুলিয়া নামের প্রায় মায়ের মতো মহিলার সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করতেও দ্বিধা করেন না। জুলিয়ার সাথে জুয়ানের এরকম সম্পর্ক, নার্স মেরি গ্রেয়ের সাথে বায়রনের সম্পর্কের সাথে মিলে যায়।

জীবন ও নারীত্ব সম্পর্কে বায়রনের ব্যক্তিগত অভিজ্ঞতা: বায়রনের জীবনের ব্যক্তিগত অভিজ্ঞতা সুখী নয়। তার সৎ বোনের সাথে তার কলঙ্কজনক সম্পর্ক এবং তার বিবাহ এবং আন্না ইসাবেলা মিলবান থেকে বিচ্ছেদ তার জীবনের উল্লেখযোগ্য ঘটনা। তাঁর স্ত্রী ছিলেন রসকশূণ্য,বিনষ্ট,গাণিতিক এবং ধনী। তাঁর নার্সের প্রতি যৌন দৃষ্টি তাঁর উপর স্থায়ীভাবে প্রভাব ফেলে, যখন তাঁর বয়স মাত্র নয় বছর ছিল তখন । তাঁর বাবা-মায়ের বিবাহ এবং বিচ্ছেদও তাকে অনেকাংশে প্রভাবিত করেছিল। অন্যদিকে, তাঁর আকর্ষণীয় এবং রহস্যময় ব্যক্তিত্ব এবং বেশ কয়েকটি মহিলার সাথে তাঁর প্রেমের বিষয়গুলি তাকে নারীত্ব সম্পর্কে গভীর পর্যবেক্ষণ করতে সহায়তা করেছিল।

প্রথম এবং আবেগী প্রেমের প্রতি বায়রনের মনোভাব: প্রেমের প্রতি বায়রনের মনোভাব বৈবাহিক জীবনে তাঁর ব্যক্তিগত তিক্ত অভিজ্ঞতার প্রত্যক্ষ ফলাফল। তাঁর মতে, প্রথম প্রেমটি হালকা এবং নির্বোধ। এটি কেবল সংবেদনশীল এবং কামুক দিকের জন্ম দেয়। প্রথম এবং উত্সাহী প্রেমের শ্রেষ্ঠত্বকে তুলে ধরতে তিনি প্রেমের আবেগকে কেন্দ্র করে বিভিন্ন মিষ্টি জিনিসের দীর্ঘ বিবরণ দিয়েছেন। চকচকে সোনা কৃপণের কাছে মিষ্টি, প্রথম সন্তানের জন্ম পিতার কাছে মিষ্ট, তবে বায়রনের কাছে প্রথম এবং উত্সাহী ভালবাসা অন্য সমস্ত জিনিসের চেয়ে মিষ্টি।

আরো পড়ুনঃ How Did Darcy Declare His Love for Elizabeth in Pride and Prejudice? (বাংলায়)

“কিন্তু এর থেকেও মিষ্টি, এদের থেকে, সবার থেকে

প্রথম আবেগপূর্ণ ভালবাসা।”

নারীর ঈর্ষান্বিত ভণ্ডামি: বায়রনের মতে, মহিলারা পুরুষদের চেয়ে বেশি আক্রমণাত্মক। ডোনা ইনেজ ইচ্ছাকৃতভাবে জুয়ান এবং জুলিয়াকে আলাদা করে না কারণ জুলিয়ার খ্যাতি এমনকি তার বিবাহকে নষ্ট করে দেওয়ার মাধ্যমে সে তার নিজের সুখ খুঁজে পায়। জুয়ানকে একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করে তিনি জুলিয়াকে তালাক এবং আলফোনসো থেকে আলাদা করতে এবং তাকে একটি কনভেন্টে আটকে রাখতে সফল হন। ক্যান্টো-X এ, আমরা জুয়ানের কাছে ইনিজের চিঠি থেকে জানতে পারি যে ইনেজ বিবাহিত এবং জুয়ানের এরই মধ্যে একটি ছোট ভাই রয়েছে অর্থাৎ, তিনি ডন আলফোনসোকে বিয়ে করেছেন। ইনেজ এবং আলফোনসোর হিংসাত্মক ভণ্ডামি এখানে স্পষ্টভাবে চিত্রিত হয়েছে।

প্রেমহীন বিবাহবন্ধনে আবদ্ধ জীবন: ত্রিমুখী প্রেমের কারণে বিবাহিত জীবনে অসন্তুষ্টি, স্বামী-স্ত্রীর ভোগান্তির মধ্য দিয়ে তিরস্কার করা হয়েছে।

জুয়ান এর বাবা-মা: ডোনা ইনেজ এবং ডন জোস একটি অসুখী বিবাহের প্রতিনিধিত্ব করে যেখানে স্ত্রী এবং স্বামী একে অপরের সাথে মানসিকভাবে সামঞ্জস্য করতে পারে না। চারপাশে আত্মীয়দের মধ্যে বলা কওয়া চলে যে ডন জোসের একজন বা দুজন অবৈধ  প্রেমিকা রয়েছে। তার স্বামীর অবৈধ প্রেম তাকে দূষিত করে। সে কারণেই তিনি নিজের প্রাক্তন প্রেমিক ডন আলফোনসোর সাথে নিজেকে জড়িয়ে রাখেন। এখানে বায়রন বলতে চেয়েছেন যে, ইনেজ এবং আলফোনসো যদি আগে একত্রিত হতো তবে তারা একে অপরকে ভালবাসত বলে সুখ হওয়ার সম্ভাবনা থাকত।

বেমানান আলফোনসো এবং জুলিয়া: আরেকটি অসুখী বিবাহ নিয়েও সমালোচনা করেছেন বায়রন। ডন আলফোনসো এবং ডোনা জুলিয়ার সম্পর্কও তাদের অসম বয়সের কারণে বিষাক্ত। আলফোনসো পঞ্চাশের একজন মানুষ এবং জুলিয়া মাত্র তেইশ বছর বয়সী। সে জুলিয়াকে সন্তুষ্ট করতে পারে না। জুলিয়া আলফোনসোর উপরও অসন্তুষ্ট। সুতরাং, তিনি সিদ্ধান্ত নিলেন যে তিনি জুয়ানের সাথে অবৈধ সম্পর্ক তৈরী করবেন, যার বয়স কেবল ষোল। তারা একে অপরের যৌন সংস্পর্শে  আসে এবং এক রাতে তার স্বামী আলফনসো, জুয়ানকে বেডরুমে দেখে ফেলে । যাইহোক, বায়রন বিবাহের সামাজিক বন্ধনের সমালোচনা করে যা বয়স এবং মানসিকতার যথাযথ সংমিশ্রণ ছাড়া শান্তি বয়ে আনতে পারে না।

সন্তোষজনক প্রেমের দীর্ঘায়িত আকর্ষণ: সন্তোষজনক প্রেমের আকর্ষণটি বিভিন্ন স্তরে বিভক্ত হতে পারে। বায়রন জুলিয়াকে বিভিন্ন উপায়ে প্রশংসা করেছে। জুলিয়া জুয়ানকে আন্তরিকভাবে ভালোবেসেছে। শৈশবে জুয়ানকে আদর করা তার প্রশংসনীয় কাজ। তদুপরি, ক্যানভেন্ট থেকে জুয়ানকে লেখা দীর্ঘ চিঠিতে জুলিয়া আমাদের সহানুভূতির দৃষ্টি আকর্ষণ করে। এই চিঠিতে, তিনি জুয়ানের প্রতি তার আন্তরিক ভালবাসা প্রমাণ করেছেন। জুয়ানকে ভালবাসার জন্য সে সব হারিয়েছে। সবকিছু হারানো সত্ত্বেও সে সেই মধুর স্মৃতিটি ভুলতে পারেনি।

“আমি ভালবাসি, আমি তোমাকে ভালবাসি, এই ভালবাসা হারিয়েছে

রাজ্য, স্টেশন, স্বর্গ, মানবজাতি আমার নিজের সম্মান, সবকিছু

তবুও কোনো আফসোস হয় না যে এটির কী দাম রয়েছে,

তাই প্রিয়  তুমি এখনও সেই স্বপ্নের স্মৃতি।”

বিখ্যাত সমালোচক বার্নার্ড বিটি-র মতে জুলিয়া আবেগময় ও সন্তোষজনক প্রেমের জন্য একটি বিখ্যাত এফরিজম তৈরি করেছে যা আগে কখনও উদ্ধৃত হয়নি :

আরো পড়ুনঃ Discuss Elizabeth’s First Impression of Darcy (বাংলায়)

“মানুষের ভালবাসা মানুষের জীবন থেকে আলাদা জিনিস,

‘এটি নারীর সমগ্র অস্তিত্ব’

উপসংহারে, বায়রন যথাযথ সমালোচনা করতে সক্ষম হয়েছেন  ভালোবাসা এবং বিবাহের মতো মানব জীবনের সবচেয়ে মৌলিক এবং পবিত্র ইস্যু নিয়ে, মহিলা এবং পুরুষদের সঠিক পর্যবেক্ষণ এর মাধ্যমে । তাঁর কাছে প্রেমহীন বিবাহ আগুনের ঝলক ছাড়া কিছুই নয় যা দম্পতিকে চিরকাল জ্বলিয়ে দেয়। তিনি এও পরামর্শ দিয়েছিলেন যে প্রেম ব্যতিরেকে বিবাহ বেশি দিন স্থায়ী হতে পারে না। তথাকথিত সামাজিকভাবে অনুমোদিত বিবাহ জীবনে শান্তি আনতে পারে না।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক