fbpx

Justify the Title of the Drama The Lion and The Jewel (বাংলায়)

Question: Consider the correctness of the title of the drama The Lion and the Jewel by W. Soyinka. Or, Justify the title of the drama The Lion and The Jewel.

Wole Soyinka এর (১৯৩৪-বর্তমান) মনোমুগ্ধকর নাটক হলো “দ্য লায়ন অ্যান্ড দ্য জুয়েল” (১৯৬২)। নাটকটির শিরোনাম নিজেই একটি গভীর অর্থ ধারণ করে, যা পুরো গল্প জুড়েই দেখা যায়। আফ্রিকান সাহিত্যের এই ক্লাসিক সাহিত্যকর্ম ঐতিহ্য এবং আধুনিকতার মধ্যে একটি ছোট নাইজেরিয়ান গ্রামের সংঘর্ষকে উপস্থাপন করে। এর শিরোনাম, “The Lion and the Jewel” নাটকটির চরিত্র এবং চরিত্রগুলো সমাজের অপরিহার্য দিকগুলির প্রতীক। শিরোনামটি গল্পে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে।

সিংহ ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে: সিংহ শক্তি এবং গর্বের প্রতীক। একইভাবে, গ্রামের প্রধান ব্যারোকা এই গুণাবলী নাটকে প্রতিফলিত করে। সে প্রথা ও আচার-অনুষ্ঠান মেনে ঐতিহ্যবাহী আফ্রিকান জীবনধারার প্রতিনিধিত্ব করে। ব্যারোকার কর্তৃত্বপূর্ণ আচরণ এবং প্রজ্ঞা সিংহের বাস্তবতাকে প্রতিফলিত করে। সে সম্প্রদায় গঠনে ঐতিহ্যের তাৎপর্যের উপর জোর দেয়। সে বলেছে যে,

আরো পড়ুনঃ Sketch the Character of Rosalind. (বাংলায়)

“পুরাতনকে অবশ্যই নতুনের মধ্যেই অনুসরণ করতে হবে…”

সিংহ যেমন জঙ্গলের রাজা, তেমনি ব্যারোকা গ্রামীণ ঐতিহ্যের স্তম্ভ। তিনি সাংস্কৃতিক ঐতিহ্যের স্থায়ী শক্তি এবং গর্বের প্রতিনিধিত্ব করেন।

জুয়েল আধুনিকতার পরিচয় দেয়: নাটকে শিরোনামের “রত্ন” অর্থাৎ সিডি, গ্রামীণ সৌন্দর্যের প্রতিনিধিত্ব করে। সে সৌন্দর্য এবং তারুণ্যের শক্তির প্রতীক এবং সে পরিবর্তনশীল সমাজের গুরুত্ব তুলে ধরে। তার আকর্ষণ সম্পর্কে সচেতন, সিডি গ্রামের সীমাবদ্ধতার বাইরে এমন একটি জীবনের স্বপ্ন দেখে, যা আধুনিকতার আকাঙ্ক্ষার বার্তা দেয়। তার প্রতি সবার আগ্রহ এবং তার সৌন্দর্য শুধু গ্রামের পুরুষদেরই নয়, পাঠকদেরও বিমোহিত করে। সে বলে যে,

“ব্যারোকা কেবল তার পুরুষত্ব বাড়াতে চায়

আমাকে নিজের করে নিয়ে (সিডিউস করে)

সে নতুনভাবে খ্যাতি অর্জন করতে চাইছে

সে সেই একজন হতে চায়

যার দখলে আছে ইলুজিনলের রত্ন (সিডি)!”

সিডি গ্রামীণ সৌন্দর্যের প্রতীক, মে সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে। তার স্বপ্ন এবং সৌন্দর্যের কারণে, সিডি সমাজের একজন মর্মস্পর্শী প্রতিনিধি হয়ে ওঠে। এটি তাকে এমন আধুনিক নাটকে সত্যিকারের রত্ন করে তোলে।

আরো পড়ুনঃ Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

ঐতিহ্য এবং আধুনিকতার মধ্যে দ্বন্দ্ব: শিরোনামটি নাটকের কেন্দ্রীয় দ্বন্দ্বকে তুলে ধরেছে যা হচ্ছে- ঐতিহ্য এবং আধুনিকতার মধ্যে সংঘর্ষ। ব্যারোকা তার ট্রেডিশনাল জীবনধারা বজায় রাখার জন্য সিডিকে বিয়ে করতে চায়, যেটি ল্যাকুনলের গ্রামের আধুনিকীকরণের পুরোপুরি বিপরীত। ল্যাকুনলে বলে যে বারোকা আধুনিকতা ও প্রগতিশীল মানুষ না। সে তেমন উন্নতি পছন্দ করে, যা তার উপকার করে। সে চায় না অন্যের উন্নতি হোক।

“সে একজন দুর্বৃত্ত

সে আমাদের অগ্রগতির বিরুদ্ধে শপথ নিয়েছেন।”

এই সংঘাত আধুনিকীকরণের পরে অনেক সমাজের মুখোমুখি হওয়া বিস্তৃত সংগ্রামের প্রতিফলন।

সামাজিক মূল্যবোধের বিবর্তন: ব্যারোকা, সিডি এবং ল্যাকুনলে চরিত্রের মাধ্যমে ওলে সোয়িংকা সামাজিক মূল্যবোধের বিবর্তন তুলে ধরেছেন। শিরোনামটি প্রতিফলিত করে যে, কীভাবে এই চরিত্রগুলি, যেমন সিংহ এবং রত্ন, গ্রামের বাস্তুতন্ত্রে গুরুত্বপূর্ণ এবং পরস্পর নির্ভরশীল উপাদান। তাদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং পরিবর্তন গ্রহণের মধ্যে চলমান সংগ্রামের প্রতীক।

সাংস্কৃতিক পরিচয় সংরক্ষণ: “দ্যা লায়ন অ্যান্ড দ্যা জুয়েল” আধুনিক প্রভাব সত্ত্বেও সাংস্কৃতিক পরিচয় সংরক্ষণের উপর জোর দেয়। ঐতিহ্যের প্রতি ব্যারোকার আনুগত্য সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রাখার তাৎপর্য তুলে ধরে। সে জোর দিয়ে বলে যে, ঐতিহ্য হারিয়ে উন্নতি বা পরিবর্তন আনা উচিত নয়।

সাংস্কৃতিক গতিশীলতা এবং লিঙ্গগত ভূমিকা: ঐতিহ্য এবং আধুনিকতার মধ্যে সংঘর্ষ ছাড়াও, নাটকের শিরোনামটি সমাজের মধ্যে লিঙ্গ গতিশীলতাকেও নির্দেশ করে। সিডি শুধু আধুনিকতার প্রতীক নয় বরং নারীর পরিবর্তনশীল ভূমিকার প্রতিনিধিত্ব করে। তার ইচ্ছা ট্রেডিশনাল লিঙ্গভিত্তিক নিয়মকে চ্যালেঞ্জ করা। সে এই নাটকে একটি শান্ত নারীবাদী অবস্থা চিত্রিত করেছে। এক্ষেত্রে, সিংহ ঐতিহ্যগত পুরুষ আধিপত্যকে নির্দেশ করে। ব্যারোকা সম্পর্কে সিডি বলে,

আরো পড়ুনঃ Comment on the Significance of the Encounter Between Oedipus and Tiresias. (বাংলায়)

“তুমি যা বলছো,

আমার কাছে জ্ঞানভিত্তিক বলেই মনে হয়।”

এই উদ্ধৃতি পুরুষের আধিপত্য প্রমাণ করে। ব্যারোকা সামাজিক পরিবর্তনের বহু-স্তরীয় উপস্থাপনা তৈরি করে।

উপসংহারে, “দ্যা লায়ন অ্যান্ড দ্যা জুয়েল” শিরোনামটি নাটকটির বিষয়বস্তু গুলোর জন্য একটি শক্তিশালী রূপক। এটি চরিত্রগুলোর অবস্থা, ঐতিহ্য ও আধুনিকতার মধ্যে বিস্তৃত বিরোধকে ধারণ ও প্রকাশ করে। এটি সামাজিক বিবর্তন বা পরিবর্তনের প্রতি আলোকপাত করে। সুতরাং, শিরোনামটি ন্যায়সঙ্গত।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক