fbpx

How Does the Sea Work in Riders to the Sea? (বাংলায়)

Question: How does the sea work in Riders to the Sea?

“Riders to the Sea” (1904) J.M. Synge (1871-1909) এর একটি নাটক। এটি Aran দ্বীপপুঞ্জের বাসিন্দাদের করুণ জীবন প্রদর্শন করে। তাদের অস্তিত্বের ওপর সমুদ্রের প্রভাবও দেখানো হয়েছে নাটকটিতে। পুরো নাটক জুড়ে সমুদ্র একটি শক্তিশালী এবং প্রতীকী শক্তি। এটি চরিত্রগুলিকে প্রভাবিত করে এবং গল্পকে পূর্ণতা দেয়।

Symbol of Fate and Tragedy: “Riders to the Sea”-এ সমুদ্র ভাগ্য এবং অনিবার্য ট্র্যাজেডির প্রতীক। এর অনিবার্য শক্তিগুলি চরিত্রগুলির জীবনকে বাস্তব রূপ দেয়। সমুদ্র জীবন ও মৃত্যুর অনিবার্য চক্রের একটি রূপক। এটি দ্বীপ জীবনের কঠোর বাস্তবতাকেও উপস্থাপন করে। এর উত্তাল তরঙ্গের উপর বিকশিত দুঃখজনক ঘটনাগুলি চরিত্রগুলির দুর্বলতাকে তুলে ধরে। এটি ভাগ্যের ধ্বংসাত্মক এবং অনিবার্য প্রকৃতির উপরও জোর দেয়। পয়েন্ট টি বুঝতে এখানে একটি উদ্ধৃতি দেওয়া হলো.

আরো পড়ুনঃ Would You Consider Oedipus Rex as a Tragedy of Fate? (বাংলায়)

“এখানে সমুদ্রে যাত্রা করাই একজন যুবকের জীবন।”

Cycle of Life and Death: এই নাটকে, সমুদ্র ক্ষুদ্র Aran দ্বীপপুঞ্জে জীবন ও মৃত্যুর নির্দয় চক্রকে উপস্থাপন করে। ট্র্যাজিক গল্পের সেটিং হিসাবে, সমুদ্র এখানে জীবন প্রদানকারী এবং গ্রহণকারী উভয়ই হিসাবে কাজ করে। এটি দ্বীপবাসীদের অবিরাম সংগ্রামকে প্রতিফলিত করে। এর তরঙ্গগুলি জীবনের চক্রাকার প্রকৃতির প্রতিফলন করে, যেখানে জন্ম এবং মৃত্যু অবিচ্ছেদ্যভাবে সংযুক্ত। এটি কঠোর এবং নির্দয় দ্বীপ পরিবেশে ভাগ্যের অনিবার্যতাকেও প্রতিফলিত করে।

“তোমার নিশ্চিত ডুবে যাওয়ার দিনটি আমাদের জন্য নিদারুন কষ্টের হবে।”

এই উদ্ধৃতিতে Maurya  তার ছেলে বার্টলিকে সমুদ্রে যাত্রা করতে নিষেধ করেছেন। কারণ সমুদ্র তার জীবন কেড়ে নিতে পারে যেমনটা আগে অন্যদের নিয়েছিল।

Invisible Space Between Life and Death: সমুদ্র জীবন এবং মৃত্যুর মধ্যে একটি সূক্ষ্ম সংযোগকারী। এটি জীবন এবং মৃত্যুর মধ্যে সীমানা তুলে ধরে। Maurya বলেন,

“আমার সকল ছেলেরাই মারা গেছে, আমার নিকটে সমুদ্রের আর কিছুই নেওয়ার নেই।”

এখানে, সমুদ্র একটি রূপক সাম্রাজ্যে পরিণত হয়েছে যা জীবিতকে মৃত থেকে পৃথক করে।

আরো পড়ুনঃ Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

Conflict and Opposition: সমুদ্র চরিত্রগুলির প্রত্যাশা এবং বাস্তব পরিস্থিতির মধ্যে একটি বিপরীতধর্মী এবং দ্বন্দ্বমূলক উপাদান হিসেবে কাজ করে। তার মায়ের সতর্কতা সত্ত্বেও, সমুদ্রপথে গালওয়ে যাওয়ার বার্টলির সিদ্ধান্ত এই দ্বন্দ্বকে চিত্রিত করে। সমুদ্র একটি শক্তিতে পরিণত হয় যা তাদের ভাগ্য নিয়ন্ত্রণ করার জন্য চরিত্রগুলির প্রচেষ্টার বিরোধিতা করে।

Source of Livelihood and Irony: বিপদের কারণ হওয়া সত্ত্বেও, সমুদ্রই হল দ্বীপবাসীদের জীবিকার প্রধান উৎস। চরিত্ররা খাবারের জন্য এটির উপর নির্ভর করে। Maurya তার কথায় এই বিড়ম্বনার কথা স্বীকার করেন। সমুদ্র জীবন দেয় এবং নিষ্ঠুর চক্রে তা কেড়েও নেয়।

Catharsis and Acceptance: সমুদ্র Maurya এর জন্য ক্যাথারসিস এবং মেনে নেওয়ার অনুভূতি নিয়ে আসে। তার ছেলেদের মর্মান্তিক ক্ষতির পর, তিনি সমুদ্রের শক্তিতে একটি কঠোর স্বস্তি খুঁজে পান। তিনি বলেন,

“কোন মানুষই চিরকাল বেঁচে থাকতে পারে না এবং এটি নিয়ে আমাদের অবশ্যই সন্তুষ্ট থাকতে হবে।”

ভাগ্যের প্রতীক হিসাবে, সমুদ্র চরিত্রদের নিশ্চিত মৃত্যুর মুখোমুখি হতে এবং সহ্য করতে শেখায়।

আরো পড়ুনঃ How Does Oedipus Finally Discover the Real Identity of the Killer of Laius? (বাংলায়)

অবশেষে, সমুদ্র একটি দৃশ্যমান পটভূমি এবং একটি শক্তিশালী প্রতীকী উপাদান যা চরিত্রগুলির জীবনকে আকার দেয়। এটি জীবন এবং মৃত্যুর দিকে তাদের কর্ম এবং দৃষ্টিভঙ্গি নিয়ন্ত্রণ করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক