fbpx

Discuss the Influence of Alec and Angel on Tess’s Life (বাংলায়)

Question: Discuss the influence of Alec and Angel on the life of Tess. Or, How far are Angel and Alec responsible for the tragedy of Tess?

Tess of the d’Urbervilles থমাস হার্ডির একটি নোভেল যেখানে মূল চরিত্র টেসের ভাগ্য বিভিন্ন বিষয় দ্বারা প্রভাবিত। তাদের মধ্যে এঞ্জেল ক্লেয়ার এবং অ্যালেক ডিয়ারবারভিলস’র ভূমিকা প্রধান। টেসের ট্রাজেডির জন্য কেবলমাত্র সামাজিক অবস্থানই দায়ী না, বরং এঞ্জেল এবং অ্যালেকের কর্মকাণ্ডও দায়ী।

Angel Clare’s Idealism and Lack of Understanding: এই নোভেলে এঞ্জেলকে একজন আদর্শ এবং নীতিবান ব্যক্তি হিসেবে দেখানো হয়েছে। তবুও তার সরলতা এবং মানুষকে চিনতে না পারার অক্ষমতা টেসের জীবনে বিষাদ বয়ে আনে। এঞ্জেল টেসের ব্যক্তিত্ব না বরং তাকে সতী এবং পবিত্র ভেবে তার প্রেমে পড়ে। তার এই ভ্রান্ত ধারণার কারণে সে পরবর্তীতে টেসের অতীত জানার পর তাকে গ্রহণ করতে দ্বিধাবোধ করে। 

আরো পড়ুনঃ

Angel’s Rejection of Tess: টেস যখন অ্যালেকের সাথে ঘটে যাওয়া অতীত ঘটনা সম্পর্কে জানায়, তখন এঞ্জেল আবারও ন্যায় নীতির পাল্লায় টেসকে মাপতে থাকে। টেসকে ভালোবাসা সত্ত্বেও সে তার অতীতকে গ্রহণ করতে পারেনা। এঞ্জেলের এমন ব্যবহারে টেস পুরোপুরি ভেঙে পড়ে। এঞ্জেলের এই ঘটনাকে গ্রহণ করতে না পারার অক্ষমতাই টেসকে পরবর্তী বিপর্যয়ে ফেলে দেয়।

Alec d’Urberville’s Predatory Nature: এই নোভেলে অ্যালেককে ধান্দাবাজ এবং শোষক হিসেবে দেখানো হয়েছে। সে নিজের সামাজিক অবস্থানকে কাজে লাগিয়ে টেসের দূর্বলতার সুযোগ নেয়। সে মূলত পুরুষতান্ত্রিক সমাজকে প্রতিফলিত করে যেখানে টেসের মত নারীদের শোষণ করা হয়। অ্যালেকের সাথে ঘটে যাওয়া ঘটনার পর টেস তার মাকে এই কথা বলে।

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

Tess’s Vulnerability and Social Status: অ্যালেক এবং এঞ্জেলের পাশাপাশি টেসের সামাজিক অবস্থানও তার পরিণতির জন্য দায়ী। সে খুবই গরীব পরিবারের মেয়ে। তার এই দারিদ্র্যতা তাকে মানুষের কাছে শোষিত হওয়ার সুযোগ করে দিয়েছে। সেসময় নারীরা পুরুষের মর্জির উপর চলতো, তাদের নিজেদের কোনো পছন্দ থাকতে পারতো না।

Angel’s Abandonment: টেসের সত্য জানার পর এঞ্জেল তাকে ছেড়ে ব্রাজিলে চলে যায়। টেসের দুঃসময়ে এঞ্জেলের এভাবে ছেড়ে চলে যাওয়া তাকে আরও দূর্দশার মাঝে ঠেলে দেয়। এঞ্জেল তার সামাজিক অবস্থার কথা চিন্তা করে এই কাজ করলেও, তার এই সিদ্ধান্তই টেসের ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। 

Tess’s Desperation: এঞ্জেল চলে যাওয়ার পর টেসের আর তেমন কোনো আশা থাকে না। সে হতাশাগ্রস্ত হয়ে অ্যালেকের দারস্থ হয়। সে আর কোনো রাস্তা খুঁজে পায় না। টেসের অ্যালেকের কাছে ফেরত যাওয়া তার দূর্বলতা এবং ★প্রতীক। সে আবারও একটি জঘন্য সম্পর্কের বেড়াজালে আটকা পড়ে। 

The Tragic Event: টেসের হাতে অ্যালেকের খুন হওয়া এই নোভেলের একটি ট্র‍্যাজিক মুহূর্ত। তার পরিস্থিতিই তাকে এই কাজ করতে বাধ্য করেছে। অ্যালেকের হাতে দীর্ঘ সময় অত্যাচারিত হওয়া, সামাজিক চাপ, এঞ্জেলের প্রত্যাখ্যান এই সব কিছুর প্রভাবেই সে এমন কাজ করে। 

আরো পড়ুনঃ Narrate the Literary Debate Between Aeschylus and Euripides in ‘The Frogs’(বাংলায়)

সবশেষে বলতে পারি, আশেপাশের বিভিন্ন বিষয়াদি টেসের ট্র‍্যাজিক পরিণতির পেছনে দায়ী। এঞ্জেলের ভিত্তিহীন আদর্শবাদ, তার প্রত্যাখ্যান এবং ছেড়ে চলে যাওয়া, অ্যালেকের হাতে শোষিত হওয়া ইত্যাদি টেসের জন্য বিষাদময় পরিবেশ তৈরি করে যা তাকে নির্মম পরিণতির দিকে ঠেলে দেয়।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক