fbpx

How Does Edward Said Define ‘Culture’ with Its Twofold Implications? (বাংলায়)

  Question: How does Edward Said define ‘culture’ with its twofold implications?

ফিলিস্তিনি-আমেরিকান পণ্ডিত Edward Said (1935-2003) সংস্কৃতির একটি সংজ্ঞা প্রদান করেন যার দৈত প্রভাব রয়েছে যা এর জটিল এবং বহুমুখী প্রকৃতি ব্যাখ্যা করে। “Culture and Imperialism,” এ  Said  একটি গতিশীল শক্তি হিসাবে সংস্কৃতির দ্বৈত তাত্পর্যের উপর জোর দেয় যা সমাজে আধিপত্য বিস্তারের মাধ্যমে ক্ষমতার একটি উপকরণ হিসাবে নিয়ন্ত্রিত হওয়ার সাথে সাথে ব্যক্তি এবং সামষ্টিক পরিচয় গঠন করে।

Aesthetic Production of a Community: প্রথমটি হল সংস্কৃতি হল একটি সম্প্রদায়ের নান্দনিক উত্পাদন, এবং এর প্রাথমিক লক্ষ্য হল আনন্দ প্রদান করা। এতে সমস্ত ক্রিয়াকলাপ, শিল্প, যোগাযোগ, লোককাহিনী, ভাষাতত্ত্ব, সমাজবিজ্ঞান এবং সাহিত্য-ঐতিহাসিক জ্ঞান অন্তর্ভুক্ত রয়েছে। লেখক ঐতিহ্যগত লেখায় আখ্যানের বৃদ্ধি দেখান। এই পয়েন্ট থেকে, আমরা জানতে পারি যে আমরা আমাদের দৈনন্দিন জীবনে যা করি তা আমাদের সংস্কৃতি।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

Breeding from an Aggressive Attitude: সংস্কৃতির দ্বিতীয় ধারণাটি একটি জাতি বা রাষ্ট্রের আগ্রাসী দৃষ্টিভঙ্গি থেকে উদ্ভূত হয়, যা উপনিবেশকারীদের মধ্যে বিভাজন আরোপ করে এবং বিদেশীদের প্রতি অবজ্ঞা করে উপনিবেশ স্থাপন করে।

এছাড়া, সাইদের মতে, সংস্কৃতি শক্তি এবং নিয়ন্ত্রণের একটি প্রক্রিয়া হিসাবে ব্যবহৃত হয়। তিনি দাবি করেন যে প্রভাবশালী গোষ্ঠীগুলি নিপীড়িত সভ্যতার উপর তাদের সাম্রাজ্যবাদী দখলকে শক্তিশালী করতে সংস্কৃতি ব্যবহার করে। প্রাচ্যবাদ, বা প্রাচ্যের পাশ্চাত্য চিত্রণ হল একটি কৌশল যা প্রভাবশালী দেশগুলি তাদের সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য “অন্যান্য” সভ্যতার একটি বিকৃত এবং বহিরাগত চিত্র তৈরি করতে ব্যবহার করে। এই সাংস্কৃতিক কারসাজি কুসংস্কারকে উৎসাহিত করে এবং ক্ষমতায় অসমতাকে শক্তিশালী করে।

আরো পড়ুনঃ What are the Qualities of a Classical Poet, According to Matthew Arnold? (বাংলায়)

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক