fbpx

How does Coleridge Mingle Natural and Supernatural in the Poem ‘The Rime of the Ancient Mariner’? (বাংলায়)

Question: How does Coleridge mingle natural and supernatural in the poem ‘The Rime of the Ancient Mariner’?

Samuel Taylor Coleridge এর (1772-1834) কবিতা “The Rime of the Ancient Mariner” (1797-98) একটি অসাধারণ রোমান্টিক সাহিত্য কর্ম। এটি নিখুঁতভাবে প্রাকৃতিক এবং অতিপ্রাকৃত উপাদানকে একত্রিত করেছে। Coleridge প্রাণবন্ত চিত্র, প্রতীকী উপস্থাপনা এবং মেরিনারের গল্পের মাধ্যমে সাধারণ এবং অসাধারণের মধ্যে পার্থক্য মুছে দিয়েছেন। প্রাকৃতিক এবং অতিপ্রাকৃত মিশ্রণ পাঠ করার সময়, আমরা কবিতার মধ্যে বেশ কয়েকটি মূল কারণ চিহ্নিত করতে পারি।

Setting: কবিতার প্রাকৃতিক বিন্যাস বিকাশের জন্য কোলরিজ সমুদ্র এবং মেরিনারদের জাহাজ এর দৃশ্য বর্ণনা করেন। সমুদ্র এবং আবহাওয়ার প্রাকৃতিক চিত্রগুলি অতিপ্রাকৃত ঘটনাগুলির একটি পটভূমি হিসেবে কাজ করে। সমুদ্রে মেরিনার এবং বিবাহের অতিথির মধ্যে সাক্ষাৎ মেরিনারের অতিপ্রাকৃত গল্পের সূচনা বিন্দু নির্দেশ করে।

আরো পড়ুনঃ Consider Keats as a Romantic Poet with Reference to His Odes. (বাংলায়)

The Albatross: Albatross পাখি প্রাকৃতিক জগতে অতিপ্রাকৃতবাদের পরিচয় দেয়। বর্ণনামতে, পাখির উপস্থিতি স্বাভাবিকভাবেই ঘটে। কিন্তু, এটি সাধারণ পরিস্থিতিকে ছাড়িয়ে যায়। যখন মেরিনার অ্যালবাট্রসকে গুলি করে, তখন অতিপ্রাকৃত ফলাফল স্পষ্ট হয়ে উঠে। এটি নিম্নলিখিত লাইনগুলিতে স্পষ্ট।

“ঘন কুয়াশার মদ্ধ দিয়ে একটি অ্যালবাট্রস অতিক্রম করেছিল,

এটিকে খ্রিস্টান আত্মা মনে করে আমরা ঈশ্বরের নামে প্রশংসা করেছিলাম।”

Death of the Two Hundred Sailors: যেভাবে দুইশত নাবিকের মৃত্যু হয়েছে তা সত্যিই অলৌকিক। একের পর এক দুইশত নাবিক এত দ্রুত মারা যায় যে তারা চিৎকার বা কাঁদতেও পারে না। যেহেতু প্রতিটি নাবিক মৃত্যুর মাদ্ধমে পাপকে হত্যা করে, তাদের আত্মা ক্রসবোর শটের মতো বৃদ্ধ নাবিকের পাশ দিয়ে চলে যায়।

Punishment and Redemption: অ্যালবাট্রসকে হত্যা করার পরে, মেরিনার শাস্তি পায়। এই শাস্তি তার অভিজ্ঞতায় অতিপ্রাকৃত উপাদানের পরিচয় দেয়। তিনি যে অস্বাভাবিক যন্ত্রণা ভোগ করেন তা একটি অতিপ্রাকৃত মাত্রা প্রতিফলিত করে। প্রাকৃতিক এবং অতিপ্রাকৃতের তুলনা মেরিনারের কষ্টের  বর্ণনায় স্পষ্ট:

“পাখিটিকে হত্যা করে আমি একটি নারকীয় কাজ করেছি।

এখন আমাদের জন্য দুর্ভোগ নেমে আসবে, 

কেননা না এটি জাহাজ চলাচলের বাতাস চালু রেখেছিলো।”

Water Snakes: কবিতার সার্বজনীন বিষয়বস্তু পানির ক্ষুদ্র সাপগুলির সাথে সম্পর্কিত। সাসপেনশনের মধ্য দিয়ে যাওয়ার সময়, জলের সাপগুলি তাদের কাছে উপস্থিত হয়। এই ছোট প্রাণী একটি পরাবাস্তব এবং অতিপ্রাকৃত উপাদান পরিচিত করে দেয়. কোলরিজ নাবিকদের প্রাকৃতিক ভয় এবং সাপের অতিপ্রাকৃত অস্তিত্বকে একত্রিত করেছেন।

আরো পড়ুনঃ Do You Think Keats Wants to Escape From Reality? (বাংলায়)

The Hermit and the Pilot: মেরিনার একজন হারমিট এবং একজন পাইলটের সাথে দেখা করে। তারা অতিপ্রাকৃত ঘটনার প্রতি প্রাকৃতিক জগতের প্রতিক্রিয়ার প্রতিনিধিত্ব করে। হারমিটের প্রার্থনা এবং মেরিনারের উপস্থিতিতে পাইলটের প্রতিক্রিয়া সাধারণ এবং অতিপ্রাকৃতের মধ্যে সংযোগকে তুলে ধরে। হারমিটের উপস্থিতি এবং পাইলটের বিস্ময় প্রাকৃতিক এবং অতিপ্রাকৃত উপাদানের সংমৃশ্ৰণ কে তুলে ধরে।

The Specter-Woman and her Death Crew: Death and the Nightmare Life-in-Death এর উপস্থিতি সবচেয়ে আকর্ষণীয় অতিপ্রাকৃত ঘটনাগুলির মধ্যে একটি। ক্রু সদস্যদের আত্মা ছিনিয়ে নেওয়ার জন্য তাদের পাশা খেলা মেরিনারের কার্যকলাপের অতিপ্রাকৃত ফলাফলকে তুলে ধরে। এটি নিম্নোক্ত উদ্ধৃতিতে সুস্পষ্ট ভাবে বর্ণিত হয়েছে।

“দুঃস্বপ্ন লাইফ-ইন-ডেথ সে ছিল,

যে রক্ত প্রবাহ জমাট বাধয় ।”

নাবিকদের ভাগ্যে এই অতিপ্রাকৃত সম্পৃক্ততা কবিতার অপ্রাকৃতিক বিষয়বস্তুকে শক্তিশালী করে।

আরো পড়ুনঃ Discuss Shelley’s Use of Imagery in His Poem “To a Skylark.” (বাংলায়)

উপসংহারে, কবি দক্ষতার সাথে প্রাকৃতিক এবং অতিপ্রাকৃতকে সংযুক্ত করে করে একটি দর্শকপ্রিয় গল্প তৈরি করেছেন। এই কবিতাটিতে স্পষ্ট চিত্রকল্প, প্রতীকী উপাদান এবং মেরিনারের কষ্টকর যাত্রার মাধ্যমে সাধারণ এবং অসাধারণের মধ্যে সম্পর্ক প্রতিস্থাপন করা হয়েছে। এই উপাদানগুলির সংমিশ্রণ পাঠকদের মোহিত করে এবং মানুষের ক্রিয়াকলাপের সম্ভাব্য ফলাফলের থিম বহন করে। কোলরিজের ভাষা এবং চিত্রকলার দক্ষ ব্যবহার “The Rime of the Ancient Mariner” কে অতীন্দ্রিয় এবং জাগতিকতার একটি চিরন্তন পাঠ্য বানিয়ে তুলেছে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক