fbpx

How does Eliot Justify that the Elizabethan and the Jacobean Poets were Intelligent and the Later Poets were Reflective? (বাংলায়)

Question: How does Eliot distinguish between the intellectual poets and the reflective poets Whom does he prefer, and why or? How does Eliot justify that the Elizabethan and the Jacobean poets were intelligent and the later poets were reflective?

T. S Elliot লক্ষণ নির্ধারণ করেছিলেন যে তিনি যে কোন ভাবে মেটাফিজিক্যাল স্কুল অফ পোয়েট্রি সম্পর্কে বিভ্রান্তি দূর করবেন এবং তিনি নতুন একটি টার্ম সবাইকে পরিচয় করিয়ে দেন সেটা হচ্ছে রিফ্লেক্টিভ পোয়েট এবং ইন্টেলেকচুয়াল পয়েন্ট। তিনি তার এই ধারণা তার বিখ্যাত সমালোচনামূলক প্রবন্ধ The Metaphysical Poets এ তুলে ধরেছেন মেটাফিজিক্যাল কবিদের শ্রেষ্ঠত্ব বর্ণনা করে।

সংজ্ঞা: ইলিয়ট পরিষ্কারভাবে বলেছেন যে যে সকল কবি তাদের চিন্তাভাবনার সাথে আবেগ মিশ্রিত করতে পারেন তারা হচ্ছে ইন্টেলেকচুয়াল পয়েট। এদিক থেকে মেটাফিজিক্যাল কবিরা ইন্টেলেকচুয়াল। কিন্তু যদি চিন্তাভাবনা থেকে কোন কবি আবেগকে আলাদা করে ফেলেন তবে তাদেরকে রিফ্লেক্টিভ পোয়েট বলা হয়. 

এই লাইনগুলো থেকে জানা যায় যে মেটাফিজিক্যাল কবিদের কমপক্ষে দুইটি যোগ্যতা ছিল আর তাই তিনি বলেছেন যে যদি টেনিসন এবং ব্রাউনিং কে কবি হিসেবে গ্রহণ করা হয় তাহলে মেটাফিজিক্যাল কবিরাও সম্মানের পাত্র।

আরো পড়ুনঃ Discuss Eagleton’s Assessment of Arnold’s View of the Role of Literature as a Substitute for Religion. (বাংলায়)

ভার্সিফিকেশন কৌশল: ইলিয়ট গভীরভাবে বলেছেন যে মেটা ফিজিক্যাল কবিরা তাদের যে ভার্সিফিকেশন টেকনিক অর্জন করেছেন তা ১৬ শতকের ড্রামাটিস্টদের কাছ থেকে পাওয়া যারা মেকানিজম অফ সেনসিবিলিটি তে অনেক দক্ষ ছিলেন। অন্যদিকে আরও দুই রিফ্লেক্টিভ কবি টেনিসন এবং ব্রাউনিং ড্রামাটিক মনোলগের লেখক ছিলেন সাথে তারাও ইন্টেলেকচুয়াল কবিদেরকে অনুসরণ করেছেন কারণ তাদের কবিতার শুরুতেও হঠাৎ শুরু এবং একজন নিরব শ্রোতাকে দেখতে পাওয়া যায় যদিও সেনসিবিলিটির অভাব রয়েছে।

সেনসিবিলিটির বিয়োজন: ডিসোসিয়েশন অফ সেনসিবিলিটি ইলিয়ট এর দ্বারা প্রবর্তিত একটি থিওরি। ডক্টর জনসন মেটাফিজিক্যাল কবিদের দোষারোপ করেছিলেন।

এই দোষারোপ বা অভিযোগ অনুযায়ী মেটাফিজিক্যাল কবিরা প্রথম চিন্তা এবং আবেগ আলাদা করেছেন। কিন্তু ইলিয়ট বলেছেন যে এই ডিসোসিয়েশন অফ সেনসিবিলিটি শুরু হয়েছিল ১৭ শতকের দুই বিখ্যাত কবি জন ড্রাইডেন এবং জন মিল্টন এর দ্বারা। তারা রিফ্লেক্টিভ কবি ছিলেন। তাদের সময় পর্যন্ত এই সেন্সিবিলিটি এর বিয়োজন এর বাহিরে কোন কবি সাহিত্য রচনা করতে পারত না। সুতরাং এটা পরিষ্কার যে রিফ্লেক্টিভ কবিরা ডিসোসিয়েশন অফ সেনসিভিলিটি এর দ্বারা ধ্বংসপ্রাপ্ত হয়েছিলেন কিন্তু intelectual কবিরা ইউনিফিকেশন অফ সেনসিভিলিটি এর গুরু।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

শব্দ চয়ন বনাম অনুভূতি: ইলিয়ট ইন্টেলেকচুয়াল কবি এবং রিফ্লেক্টিভ কবিদের মধ্যে একটা ইউনিক আবিষ্কার করেছেন ভাষার ব্যবহারের ক্ষেত্রে। রিফ্লেক্টিভ কবিরা মূলত মিল্টন এবং ড্রাইডেন এর সময় থেকে ডিসোসিয়েশন অফ সেনসিবিলিটি অনুসরণ করে আসছে যে কারণে তাদের ভাষা কিছু ক্ষেত্রে উন্নতি করেছে। কিন্তু কলিন্স, গ্রে এবং আরো কিছু সাহিত্যিকদের কার্যক্রম জন ডান মারভেল এর থেকে তুলনামূলক ভালো। কিন্তু যখন ভাষা আরো পরিশোধন করা হয় তখন অনুভূতি আরো বেশি অপরিশোধিত হয়ে যায়। উদাহরণ হিসেবে বলা যায় যে অনুভূতি এবং সেন্সিবিলিটি গ্রে এর Elegy তে অনেক বেশি অপরিশোধিত মনে হয়েছে মারভেল এর To His Coy Mitress  এর তুলনায়। এই ভাষা এবং অনুভূতির ক্ষেত্রে টেনিসন ও ব্রাউনিং ভিক্টোরিয়ান কবিতার মধ্যে অন্যতম। এভাবে এলিয়ট রিফলেক্টিভ কবিদের থেকে যে মেটা ফিজিক্যাল কবিরা বেশি প্যাশন ব্যবহার করেছেন সেটাই বলেছেন। এক কথায় ইলিয়ট ইন্টেলেকচুয়াল পয়েট এবং রিফ্লেক্টিভ পোয়েটদের মধ্যে যে পার্থক্য সেটা সম্পর্কে সঠিক ধারণা দিয়েছেন। তার উদ্দেশ্য ঠিকঠাক কারণ তিনি শুধু দেখাতে চেয়েছেন যে মেটা ফিজিক্যাল কবিরা ইংরেজি সাহিত্যের অবিচ্ছেদ্য একটি অংশ।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক