fbpx

Discuss Joseph Conrad as an Imperialist and Anti-Imperialist. (বাংলায়)

 Question: According to Edward Said, in what sense is Conrad both imperialist and anti-imperialist? Or, Discuss Joseph Conrad as an imperialist and anti-imperialist.

এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত যে জোসেফ কনরাড তার উপন্যাসের বিষয়গত মূল্যের জন্য একজন সাম্রাজ্যবাদ বিরোধী, এবং তার বিখ্যাত উপন্যাসে সাম্রাজ্যবাদের প্রতি তার আচরণ তাকে পৃষ্ঠের দৃষ্টিকোণ থেকে সাম্রাজ্যবাদ বিরোধী প্রমাণ করে। কিন্তু ইংরেজি সাহিত্য-সমালোচনার ইতিহাসে প্রথমবারের মতো, এডওয়ার্ড ডব্লিউ সাইদ সাম্রাজ্যবাদের অতলবিহীন কনরাডের চিকিত্সার বিষয়ে অনুসন্ধান করেছেন এবং একই সাথে তাকে সাম্রাজ্যবাদী এবং সাম্রাজ্যবাদবিরোধী হিসাবে প্রকাশ করতে সক্ষম হয়েছেন।

Said’s thesis about novels: “Introduction to Culture and Imperialism,” প্রবন্ধের সংগ্রহে তিনি দাবি করেছেন যে উপন্যাসের দুটি অর্থ রয়েছে। ইংরেজি উপন্যাসগুলি প্রাথমিক দৃষ্টিকোণ থেকে সংস্কৃতি সম্পর্কে শেখার উত্স, তবে তারা সাম্রাজ্যবাদের সম্প্রসারণের ধারণার বাহক। কনরাডের উপন্যাস সম্পর্কে সেডের গভীর বিশ্লেষণ ভিন্ন কারণ কনরাড উদ্বেগকে প্রসারিত করার উদ্দেশ্যে বিশাল শক্তির সমালোচনার ভিত্তিতে ঔপনিবেশিকতা সম্প্রসারণের জন্য নতুন আদর্শবাদী।

আরো পড়ুনঃ Discuss Eagleton’s Assessment of Arnold’s View of the Role of Literature as a Substitute for Religion. (বাংলায়)

Conrad’s precience: Said যুক্তি দেন যে কনরাডের নেটিভ এবং সাম্রাজ্যবাদ সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি বা দূরদর্শিতা রয়েছে। তার বিখ্যাত উপন্যাস “নস্ট্রোমো”-তে মিঃ Said এর দ্বিতীয় উদাহরণ, কনরাড আমেরিকান প্রজাতন্ত্রের অপ্রতিরোধ্য অস্থিরতা ও দুঃশাসনের পূর্বাভাস দিয়েছেন বা ভবিষ্যদ্বাণী করেছেন। তিনি নিম্নোক্তভাবে মানুষকে সংজ্ঞায়িত করেছেন।

“Governing them is like plowing the sea.”

এখানে তিনি আফ্রিকান এবং পূর্ব এশীয় ঔপনিবেশিক সেটিংস সম্পর্কে তার পূর্বের কল্পকাহিনী থেকে আলাদা কারণ তিনি “immense silver mine” এর জন্য প্রজাতন্ত্রগুলিতে আধিপত্য বিস্তারের একটি সিদ্ধান্তমূলক উপায় দেখিয়ে ছেন। সুতরাং, এই সংক্ষিপ্ত বিবরণ টি সাম্রাজ্যবাদীদের সচেতন করতে যথেষ্ট।

পশ্চিমা দৃষ্টিভঙ্গির অগ্রদূত: Said এর মতে, তৃতীয় বিশ্বের পশ্চিমা দৃষ্টিভঙ্গির অগ্রদূত হলেন কনরাড। তার সৃজনশীল উদারতার দ্বারা, তিনি জোর দিয়েছিলেন যে সাম্রাজ্যবাদ-বিরোধিতাগুলি কলুষিত হয়েছিল এবং তারা চিরস্থায়ী সাম্রাজ্যবাদের পথ প্রশস্ত করেছিল। এই ধরনের অগ্রগামী দৃষ্টিভঙ্গি তাকে সাম্রাজ্যবাদের সাহসী সমর্থক ছাড়া আর কিছুই করে না।

Paternalistic arrogance of imperialism: এটি বিশ্বের সামনে সাম্রাজ্যবাদের ভূমিকাকে চিত্রিত করার জন্য কনরাডের একটি অগ্রণী কৌশল যে সাম্রাজ্যবাদ হল অসভ্যদের সংশোধন করার একটি ব্যবস্থা। তার উপন্যাসে চরিত্রগুলিকে উপহাস করার জন্য পিতৃতান্ত্রিক ঔদ্ধত্যকে মূর্ত করে।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

Anti-imperialistic irony in “Nostromo”: মিঃ সাইদ বিশ্বাস করেন যে কনরাড নিঃসন্দেহে প্রথম কাল্পনিক লেখক যিনি তাঁর কথাসাহিত্যে সাম্রাজ্যবাদীদের দুর্নীতি ও বর্বরতার সমালোচনা করেছেন। এই উপন্যাসে, তিনি যুক্তি দেন যে পশ্চিমারা জীবনের উল্লেখযোগ্য কর্ম-গ্রহণকারী এবং মন-মরা তৃতীয় বিশ্ব তাদের ছাড়া রাজনীতি এবং স্বাধীনতার স্বাদ সম্পর্কে চিন্তা করতে পারে না। অতএব, কনরাড সমর্থন করেন যে সাম্রাজ্যবাদীরা কোনো না কোনোভাবে অনৈতিক। সুতরাং, তিনি মুদ্রার একদিকে সাম্রাজ্যবাদী এবং একই মুদ্রার অপর দিকে সাম্রাজ্যবাদবিরোধী।

বিদেশী সংস্কৃতির বোধগম্যতা: কনরাড, ইংরেজি কথাসাহিত্যের ছায়াপথের প্রথম এবং প্রধান বুদ্ধিজীবী, বিদেশী সংস্কৃতি ভালভাবে বোঝেন। তার অনুমান দেশবাসী তাকে তাদের হিতৈষী হিসাবে গ্রহণ করতে বাধ্য করে, কিন্তু পরোক্ষভাবে, তিনি সাম্রাজ্যবাদের দূত। দেশীয় রাজনৈতিক সদিচ্ছার বিষয়ে তার মূল্যায়ন সমালোচক ও বিশ্লেষকদের মতে তার দ্বিগুণ ভূমিকার পালন করে।

 আমরা এডওয়ার্ড সাইডের উদ্ধৃতি দিয়ে উপসংহারে পৌঁছাতে পারি, “To the extent that we see Conrad both criticizing and reproducing the imperial ideology of his time.” সুতরাং, এটা নিঃসন্দেহে স্বচ্ছ যে কনরাড সহানুভূতি এবং কটূক্তির সাথে সাম্রাজ্যবাদী এবং সাম্রাজ্যবাদবিরোধী।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক