fbpx

Point out Keats’ Hellenism in Ode on a Grecian Urn (বাংলায়)

Question: What is Hellenism? Point out Keats’ Hellenism in Ode on a Grecian Urn.

“হেলেনিজম” গ্রীক শিল্প, সংস্কৃতি, সাহিত্য, গ্রীক চেতনা এবং গ্রীক জীবনের পথকে বোঝায়। ভিন্নভাবে বলতে গেলে, “হেলেনিজম” সাধারণত গ্রীক সংস্কৃতিকে বোঝায়।

ব্যাপক ধারণা: “হেলেনিজম” শব্দটি এসেছে “হেলেন” শব্দ থেকে যার অর্থ গ্রীক। আদিম গ্রীকরা তাদের দেশকে “হেলাস” এবং নিজেদের “হেলেনিস” বলে ডাকত। “হেলেনিজম” গ্রীক শিল্প, সাহিত্য, সংস্কৃতি এবং জীবনধারা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। শেলির (১৭৯২-১৮২২) মতে, “কীটস একজন গ্রীক ছিলেন”। কিটস (১৭৯৫-১৮২১) গ্রীক পৌরাণিক কাহিনীর প্রেমে পড়েছিলেন এবং আমরা তার সাহিত্যকর্মে এর অবাধ ব্যবহার দেখতে পাই।

আরো পড়ুনঃWhat Do You Know About Donne Inez’s Education? (বাংলায়)

গ্রিসিয়ান আর্ন ওডে হেলেনিজম

গ্রীক পৌরাণিক কাহিনী এবং সংস্কৃতি উদযাপন: Urn এর চিত্রগুলি একটি ক্যানভাসে পরিণত হয়, যা গ্রীক পুরাণকে উদযাপন করে। কিটস কলসের উপর চিত্রিত দৃশ্যগুলিকে উল্লেখ করে বলেছেন,

“এরা কি পুরুষ বা দেবতা? কোন কুমারী মেয়ে?

কি পাগলের মতো সাধনা? পালানোর কি প্রচেষ্টা?”

Urn এ চিত্রিত দৃশ্যগুলির প্রতি এই মুগ্ধতা গ্রীক সংস্কৃতি এবং পুরাণের প্রতি কীটসের প্রশংসাকে প্রতিফলিত করে। এটি প্রাচীন গল্পগুলির প্রাণশক্তি এবং সমৃদ্ধি নিয়ে আসে। এই অমর দৃশ্যের উপর ওডের ফোকাস ক্লাসিক্যাল আদর্শের জন্য হেলেনিস্টিক শ্রদ্ধার সারমর্ম প্রকাশ করে।

শাশ্বত সৌন্দর্য এবং অসীমতা: কীটস মূর্তিগুলির চিত্রের মাধ্যমে অসীম সৌন্দর্যের ধারণাটি গ্রহণ করেছেন। তিনি শিল্প ও সৌন্দর্যের চিরন্তন প্রকৃতির উপর জোর দিয়ে বলেছেন,

“তুমি এখনও নিস্তব্ধতার অবাঞ্ছিত বধূ,

তুমি নীরবতা এবং ধীর সময়ের পালিত সন্তান।”

এখানে, কলসটিকে সৌন্দর্যের একটি অফুরন্ত প্রতীক হিসাবে বর্ণনা করা হয়েছে, যা সময়ের ক্ষয় দ্বারা অস্পর্শিত। শিল্প একটি মুহূর্তকে স্থির করে দিতে পারে এবং এটিকে চিরন্তন করে তুলতে পারে এই ধারণাটি নান্দনিক পরিপূর্ণতার সহনশীলতার হেলেনিস্টিক বিশ্বাসকে প্রতিফলিত করে।

আরো পড়ুনঃWhy Did the Old Sailor Kill the Albatross, And How Was He Relieved of His Curse? (বাংলায়)

কিটসের “ওড অন এ গ্রিসিয়ান আর্ন” গ্রীক শিল্প, সংস্কৃতি এবং দর্শনের প্রতি তার প্রশংসার প্রমাণ। কবিতাটি এই হেলেনিস্টিক উপাদানগুলিকে সৌন্দর্যের কালজয়ী প্রকৃতির কাব্যিক সুর বুনেছে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক